৩ মাসে রেকর্ড যাত্রী পরিবহনে বিমানের আয় ১৫৬৩ কোটি টাকা

গত তিনি মাসে যাত্রী পরিবহনে রেকর্ড করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। একই সময়ে সর্বোচ্চ পরিমাণ রাজস্ব আয় করেছে জাতীয় পতাকাবাহী বিমান সংস্থাটি।

গত তিনি মাসে যাত্রী পরিবহনে রেকর্ড করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। একই সময়ে সর্বোচ্চ পরিমাণ রাজস্ব আয় করেছে জাতীয় পতাকাবাহী বিমান সংস্থাটি।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাহিদ হোসেন আজ রাজধানীর উত্তরায় বিমানের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি জানান, বিমান গত তিনি মাসে প্রায় ৮ লাখ ৮০ হাজার যাত্রী পরিবহন করেছে। অতীতের সব রেকর্ড ভঙ্গ করে এসময় আয় হয়েছে ১ হাজার ৫৬৩ কোটি টাকা। এই ধারা বজায় রাখতে পারলে এক বছরে ৩২ লাখ যাত্রী পরিবহন করবে বিমান।

তিনি বলেন, গ্রাউন্ড হ্যান্ডলিং সার্ভিসেও প্রত্যাশা অনুযায়ী উন্নতি হয়েছে। এখন ৪৫ মিনিটের মধ্যে যাত্রীদের সমস্ত লাগেজ পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে।

জাহিদ হোসেন বলেন, গত তিন মাসে রাজস্ব আদায়, যাত্রী হ্যান্ডলিং ও যাত্রীসেবায় প্রত্যাশিত অগ্রগতি হয়েছে। যেভাবে যাত্রী বাড়ছে তাতে আগামী এক বছরে অন্তত ৩২ লাখের লক্ষ্যমাত্রা পূরণ হতে পারে। একইভাবে রাজস্বও বাড়বে।

যাত্রীসেবা সম্পর্কে তিনি বলেন, মানসম্মত যাত্রীসেবা নিশ্চিত করাই বিমানের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

'এ জন্য, বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের সময়সীমা আরও কমানো হয়েছে। এখন একটি ফ্লাইটের প্রথম লাগেজ ১৮ মিনিটের মধ্যে দেওয়া হয় এবং শেষ লাগেজটি সর্বোচ্চ ৪৫ মিনিটের মধ্যে দেওয়া হয়। ব্যাপক মনিটরিং, তত্ত্বাবধান এবং ব্যবস্থাপনায় পরিবর্তনের কারণে এ অর্জন সম্ভব হয়েছে।'

গ্রাউন্ড হ্যান্ডলিং সার্ভিসের সার্বিক কার্যক্রম তদারকি করতে সপ্তাহে চার দিন বিমানবন্দরে উপস্থিত থাকার কথা উল্লেখ করে জাহিদ হোসেন বলেন, বিমান নিয়ে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে। কিন্তু বাস্তবতা হলো বিমান চার বিলিয়ন ডলারের কোম্পানি।

পাইলট নিয়োগ ও নারী পাইলটদের হয়রানির ব্যাপারে ক্যাপ্টেন সাজিদের বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে জাহিদ হোসেন বলেন, সব অভিযোগের বিষয়ে আমরা ব্যবস্থা নেব।

সাংবাদিকদের তথ্য পেতে সহযোগিতা না করায় এভিয়েশন ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের আজকের সংবাদ সম্মেলন বর্জনের বিষয়ে জানতে চাইলে জাহিদ হোসেন বলেন, 'তাদের বয়কট করার অধিকার আছে। আমি আশ্বস্ত করছি আগামী তিন মাসে আপনারা অনেক কিছু দেখতে পাবেন। আপনার প্রাপ্য সম্মান দেওয়ার জন্য আমি যথাসাধ্য চেষ্টা করব।'

Comments