গান-আড্ডা-গল্প নিয়ে আসছে ‘সেপ্টেম্বর ঢাকা’

আগামী ৩০ সেপ্টেম্বর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আয়োজিত হতে যাচ্ছে ‘সেপ্টেম্বর ঢাকা’। ঢাকা শহরের গানগুলোকে পরিপূর্ণতা দিয়ে আসা কয়েকজন শিল্পীকে নিয়ে এটি আয়োজন করছে ‘কারখানা’।
গান-আড্ডা-গল্প নিয়ে আসছে ‘সেপ্টেম্বর ঢাকা’

আগামী ৩০ সেপ্টেম্বর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আয়োজিত হতে যাচ্ছে 'সেপ্টেম্বর ঢাকা'। ঢাকা শহরের গানগুলোকে পরিপূর্ণতা দিয়ে আসা কয়েকজন শিল্পীকে নিয়ে এটি আয়োজন করছে 'কারখানা'।

এবারের আয়োজনে গান করবেন নাজেম আনোয়ার, মাশা ইসলাম, অংকন ও মমরোজ, ঋভু, দীপ্ত, অহর্নিশ ও ওয়াসা। পাশাপাশি থাকছে হাতিরপুল সেশনস এবং গানের দল ফিরোজ জং ও চিত্রপট।

আয়োজকরা বলেন, 'ঢাকা শহর কারো কাছে জাদুর শহর; কারো কাছে স্বপ্নের সমাধিস্থল। সকালবেলার হাকডাকের শহর, টংয়ের শহর, টাকার শহর, অহেতুক হাঙ্গামার শহর, অলিগলির তারের প্যাঁচে আকাশ হারানোর শহর, রিকশা, বাস, সিএনজির শহর। শহরকে নিয়ে লেখা গানগুলো থেকে শহরটাকে বুঝতে গেলে মনে হতে পারে এসব নিয়েই বুঝি ঢাকা। মিথ্যে নয়, তবে শুধু কি এতটুকুই? এই শহরের সাথে গানের সম্পর্ক অবিচ্ছেদ্য। এবারের 'সেপ্টেম্বর ঢাকা' আগাগোড়াই ঢাকা শহরকে নিয়ে।'

ব্যতিক্রমী এই অনুষ্ঠানটির আয়োজকদের মধ্যে একজন মাহমুদ সৌরভ। জানতে চাইলে ডেইলি স্টারকে তিনি বলেন, 'সাড়ে ৩ ঘণ্টার এই আয়োজনে আমরা চেয়েছি এমন কিছু করতে যেন আমাদের অতিথিরা এই অনুষ্ঠানটিকে আপন করে নিতে পারে। অনুষ্ঠানের একটি নিজস্ব আবহ ভেবেছি আমরা। যেন পুরোটা আয়োজন সবাই একটা স্নিগ্ধ আবহের মধ্যে গান উপোভোগ করতে পারেন।'

আগামী ৩০ সেপ্টেম্বর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠানটি শুরু হবে।

সৌরভ বলেন, 'আয়োজনটির বিস্তারিত ও রেজিস্ট্রেশন লিংক "সেপ্টেম্বর ঢাকা"র ফেসবুক ইভেন্টে আছে।'

Comments