তিন-ছয়ের গানে ঈদের অ্যালবাম

ঈদ উৎসবকে ঘিরে অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নতুন গান, অ্যালবাম প্রকাশ করছে। এরই মধ্যে বেশ কয়েকটি অ্যালবাম, মিউজিক ভিডিও প্রকাশ হয়েছে। কয়েকদিনের মধ্যেই প্রকাশ হয়ে যাবে বাকিগুলো। সেসব অ্যালবাম, মিউজিক ভিডিও নিয়ে গানের আয়োজন কথাগুলো অনেকবার বলা হয়েছে, পত্রিকাগুলোতে লেখালেখি হয়েছে অনেক, তবুও আরেকবার মনে করিয়ে দেয়ার চেষ্টা ।

ঈদ উৎসবকে ঘিরে অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নতুন গান, অ্যালবাম প্রকাশ করছে। এরই মধ্যে বেশ কয়েকটি অ্যালবাম, মিউজিক ভিডিও প্রকাশ হয়েছে। কয়েকদিনের মধ্যেই প্রকাশ হয়ে যাবে বাকিগুলো। সেসব অ্যালবাম, মিউজিক ভিডিও নিয়ে গানের আয়োজন
কথাগুলো অনেকবার বলা হয়েছে, পত্রিকাগুলোতে লেখালেখি হয়েছে অনেক, তবুও আরেকবার মনে করিয়ে দেয়ার চেষ্টা ।

এখন আর ১০-১২টা গান দিয়ে অ্যালবাম তেমন একটা হয় না। হলেও শ্রোতারা অ্যালবাম কিনে শোনেন বলে মনে হয় না। চলতি সময়ে একটা কিংবা দুটোর বেশি হলে ৫টা গান দিয়ে অ্যালবাম করছেন কণ্ঠশিল্পী এবং অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। এই প্রচলনটা শুরু হয়েছে বিগত কয়েক বছরে। শ্রোতারা নাকি একসঙ্গে এতগুলো গান শোনেন না। সেখান থেকে হাতেগোনা কয়েকটা গান শোনেন অ্যালবামের। শ্রোতারা এখন শুধু গানই শোনেন না, শোনার সঙ্গে সঙ্গে গানটার একটা চকচকে মিউজিক ভিডিও দেখতে চান। তা না হলে গানটা নাকি হিট হয় না। এভাবে কি সত্যিই সবগুলো গান হিট হয়? গানের বাণী, সুর, সংগীত, গায়কী যদি ভালো না হয় শুধুই একটা চকচকে মিউজিক ভিডিও কি গানটাকে শ্রোতাপ্রিয় করতে পারে, নাকি পেরেছে? যদি কখনো পেরে থাকে তবে সেটা সাময়িক। কিছুদিন পর সেটা মানুষের মন থেকে মুছে গেছে। যেতে বাধ্য। গানের বাণী, সুর, সংগীত, গায়কী মানসম্মত না হলে একটা গানের স্থায়িত্ব খুব অল্পদিনের। তবে এটা মিথ্যা না, ইউটিউব এখন গান দেখা-শোনার জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। মুহূতেই সার্চ করে প্রিয় গানটি পেয়ে যাচ্ছেন অনায়াসে। অনেক কণ্ঠশিল্পী তার নতুন গান ইউটিউবে প্রকাশ করছেন। গানটি শ্রোতাপ্রিয়তা পেলে এখান থেকেও আসছে অর্থ। গানের ভিউয়ার্সের একটা বিষয় এখানে। গানের ভিউয়ার্স কি শেষ কথা? এমন অনেক গান রয়েছে গানের ভিউয়ার্স অনেক লাখ কিন্তু গানটা কোথাও বাজতে শোনা যায়নি, যায় না। যে গানগুলোর ভিউয়ার্স খুব একটা নেই, সেই গানগুলো বিভিন্ন জায়গায় শোনা যাচ্ছে। এখানেই প্রশ্ন এসে দাঁড়ায়। তাহলে কোন  ভিত্তিতে গানটাকে হিট বলা হবে।


ঈদ উৎসবকে ঘিরে এমন অনেক অ্যালবাম এবার প্রকাশিত হবে। ফাহমিদা নবীর ১৫তম একক অ্যালবাম ‘সাদাকালো’ এবার ঈদে প্রকাশিত হবে জি সিরিজ থেকে। অ্যালবামটির সুর, সংগীত ও কয়েকটা গানে কণ্ঠ দিয়েছেন শান। গান লিখেছেন হাসনাত মহসীন, ইবনে সুমন, আকিব জাহির, ফারহানা হক।
 আসিফ আকবরেরও বেশ কয়েকটা নতুন গান প্রকাশিত হবে। এর মধ্যে ডলি সায়ন্তনীর সঙ্গে দ্বৈত গান রয়েছে। জনপ্রিয় কণ্ঠশিল্পী আরফিন রুমির তিনটা গান নিয়ে একটা অ্যালবাম প্রকাশ করবে ঈগল মিউজিক। দুটি গানে সহশিল্পী হিসেবে থাকছেন পড়শী ও ঐশী। গানগুলোর সুর ও সংগীত করেছেন আরফিন রুমি। বাপ্পা মজুমদার ও ইমরানের গাওয়া গান নিয়ে ‘আধেক তুমি’ শিরোনামের অ্যালবাম প্রকাশ পাবে। গানগুলোর সুর ও সংগীত করেছেন নাজির মাহমুদ ও সুমন কল্যাণ। গান লিখেছেন সোমেশ্বর অলি ও শরীফ বিরজান। কনার নতুন একক প্রকাশিত হচ্ছে এবারের ঈদে। এটি তার চতুর্থ একক অ্যালবাম। গানগুলোর সুর ও সংগীত করেছেন ফুয়াদ, বাপ্পা মজুমদার, জুয়েল মোর্শেদ প্রমুখ। কণ্ঠশিল্পী তাহসানের নতুন একক প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিটা বিষয়ভিত্তিক গান থাকবে নতুন অ্যালবামে। গান তিনি নিজে লিখেছেন। সিডি চয়েজ থেকে প্রকাশিত হবে ‘ন্যান্সী উইথ স্টারস’ শিরোনামের একটি অ্যালবাম। ইমরানের সুর ও সংগীতে কয়েকজন কণ্ঠশিল্পী ন্যান্সীর সঙ্গে দ্বৈত গাইবেন। অ্যালবামটির আয়োজক ও গীতিকার স্নেহাশীষ ঘোষ। বেলাল খানের সুরে ছয়টা গান নিয়ে একটা দ্বৈত অ্যালবাম প্রকাশিত হবে। তার সঙ্গে রয়েছেন আরেক কণ্ঠশিল্পী শোয়েব। অ্যালবাটির নাম ‘ভালো থাকার ইচ্ছা’। অ্যালবামটির  আয়োজক ও গীতিকার রবিউল ইসলাম জীবন। এটি প্রকাশিত হবে সিডি চয়েজ থেকে। সুমন কল্যাণের সুরে শহীদুল্লাহ ফরায়জীর কথায় সিডি জোন থেকে প্রকাশিত হবে মিশ্র অ্যালবাম ‘ভালোবাসার অনুমোদন’। গান গেয়েছেন কুমার বিশ্বজিৎ, এস আই টুটুল, বাপ্পা মজুমদার, নদী  ও ঐশী। তানভীর তারেকের দুটি নতুন গানের মিউজিক ভিডিও প্রকাশিত হয়েছে ‘দোটানা’ ও ‘তোমার আমার শহর’ শিরোনামে। এছাড়া শচীন দেব বর্মনের তিনটি গান নিয়ে ‘তোমার বারান্দায়’ শিরোনামে একটি অ্যালবাম প্রকাশিত হবে। জি সিরিজ থেকে প্রকাশিত হবে ‘অনুরূপ আইচের গান’ শিরোনামের মিশ্র অ্যালবাম। গান গেয়েছেন শহীদ, কাজী শুভ, এফএ সুমন, সাবা প্রমুখ। একই প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ‘হিট অ্যালবাম, শিরোনামের মিশ্র অ্যালবাম প্রকাশিত হবে।

 

সাউন্ডটেক থেকে প্রকাশিত হবে মমতাজ, কাজী শুভ ও পারভেজের একটি মিশ্র অ্যালবাম। ইলিয়াসের নতুন একক অ্যালবাম প্রকাশ হবে এবারের ঈদে। অ্যালবামটি প্রকাশিত হবে সুরঞ্জলী থেকে। গানগুলোর সুর ও সংগীত করছেন ইলিয়াস নিজে। ‘আমরা আমরা-৩’ শিরোনামে একটি মিশ্র অ্যালবাম প্রকাশিত হবে। ¯েœহাশীষের কথায়, অয়ন চাকলাদারের সুরে গান গেয়েছেন কুমার বিশ্বজিৎ. ন্যান্সী, কাজী শুভ, ইমরান, পূজা, জুয়েল মোর্শেদ, মিলন, অয়ন চাকলাদার, নিশি প্রমুখ। এটি প্রকাশিত হবে সিডি চয়েজ থেকে। একই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হবে মিলনের সুরে মিশ্র অ্যালবাম ‘মিলন হলো এতোদিনে-২’। গান গেয়েছেন কুমার বিশ্বজিৎ, দিলরুবা খান, কাজী শুভ, ইমরান, জুয়েল মোর্শেদ মিলন, অয়ন চাকলাদার প্রমুখ। সুর করেছেন মিলন। রেজোয়ান শেখের সুর ও সংগীতে একটি মিশ্র অ্যালবাম প্রকাশিত হবে এবারের ঈদে। গান গেয়েছেন কাজী শুভ, মিলনসহ নতুন প্রজন্মের কয়েকজন কণ্ঠশিল্পী। তিনটা গান নিয়ে পূজার একক অ্যালবাম প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে সিডি চয়েজ থেকে। অ্যালবামটির আয়োজক ও গীতিকার ফয়সাল রাব্বিকীন। কাজী শুভর ‘দাগা’ শিরোনামে একক অ্যালবাম প্রকাশিত হবে। যার আয়োজক ও গীতিকার রবিউল ইসলাম জীবন। জিয়া উদ্দিন আলমের কথাও আয়োজনে ক্লোজআপ তারকা রুমির ‘মুসাফির’ শিরোনামের একটি একক অ্যালবাম প্রকাশিত হবে। ইমরানের ‘বাহুডোরে’ নামে একটি গানের মিউজিক ভিডিও এসেছে। ভিডিওটির পরিচালক চন্দন রায় চৌধুরী। সালমার পরানের বন্ধুরে শিরোনামে একটি গানের মিউজিক ভিডিও প্রকাশ হয়েছে। পরিচালনা করেছেন জিয়া উদ্দিন আলম। কর্ণিয়ার নতুন গানের ভিডিও প্রকাশিত হয়েছে গাঙচিল শিরোনামে। গানটির সুর ও সংগীত করেছেন সেতু চৌধুরী। মিউজিক ভিডিও পরিচালনা করেছেন তানভীর খান। প্রত্যয়ের ‘দূরে একা’ শিরোনামে একটি মিউজিক ভিডিও প্রকাশিত হবে। ঈদের উৎসব গান আর সুর ছড়িয়ে থাকুক সবার জীবনে।

 

Comments

The Daily Star  | English

Speedy Trial Act set to become permanent law

Bill placed in parliament amid criticism from opposition

39m ago