সংগীতশিল্পী লোপামুদ্রা এবার মঞ্চের অভিনেত্রী!

সংগীতে সাফল্যের পর এবার মঞ্চ নাটকে অভিনয় করতে দেখা যাবে দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্রকে। তবে নিয়মিতভাবে অভিনয় করা সম্ভব হবে কিনা সেটা নিয়ে শিল্পী নিজেই সন্দিহান।
Lopamudra Mitra
সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্র। ছবি: সংগৃহীত

সংগীতে সাফল্যের পর এবার মঞ্চ নাটকে অভিনয় করতে দেখা যাবে দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্রকে। তবে নিয়মিতভাবে অভিনয় করা সম্ভব হবে কিনা সেটা নিয়ে শিল্পী নিজেই সন্দিহান।

প্রখ্যাত চিত্রপরিচালক কৌশিক সেনের নির্দেশনায় কিংবদন্তি নাট্যকার মনোজ মিত্রের লেখা “অশ্বত্থামা” নাটকে অভিনেত্রী হিসেবে জীবনের নতুন অধ্যায় শুরু করছেন লোপামুদ্রা মিত্র।

আচমকা অভিনয়ে আসার বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে লোপা বলেন, “সিঙ্গাপুরের একটি অনুষ্ঠানে কৌশিক সেনের সঙ্গে কথা হতেই কৌশিক আমাকে বলেন, আমি রাজি থাকলেই কাজ শুরু করতে পারেন নির্দেশক। আমিও রাজি হয়ে গিয়েছি। এটাই ঘটনা।”

তিনি আরও জানান, ছোটবেলায় তিনি নাটকের দলে কাজ করেছেন। ওই নাটকের দলেই তাঁর গান গাওয়া শুরু। বাড়িতে নাটক, গানের চর্চা ছিল নিয়মিত বিষয়। তাই অভিনয়ের প্রতি একটা আগ্রহ বরাবরই ছিল।

নাটকে তাঁর চরিত্রটি খুব বেশি বড় নয়, আর নাট্যকার মনোজ মিত্রের লেখাতেও চরিত্রটি নেই। নাটকের নির্দেশক কৌশিক নিজে ওই চরিত্রটি সংযোজন করেছেন।

লোপার অভিনয় প্রসঙ্গে কৌশিক সেনের বক্তব্য, “লোপামুদ্রার গলাটা আমার দরকার ছিল। নাটকের একটি অংশে আর্ত-চিৎকারের ঘটনা আছে ওঁর চরিত্রে। সেটি সুরে হওয়ার প্রয়োজন ছিল। লোপা সেটি দারুণ করেছে।”

কৌশিক সেন মনে করেন, লোপামুদ্রার যখন স্টেজে গান করেন তখন তাঁর গানের সঙ্গে একটি অভিনেত্রী সত্ত্বাও থাকে। সেটাই তাঁর এই নাটকের চরিত্র রূপায়ণের ক্ষেত্রে কাজ করেছে। আগামী ২৩ জুন কলকাতার জ্ঞানমঞ্চে লোপার অভিনয় দেখা যাবে।

প্রসঙ্গত, অভিনেতা-অভিনেত্রীদের কণ্ঠে গাওয়া গান চলচ্চিত্রে কিংবা টেলিভিশন নাটকে প্রায়ই শুনতে পাওযা যায়। বলিউড কিংবা টলিউড (কলকাতার টালিগঞ্জ)-এ এই দ্বৈত-সত্ত্বা, বলা ভালো, নিজের “পরিচিত-সত্ত্বা”-র বদলে নিজের ব্র্যান্ড ইমেজ বাড়ানোর চ্যালেঞ্জ নেওয়ার দৌড়ে যতটা না কোনও গায়ক-গায়িকা অভিনয় করেছেন, কড় গুণে বললে ততটাই বেশি সংখ্যক অভিনেতা-অভিনেত্রীদের কণ্ঠে গান গাওয়ার ইতিহাস পাওয়া যাবে।

যেমন, বলিউডের অমিতাভ বচ্চন, শাহরুখ খান, প্রিয়াঙ্কা চোপড়া থেকে টলিউডের প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, শুভশ্রী বা শ্রাবন্তীর কণ্ঠেও গান শোনা গিয়েছে অতীতে।

তবে কোন সংগীতশিল্পীর সরাসরি মঞ্চে অভিনয় করার মতো ঘটনা, এখানে লোপামুদ্রা মিত্রই সম্ভবত করতে যাচ্ছেন।

Comments

The Daily Star  | English

Confiscate ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

28m ago