ওয়েলসের ব্যবসায়ীদের বস্ত্র খাতে বিনিয়োগের আহ্বান এফবিসিসিআইয়ের

ঢাকা সফররত ওয়েলসের ব্যবসায়ীদের বস্ত্র খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই)।
ওয়েলস ট্রেড, ইনভেস্টমেন্ট অ্যান্ড এডুকেশন মিশন, ইউকের প্রতিনিধি দলের বৈঠক করেন এফবিসিসিআই নেতারা। ছবি: সংগৃহীত

ঢাকা সফররত ওয়েলসের ব্যবসায়ীদের বস্ত্র খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই)।

এফবিসিসিআই নেতারা সফরকারী ব্যবসায়ীদের বলেন, তুলার মূল্য বেড়ে যাওয়া এবং যোগান কমে আসায় নন-কটন গার্মেন্টস পণ্যের দিকে ঝুঁকেছে বিশ্ব ফ্যাশন ইন্ডাস্ট্রি। বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে, স্থানীয় তৈরি পোশাক শিল্পে ম্যান-মেড-ফাইবারের চাহিদা বাড়ছে।

শনিবার অল ওয়েলস ট্রেড, ইনভেস্টমেন্ট অ্যান্ড এডুকেশন মিশন, ইউকের প্রতিনিধি দলের সাথে বৈঠকে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, 'এলডিসি গ্র্যাজুয়েশনের পর ইউরোপের বাজারে জিএসপি প্লাস সুবিধা পেতে রপ্তানি পণ্যের সিংহভাগ ভ্যালু অ্যাডিশন হতে হবে দেশেই। এক্ষেত্রে বস্ত্র শিল্প, বিশেষ করে ম্যান-মেড-ফাইবার অন্যতম একটি সম্ভাবনাময় বিনিয়োগ খাত হবে।'

পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি, সিরামিক, আসবাবপত্র, তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি এবং মানবসম্পদ উন্নয়নে বিনিয়োগ সম্ভাবনার কথাও জানান এফবিসিসিআই সভাপতি।

তিনি বলেন, এসব খাতে ওয়েলসের ব্যবসায়ীদের একক কিংবা যৌথ বিনিয়োগের সুযোগ আছে। পাশাপাশি বিনিয়োগে আগ্রহী উদ্যোক্তাদের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

বৈঠকে বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে ওয়েলসের আগ্রহের কথা জানান চেম্বার ওয়েলসের এক্সিকিউটিভ চেয়ারম্যান পল স্লেভিন।

তিনি বলেন, 'বাণিজ্য, শিক্ষা এবং সংস্কৃতি সব ক্ষেত্রেই ওয়েলস এবং বাংলাদেশের পারস্পরিক সহযোগিতার সুযোগ আছে।'

সব ধরণের উন্নয়ন কর্মকাণ্ডে বেসরকারি খাতকে অংশীজন করতে উভয় সরকারে প্রতি আহ্বান জানান স্লেভিন।

Comments

The Daily Star  | English

The contradiction of comfort

How comfortable is it to not have clean air to breathe?

5h ago