বাণিজ্য

চীনা মুদ্রা ইউয়ানে এলসি খুলতে পারবে দেশীয় ব্যাংক

বাংলাদেশি ব্যাংকগুলো এখন থেকে ঋণপত্রের (এলসি) ক্ষেত্রে এবং ব্যাংকের বিদেশি শাখার সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের লেনদেনের সুবিধার্থে চীনা মুদ্রা ইউয়ানে অ্যাকাউন্ট খুলতে পারবে।
রয়টার্স ফাইল ফটো

বাংলাদেশি ব্যাংকগুলো এখন থেকে ঋণপত্রের (এলসি) ক্ষেত্রে এবং ব্যাংকের বিদেশি শাখার সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের লেনদেনের সুবিধার্থে চীনা মুদ্রা ইউয়ানে অ্যাকাউন্ট খুলতে পারবে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নোটিশ জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানান, সরকার ২০১৪ সালের মার্চে একটি প্রজ্ঞাপনে ইউয়ানকে রূপান্তরযোগ্য মুদ্রা হিসেবে ঘোষণা করেছিল। তবে অনেক ব্যাংক এখনো আন্তর্জাতিক বাণিজ্য বা বৈদেশিক লেনদেনে ইউয়ান ব্যবহার করছে না।

এ অবস্থায় ব্যাংকগুলো যেন বিষয়টিকে গুরুত্ব দেয় সেজন্য কেন্দ্রীয় ব্যাংক আজ আবার নোটিশ জারি করেছে বলে জানান তিনি।

দেশের ব্যবসায়ীরা সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংককে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে মার্কিন ডলারের ওপর নির্ভরতা কমানোর আহ্বান জানিয়েছে।

এ প্রসঙ্গে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান ডেইলি স্টারকে বলেন, 'বাণিজ্য ও ব্যাংক উভয় ক্ষেত্রেই ভিন্ন মুদ্রা ব্যবহারে এগিয়ে এলে বৈদেশিক বাণিজ্যে বৈচিত্র্য আসবে।'

'এ ধরনের পদক্ষেপ নিলে লেটার অব ক্রেডিট (এলসি) খোলা ও নিষ্পত্তি করতে একক বৈদেশিক মুদ্রার ওপর অতিরিক্ত নির্ভরতা কমিয়ে আনবে,' বলেন তিনি।

Comments