খ্যাতিমান সুরকার আলম খান মারা গেছেন

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক, সুরকার আলম খান আর নেই। আজ শুক্রবার সকাল সাড়ে ১১টায় তিনি মৃত্যুবরণ করেন।
আলম খান। ছবি: সংগৃহীত

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক, সুরকার আলম খান আর নেই। আজ শুক্রবার সকাল সাড়ে ১১টায় তিনি মৃত্যুবরণ করেন।

আলম খানের ছেলে আরমান খান বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

আলম খানের সুরে আব্দুল জব্বারের কণ্ঠে 'ওরে নীল দরিয়া', এন্ড্রু কিশোরের কণ্ঠে 'হায়রে মানুষ রঙিন ফানুস'সহ অসংখ্য কালজয়ী গান রয়েছে।

আলম খানের সুর ও সংগীতে শ্রোতাপ্রিয় গানের মধ্যে আরও রয়েছে - 'জীবনের গল্প বাকি আছে অল্প', 'আমি রজনীগন্ধা ফুলের মতো', 'ডাক দিয়াছেন দয়াল আমারে', 'কি জাদু করিলা', 'ওরে নীল দরিয়া', 'তুমি যেখানে আমি সেখানে', 'সবাই তো ভালোবাসা চায়', 'ভালোবেসে গেলাম শুধু', 'চাঁদের সাথে আমি দেবো না', 'আমি একদিন তোমায় না দেখিলে', 'সাথীরে যেও না কখনো দূরে', 'কাল তো ছিলাম ভালো', 'চুমকি চলেছে একা পথে' এবং 'তেল গেলে ফুরাইয়া' ইত্যাদি।

আলম খানের ২ ছেলে আরমান খান ও আদনান খান। তারা দুজনেই সংগীত পরিচালক। একমাত্র মেয়ে আনিকা খান।

আলম খান শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে ১৯৮২ সালে মহিউদ্দিন পরিচালিত 'বড় ভালো লোক ছিল' সিনেমার মাধ্যমে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। 

এরপর তিনি 'তিন কন্যা' (১৯৮৫), 'সারেন্ডার' (১৯৮৭), 'দিনকাল (১৯৯২), 'বাঘের থাবা' (১৯৯৯) এবং 'এবাদত' (২০০৯) ছবিগুলোতে একই পুরস্কারে ভূষিত হন। 

এ ছাড়াও, শ্রেষ্ঠ সুরকার হিসেবে 'কি জাদু করিলা' ছবির জন্য ২০০৮ সালে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

Comments