কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্তে বুথ বসানোর নির্দেশ

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সারাদেশের অনুমোদিত কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্তের বুথ বসানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
ঈদুল আজহা, কোরবানি, কোরবানির পশুর হাট, জাল নোট,
স্টার ফাইল ফটো

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সারাদেশের অনুমোদিত কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্তের বুথ বসানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগ থেকে ওই নির্দেশনা সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সারাদেশের অনুমোদিত কোরবানির পশুর হাটে (উপজেলা সদর পর্যন্ত) জাল নোট চক্রের অপতৎপরতা রোধে বুথ স্থাপন করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে নির্দেশনা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অনুমোদিত পশুর হাটে জাল নোট শনাক্তকারী মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দিয়ে হাট শুরুর দিন থেকে ঈদের পূর্ব রাত পর্যন্ত বিরতিহীনভাবে পশু ব্যবসায়ী/ক্রেতাদের বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা প্রদান করতে দায়িত্বপ্রাপ্ত তফসিলী ব্যাংকের তালিকা দেওয়া হয়েছে।

এসব ব্যাংকের সমন্বয়কারী কর্মকর্তা সংশ্লিষ্ট হাটে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের কার্যাদি মনিটরিং করবেন বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

ঢাকার বাইরে যেসব জেলায় বাংলাদেশ ব্যাংকের অফিস আছে সেখানে সংশ্লিষ্ট সিটি করপোরেশন/পৌরসভার অনুমোদিত পশুর হাটে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট অফিসের নেওয়া অনুরূপ ব্যবস্থায় প্রয়োজনীয় সহায়তা প্রদানে আঞ্চলিক কার্যালয়/প্রধান শাখাকে নির্দেশনা দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের অফিস নেই এমন জেলায় সিটি করপোরেশন, পৌরসভা ও থানা/উপজেলার অনুমোদিত পশুর হাটে বিভিন্ন ব্যাংকের দায়িত্ব বন্টনে সোনালী ব্যাংকের চেস্ট শাখাগুলোকে দায়িত্ব দেওয়া হয়েছে।

হাটে স্থাপিত বুথে নোট কাউন্টিং মেশিনের সাহায্যে নগদ অর্থ গণনার সুবিধা প্রদানের বিষয়টিও নিশ্চিত করতে হবে।

বুথ স্থাপন কার্যক্রমের সুবিধার্থে ও সহযোগিতার জন্য প্রয়োজনে সংশ্লিষ্ট সিটি করপোরেশন কর্তৃপক্ষ, জেলা মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষ এবং উপজেলা নির্বাহী অফিসার/সংশ্লিষ্ট পৌরসভা কর্তৃপক্ষের সঙ্গে এবং সার্বিক নিরাপত্তার জন্য (প্রয়োজনে) সংশ্লিষ্ট পুলিশ, বিজিবি, র‍্যাব ও আনসার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।

বুথে নোট যাচাইকালে কোন জালনোট ধরা পড়লে জাল নোট: ০১ (পলিসি)/২০০৭-১৯১ এ বর্ণিত নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বুথে ব্যাংকের নাম ও তার সঙ্গে 'জাল নোট শনাক্তকরণ বুথ' উল্লেখ করে ব্যানার/নোটিশ প্রদর্শন করতে হবে।

Comments