আনন্দধারা

রাশি নির্দেশিত ডায়েট

সঠিক ডায়েট আপনাকে করে সুস্বাস্থ্যের অধিকারী। তবে অনেকেই জানেন না শরীরের প্রয়োজনে আপনাকে কী ধরনের খাবার খেতে হবে। তাই সঠিক খাবার গ্রহণে ডায়েট। ডায়েট আপনাকে শুধু শুকনা বা মোটা নয়, করবে সুস্বাস্থ্যের অধিকারী। যারা রাশি মেনে চলেন বা যারা চলেন না তবে আগ্রহ যাদের আছে, তাদের জন্য সারা বছরে খাবারের চার্ট। রাশি অনুযায়ী জেনে নিন এ বছরে আপনার ডায়েট। আর প্ল্যান করে নিন সকালের নাশতা, দুপুরের খাবার আর রাতের খাবার ২০১৭-এর জন্য।

মেষ রাশি

এ বছর খাওয়া-দাওয়ার ক্ষেত্রে বেশ রাজার হালে কাটবে এ রাশির। সব সময় উৎফুল্ল মেজাজে নানা অনুষ্ঠানে আগপিছু না ভেবে গ্রহণ করবে রিচ স্পাইসি খাবার। আর মিষ্টি জাতীয় খাবারও তার দারুণ পছন্দ। তবে জ্যোতিষীদের মতে, আপনাকে বাজেট করে মেইনটেইন করতে হবে প্রতিদিনের খাবার মেন্যু। খাবারের ক্ষেত্রে বেশি খরচ না করাই ভালো হবে। গরে রান্নার ক্ষেত্রে পারলে আগে থেকে কিছু তৈরি করে রাখুন। তবে খাবারে খরচ কমালেও নিউট্রিশনের যেন ঘাটতি না থাকে, সেদিকে খেয়াল করতে হবে। ট্রাই করতে পারেন ভিন্ন ভিন্ন কম্বিনেশনের স্যান্ডউইচ, মিক্সড সালাদ আর সবুজ সবজি, যা আপনাকে হেলদি খাবার খেতে উৎসাহী করবে।

 

বৃষ রাশি

এ রাশির জাতক-জাতিকারা সারাবছরই পার্টি মুডে থাকবেন। রান্নার প্রতি আর আতিথেয়তার আগ্রহের জন্যই নিজেই পার্টিগুলোর হোস্ট হতে পারেন। আর নতুন ধরনের খাবারের স্বাদ গ্রহণেও দারুণ উৎসাহী। তবে বাইরের খাবার অনেক সময় শরীর খারাপ করবে। তবে তাতেও আপনি দমে যাবেন না। মাথায় রাখতে হবে, যদি দিনের শুরুটা হেলদি নিউট্রিশিয়াস খাবার দিয়ে শুরু করা হয়। তবে সারাদিন এনার্জির ঘাটতি হবে না। খাবার মেন্যুতে বাসিল এবং এ জাতীয় হার্ব রাখুন, যা আপনাকে মেডিকেশনেও সাহায্য করবে।

 

মিথুন রাশি

এ বছর এ রাশির জাতক-জাতিকারা বেশ হেলথ কনসিয়াস থাকবেন। খাবার-দাবারে রেসটিকশন ধরে রাখায় ওজন কমাতে সক্ষম হবেন। তাই এ বছর এনার্জি ড্রিঙ্কস, ফল, গ্রিন সালাদসহ বাকি খাবারও থাকবে নিউট্রিশনে পরিপূর্ণ। কিছু স্পাইসি ফুডও ট্রাই করতে পারেন। মরিচ, জেলাপিনো খাবারে এক্সট্রা ফ্লেভার দেবে। এগুলো স্বাস্থ্যকে হেলদি করার সঙ্গে সঙ্গে রিক্স দূর করবে বিভিন্ন অসুখ, স্ট্রেস, ডায়াবেটিস, কোলেস্টেরল বা মানসিক চিন্তা। মাছ পছন্দ যাদের তারা টুনা খেতে পাবেন। স্প্রাউট যা আপনাকে প্রোটিনের সঙ্গে ওজন কমাতে সাহায্য করবে।

 

কর্কট রাশি

এ রাশির খাবারের শখ বেশ অদ্ভুত। অবাক হবেন না কখনো যদি ডিফরেন্ট কম্বিনেশনে কিছু খেতে দেখা যায়। এ বছর রাশির জাতক-জাতিকারা বেশ ইমোশনালি অ্যাটাচ থাকবে কেক, পেস্ট্রি এবং মিষ্টির প্রতি। আপনার ওজনের জন্য এটি ভালো নয়, তবে আপনাকে ভালো অনুভব করাবে। কাজ আর ক্যারিয়ার নিয়ে ব্যস্ত সময় কাটবে। তাই খাবারে এনার্জিদায়ক খাবার প্রোটিন আর এনার্জিক ড্রিঙ্কস খেতে হবে। খাবারে স্বাদ বাড়াতে লেমন জুস, চিলি সস, গার্লিক জিনজার ব্যবহার করতে পারেন। সবজির মধ্যে শসা আপনার স্ট্রেস কাটাবে আর পানির অভাব দূর করবে। বাসিল, পেঁয়াজ পাতা, পার্সলে, থাইম, রোজমেরি, ধনেপাতা খাবারে ব্যবহার করুন। মসলার মধ্যে দারুচিনি, জিরা, অ্যাভোকাডো, পাপারিকা ইত্যাদি এক্সট্রা জিঙ্ক দেবে।

 

সিংহ রাশি

এ বছর ডায়েটের প্রতি আগ্রহ আছে বেশ। মাংসের কিমা, সবজি ভালো কম্বিনেশন হবে ডায়েটের জন্য। সঙ্গে ফ্রুট সালাদ, সবজি আপনাকে দেবে এনার্জি পরিপূর্ণ সারাদিনের জন্য। বছরের মাঝামাঝি অনেক দাওয়াতের আমন্ত্রণ পাবেন। তাই ডায়েটে কন্ট্রোল থাকতে হবে। সকালের নাশতায় আয়রন, মিনারেল ক্যালসিয়াম পরিপূর্ণ খান। স্কিনের জন্যও ভালো। বিভিন্ন জায়গায় ট্রাভেলের সুযোগ থাকায় নানা স্বাদের খাবার খাওয়ার সুযোগ হবে।

 

কন্যা রাশি

এ রাশির জাতক-জাতিকারা স্বভাবগতভাবেই কনজারভেটিভ আর খাবারও পছন্দ করেন ট্র্যাডিশনাল। নতুন কিছু পছন্দ না, পছন্দ করেন স্টেক, সালাদ, স্টাফড পেপারস। জ্যোতিষীদের মধ্যে কন্যা রাশির বিভিন্ন ফ্লেভারের খাবার ট্রাই করা প্রয়োজন। বিশেষ করে হার্বস আর স্পাইসেস। আর দুধ বা দুধ জাতীয় খাবার খাবেন। স্ট্রেস কমানোর জন্য চেরির স্মুদি খেতে পারেন।

 

তুলা রাশি

এ রাশি মিষ্টি জাতীয় খাবার পছন্দ করে। তবে ভালো হবে চিনির বিকল্প কিছু ব্যবহার করলে। আলমন্ড, ক্যাসুনাট, খেজুর ভালো হয়। প্রতিদিন হেলদি খাবার খেতে পরামর্শ দেয়া হলো। সবুজ সবজি, লেটুস আপনার ডায়েটে সংযুক্ত করলে ওজন মেইনটেইন হবে। রিচ আর জাঙ্ক ফুড অ্যাভয়েড করে ফল, সবজি, সালাদ আর লো ক্যালরি ফুডের দিকে মনোযোগী হন।

 

বৃশ্চিক রাশি

ফ্যাট ফ্রি খাবারই খাওয়া হবে, তারপরও ডায়েটে কন্ট্রোল রাখতে ফল, সালাদ, জুস, অর্গানিক, আনপ্রসেসড খাবার ভালো হবে। এক্সট্রা এনার্জির জন্য অলিভ অয়েল সাহায্য করবে। সালামি স্যান্ডউইচ সঙ্গে মাস্টার্ড মেয়ো, চিজ স্বাস্থ্যের জন্য ভালো। বিভিন্ন সোশ্যাল কাজের জন্য রিচ ফুড খাবারের সুযোগ থাকবে। তবে বিরত থাকলে ভালো। বছরের মাঝামাঝি স্বাস্থ্যের অবনতি হতে পারে। জাঙ্ক ফুডের জন্য। তাই প্রপার ডায়েট করুন।

 

ধনু রাশি

জাঙ্ক ফুডের কারণে স্ট্রেস হতে পারে। তাই আনহেলদি ফুড বাদ দিয়ে চিকেন, স্টেক এবং আরো কিছু নিউট্রিশন মাংস খেতে হবে। ঘরে তৈরি খাবার বেশি খান। খাবারের ওপর নির্ভর করবে আপনার ভালো-খারাপ সময়। সঠিক ডায়েট আপনার সুস্বাস্থ্যের সঙ্গে মনও ভালো রাখবে। খাবার মেন্যুতে সালাদ সবজি বেশি রাখবেন।

 

মকর রাশি

২০১৭ আপনার জন্য বেশ ব্যস্ত সময় নিয়ে আসবে, তাই ইজি আর ফাস্ট রেসিপি আপনার প্রয়োজন। তবে তা অবশ্যই হেলদি হতে হবে। র‌্যাপ স্যান্ডউইচ আপনার ডায়েটে উপকারী। খাবার গ্রহণ করুন যাতে ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, মিনারেল আছে। এনার্জি পাবেন। মাশরুম, চিকেন সঙ্গে ভেজিটেবিল লোভনীয় খাবার আপনার রুচি বাড়াবে। হোম মেড ফুড আপনার জন্য শ্রেয়।

 

কুম্ভ রাশি

রাশি অনুযায়ী আপনি খাবারের টেস্ট চেঞ্জ করার জন্য ঝাল খাবেন। সস ট্রাই করতে পারেন ভিন্ন ভিন্ন। কাজ আর ক্যারিয়ার টেনশন সৃষ্টি করতে পারে। খাবারের অনিয়ম সৃষ্টি হতে পারে। তবে উচিত হবে না। তাই ঘর থেকে খাবার ক্যারি করা ভালো। সালাদ, স্যান্ডউইচ, বিভিন্ন ফল, সবজিও ভালো ডায়েট। ভিটামিন ‘সি’ খাবেন।

মীন রাশি

সব সময় ট্রাই করুন ডিফারেন্ট খাবার খেতে। লেবানিজ, মেডিটারিয়ান, পারসিয়ান, ইন্ডিয়ান, ফিলিপিনো পছন্দ। হাই ক্যালোরি ফুড খাওয়া হবে, তবে মাঝে বিভিন্ন মাছ খাওয়ার চেষ্টা করুন, যা আপনাকে ফিজিক্যালি ফিট রাখবে। রেগুলার খাবারের সঙ্গে সবজি, সালাদ, জুস রাখুন।

ছবি : সংগ্রহ

Comments

The Daily Star  | English

All animal waste cleared in Dhaka south in 10 hrs: DSCC

Dhaka South City Corporation (DSCC) has claimed that 100 percent sacrificial animal waste has been disposed of within approximately 10 hours

2h ago