মুড়ি থেকে আচার—সবকিছু বড় ব্যবসায়ীরা তৈরি করলে ছোটরা কী করবে: শিল্পমন্ত্রী

সবকিছু যদি বড় ব্যবসায়ীরা তৈরি করে, তাহলে ছোটরা কী করবে?

দেশের বড় ব্যবসায়ীদের মুড়ি, চানাচুর বা আচারের মতো পণ্য তৈরি করার দরকার নেই বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় 'নবম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০২৩' এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সবকিছু যদি বড় ব্যবসায়ীরা তৈরি করে, তাহলে ছোটরা কী করবে?

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেন, তৈরি পোশাকের পর রপ্তানির দিক থেকে যদি কোনো খাত ভালো অবস্থানে থাকে, তা হলো খাদ্যপণ্য।

তিনি বলেন, সরকারি অফিসে ব্যবসায়ীদের প্রায়ই বিভিন্ন ধরনের পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তাই আমলাতান্ত্রিক জটিলতা দূর করতে হবে।

তারা যদি বিষয়গুলোকে একটু ইতিবাচকভাবে দেখেন, তাহলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।

প্রদর্শনীর আয়োজক কমিটির চেয়ারপারসন ও প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে বাংলাদেশের স্থানীয় বাজারের পরিচয় করিয়ে দিতে এবং আন্তর্জাতিক প্রযুক্তি ও পণ্যের সঙ্গে সেতুবন্ধন গড়ে তুলতে এই প্রদর্শনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড যৌথভাবে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করছে।

তিন দিন ব্যাপী এই প্রদর্শনী ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। এখানে ভারত, চীন, জার্মানি, ইতালি, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, স্লোভেনিয়াসহ ২০টি দেশের দুই শতাধিক প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে।

Comments

The Daily Star  | English

Mangoes and litchis taking a hit from the heat

It’s painful for Tajul Islam to see what has happened to his beloved mango orchard in Rajshahi city’s Borobongram Namopara.

13h ago