চলে গেলেন আব্দুল জব্বার

চলে গেলেন “জয় বাংলা বাংলার জয়”, “ওরে নীল দরিয়া”, “সালাম সালাম হাজার সালাম” - এমনই অনেক কালজয়ী গানের কণ্ঠশিল্পী আব্দুল জব্বার। তাঁর বয়স হয়েছিলো ৮০।
Abdul Jabbar
সংগীতশিল্পী আব্দুল জব্বার। ছবি: প্রথম আলোর সৌজন্যে

চলে গেলেন “জয় বাংলা বাংলার জয়”, “ওরে নীল দরিয়া”, “সালাম সালাম হাজার সালাম” - এমনই অনেক কালজয়ী গানের কণ্ঠশিল্পী আব্দুল জব্বার। তাঁর বয়স হয়েছিলো ৮০।

শিল্পীর ছেলে বাবু জব্বার দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শিল্পী আজ (৩০ আগস্ট) সকাল ৯টা ২৭ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে (নিবিড় পরিচর্যাকেন্দ্র) চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, কণ্ঠশিল্পী আব্দুল জব্বারের মরদেহ আজ বারডেমের হিমঘরে রাখা হবে। বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় বাংলাদেশ বেতার প্রাঙ্গনে তাঁর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, সকাল ১১টায় আব্দুল জব্বারের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য। শ্রদ্ধা নিবেদন শেষে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তাঁর দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বিকেলে রাজধানীর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে।

এদিকে আবদুল জব্বারের ছেলে বাবু জব্বার দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, তাঁর বাবার শেষ ইচ্ছে ছিল তাঁকে যেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধির পাশে দাফন করা হয়। কিন্তু রাষ্ট্রীয় পর্যায়ে আলোচনার পর তাঁকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করার সিদ্ধান্ত হয়।

সংগীতে অসামান্য অবদানের জন্যে আব্দুল জব্বারকে ১৯৭৩ সালে বঙ্গবন্ধু পদক, ১৯৮০ সালে একুশে পদক এবং ১৯৯৬ সালে স্বাধীনতা পদকসহ অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন।

বরেণ্য এ শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের মহান মুক্তিযুদ্ধে এই শিল্পীর অসামান্য অবদানের কথা স্মরণ করে তাঁরা বলেন দেশ একজন বিশিষ্ট সংগীতশিল্পীকে হারালো। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সহমর্মিতাও জানান তাঁরা।

Comments

The Daily Star  | English

Remal likely to make landfall between 6pm and 10pm

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

4h ago