অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে: অর্থমন্ত্রী

মন্ত্রী বলেন, ‘বাণিজ্যের আড়ালে অর্থপাচার রোধ করা কাস্টমসের অন্যতম দায়িত্ব। এ দায়িত্ব পালনে কাস্টমসের সক্ষমতা বাড়ানো খুবই জরুরি। আমি আশা করছি কাস্টমস এ দিকটিতে বিশেষভাবে নজর দেবে।’
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ছবি: সংগৃহীত

দেশের অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজ শুক্রবার আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন। সেমিনারটির আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মন্ত্রী বলেন, 'বাণিজ্যের আড়ালে অর্থপাচার রোধ করা কাস্টমসের অন্যতম দায়িত্ব। এ দায়িত্ব পালনে কাস্টমসের সক্ষমতা বাড়ানো খুবই জরুরি। আমি আশা করছি কাস্টমস এ দিকটিতে বিশেষভাবে নজর দেবে।'

'কাস্টমের অন্যতম প্রধান কাজ বাণিজ্য সহজীকরণ। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশের ধারাবাহিকতায় কাস্টমস সত্যিকার অর্থেই স্মার্ট হয়ে গড়ে উঠবে। আমদানি ও রপ্তানির ব্যয় কমিয়ে আনতে হবে। সেজন্য পূর্ণাঙ্গ অটোমেশনে নজর দিতে হবে,' বলেন তিনি।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আরও বলেন, 'অর্থনৈতিক সব সূচকে বাংলাদেশের দুর্বার অগ্রগতি সাধিত হলেও এখনো আমাদের কর জিডিপি রেশিও সন্তোষজনক নয়। আমি আশা করি জাতীয় রাজস্ব বোর্ড কর জিডিপির অনুপাত বাড়াতে সচেষ্ট হবে।'

বাড়তি রাজস্ব আদায়ে আইনের প্রতি শ্রদ্ধাশীল সৎ ব্যবসায়ীদের প্রণোদনা দেওয়ার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, 'বাংলাদেশ পাশ্ববর্তী বা সমপর্যায়ের দেশের তুলনায় অত্যন্ত কম খরচে রাজস্ব আদায় করে থাকে।

'তারপরও আমাদের স্বক্ষমতা বাড়ানোর জায়গাটাতে আরও বিনিয়োগ করতে হবে। তখন রাজস্ব আদায়ের পরিমান আরও বৃদ্ধি পাবে। তাই বিনিয়োগের বিষয়টাতে সরকার যেন আন্তরিক থাকে, সে লক্ষ্যেই এনবিআর কাজ করে যাচ্ছে,' বলেন তিনি।

এনবিআরের সদস্য (কাস্টমস নীতি) মো. মাসুদ সাদিক বলেন, '২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য অর্জন করতে হলে সরকারের অন্যান্য দপ্তর ও সংস্থার সাথে রাজস্ব প্রশাসন, বিশেষত বাংলাদেশ কাস্টমসের সময়োপযোগী সংস্কার ও আধুনিকায়ন জরুরি।'

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pu Mro, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

12h ago