রিচির হাতে ভিন্ন স্বাদে

নিউইয়র্কের পুলিশ বিভাগে কর্মরত বাংলাদেশি বংশোদ্ভূত রাশেক মালিকের সঙ্গে আট বছরের সংসারজীবন অভিনয়শিল্পী রিচি সোলায়মানের।

নিউইয়র্কের পুলিশ বিভাগে কর্মরত বাংলাদেশি বংশোদ্ভূত রাশেক মালিকের সঙ্গে আট বছরের সংসারজীবন অভিনয়শিল্পী রিচি সোলায়মানের। তাঁদের সংসারে আছে ছয় বছর বয়সী ছেলে রায়ান রিদোয়ান। স্বামী ও শ্বশুরবাড়ির সবার সঙ্গে ঈদ উদ্যাপন করতে রিচি ২ জুলাই নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন। এর আগ পর্যন্ত ঈদের নাটকের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এরই ফাঁকে ৮ জুন দুপুরে রিচি তাঁর হেঁশেল থেকে দুটি নাশতার রেসিপি দিয়েছেন নকশার পাঠকদের জন্য।
ছোটবেলায় ঈদের সময় মায়ের হাতের রান্না করা প্রিয় খাবারের কথা বলছিলেন রিচি। বললেন, ‘ঈদের সময় মায়ের হাতের ডিমের হালুয়া, ডিমের পুডিং ও জর্দা-সেমাই খুবই পছন্দ ছিল। এখনো এসব খাবারের স্বাদ ভুলতে পারি না।’
রিচি এখন নিজেই মা হয়েছেন। তাঁর ছেলেরও আছে পছন্দের খাবার। ঈদের সময় অন্য অনেক পদ রান্না করার আগে ছেলের পছন্দ নিয়ে থাকে তাঁর যত ভাবনা। রিচির বানানো প্লেন পরোটা রায়ানের খুবই পছন্দ। রিচি বললেন, ‘বিয়ের পর দুটি ঈদ ছাড়া বাকি সময়টা আমি নিউইয়র্কে কাটিয়েছি। সেখানে আমাদের পরিবার ছাড়াও আছে অনেক আত্মীয়স্বজন। নিউইয়র্কে আমরা যেখানে থাকি সেখান থেকে ঈদগাহ খুবই কাছে। তাই পরিচিতজনেরা ঈদগাহে নামাজ শেষে আমাদের বাসায় বেড়াতে আসেন। ঈদের দিনদুপুরে তো আমাদের নিউইয়র্কের বাসায় ৭০ -৮০ জন অতিথি হয়ে যায়। একটা আনন্দঘন পরিবেশ তৈরি হয়। বাসায় আসা এসব অতিথিকে নিজ হাতে রান্না করে খাওয়াই।’
এত অতিথিকে কীভাবে সামলান? রিচি বলেন, ‘আগের দিন থেকে বাসায় রান্নার আয়োজন শুরু হয়। আমি নিজে রান্না করতে খুব ভালোবাসি। গত কয়েক বছরের ঈদে প্রায়ই যে কটি পদ রান্না করেছি সেসব হচ্ছে গরুর মাংস, খাসির মাংস, কাবাব ও চিকেন ঝাল ফ্রাই। এ ছাড়া কেক, হালুয়া আর পায়েসও বানাই। আর ছেলের জন্য তো পরোটা থাকছেই।’ প্রতি ঈদে রিচি চেষ্টা করেন একটি নতুন পদ রাঁধতে।

.চিজি পাস্তা
উপকরণ: পাস্তা ২৫০ গ্রাম, হাড় ছাড়া মুরগির বুকের মাংস ১ কাপ (সেদ্ধ করা), টমেটো দেড় কাপ, তেল ১ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ এক কাপের তিন ভাগের এক ভাগ, লবণ স্বাদ অনুযায়ী, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, মোজারেলা চিজ ১ কাপ ও চিনি আধা চামচ।
প্রণালি: পাস্তা লবণ দিয়ে সেদ্ধ করে পানি ছেঁকে নিন। একটা ফ্রাই প্যানে তেল দিয়ে পেঁয়াজ আর রসুন দিয়ে অল্প নেড়ে একে একে মাংস, টমেটো পিউরি, চিনি, অল্প লবণ দিয়ে নাড়ুন ২ মিনিট। এবার সেদ্ধ পাস্তা আর কিউব টমেটো দিয়ে আরও ১ মিনিট নাড়ুন। এবার বেকিং ডিশে পাস্তা ঢেলে তার ওপর চিজ, পাপরিকা মরিচ আর গোলমরিচ গুঁড়া ছিটিয়ে ২০০ ডিগ্রি তে প্রি-হিটেড ওভেনে গোল্ডেন কালার না হওয়া পর্যন্ত বেক করুন। চিজ গলে গেলে বের করে গরম-গরম পরিবেশন করুন চিজি পাস্তা।

 

 

.চিকেন মোমো
উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, ময়দা ১ কাপ (খামিরের জন্য), পানি পরিমাণমতো, কাঁচা মরিচ কুচি ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, আদা ও রসুন বাটা আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা কাপ, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।
প্রণালি: প্রথমে ময়দায় পরিমাণমতো পানি ও লবণ দিয়ে খামির করে নিন। মুরগির মাংস ছোট ছোট করে কেটে একটু সেদ্ধ করে হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ, কাঁচা মরিচ, গোলমরিচ, আদা-রসুন বাটা ও লবণ দিয়ে ভাজা ভাজা করে দিন। এবার গোল করে রুটি বেলে তাতে চিকেনের পুর দিয়ে মুখ বন্ধ করে নকশা করে নিন। এরপর পানির ভাপ দিন ২০ মিনিট। এরপর সুইট চিলি সস অথবা গ্রিন চিলি সস অথবা গার্লিক সস দিয়ে পরিবেশন করুন।

Comments

The Daily Star  | English

Economy with deep scars limps along

Business and industrial activities resumed yesterday amid a semblance of normalcy after a spasm of violence, internet outage and a curfew left deep wounds on almost all corners of the economy.

2h ago