প্রথম চালানের ৮ মে. টন ইলিশ গেল ভারতে

দুর্গাপূজা উপলক্ষে সরকার অনুমোদিত ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশের মধ্যে প্রথম চালানের ৮ মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর দিয়ে রপ্তানি হয়েছে ভারতে।
ইলিশ
বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ইলিশের ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে পৌঁছেছে। ছবি: সংগৃহীত

দুর্গাপূজা উপলক্ষে সরকার অনুমোদিত ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশের মধ্যে প্রথম চালানের ৮ মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর দিয়ে রপ্তানি হয়েছে ভারতে।

আজ সোমবার রাতে ২ ট্রাকে প্রথম চালানের এই ৮ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হয়েছে।

কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ইলিশের ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে পৌঁছেছে।

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার তানভীর হোসেন দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রথম চালানটি ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠান বরিশালের মাহিমা এন্টারপ্রাইজ পাঠিয়েছেন এবং ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান কলকাতার এস আর ইন্টারন্যাশনাল তা গ্রহণ করেছে। 

প্রতি কেজি ইলিশ ১০ মার্কিন ডলার মূল্যে রপ্তানি হয়েছে বলে জানান তিনি।

গতকাল রোববার ৪৯টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। ৫০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে প্রতিটি প্রতিষ্ঠান।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ পরিদর্শক মাহাবুব রহমান ডেইলি স্টারকে জানান, ভারতে ইলিশ রপ্তানি নিষিদ্ধ হলেও দুর্গাপূজা উপলক্ষে এবার ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আজ সোমবার ইলিশের প্রথম চালানে ২টি ট্রাকে করে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে বাকি ইলিশ রপ্তানি হবে।

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব ইলিশ রপ্তানির নির্দেশনা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।  

গত বছর দুর্গাপূজায় ১১৫টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। সে সময় ইলিশ সংকটের কারণে মাত্র ১ হাজার ১০৮ টন ২৮০ কেজি ইলিশ রপ্তানি হয়েছিল।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম-কমিশনার আব্দুল রশীদ মিয়া ডেইলি স্টারকে জানান, রপ্তানিকারকদের দ্রুত ইলিশ রপ্তানি করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

Comments