চট্টগ্রাম চেম্বারের সভা থেকে বের করে দেওয়া হলো সাবেক পরিচালককে

বঞ্চিত ব্যবসায়ী ফোরামের আহ্বায়ক এস এম সাইফুল আলম মাইক নিয়ে বলেন, ‘আওয়ামী সরকারের দালালেরা দীর্ঘদিন এই চেম্বার কুক্ষিগত করে রেখেছিল। এদের আর সে সুযোগ দেওয়া হবে না।’
চট্টগ্রাম চেম্বারের কনফারেন্স রুম থেকে সাবেক পরিচালক মাহফুজুল হক শাহকে (কালো শার্ট পরিহিত) বের করে দেওয়া হচ্ছে। ছবি: স্টার

চট্টগ্রাম চেম্বারের একটি মতবিনিময় সভায় উপস্থিত চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহকে জোরপূর্বক বের করে দেওয়া হয়েছে।

আজ শনিবার বিকেল ৩টায় বন্দরনগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বারের কনফারেন্স রুমে এ ঘটনা ঘটে।

চট্টগ্রামের বিভিন্ন সরকারি দপ্তর, অ্যাসোসিয়েশন, ব্যবসায়ী ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে এই মতবিনিময় সভার আয়োজন করে চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই)।

সভায় অন্তর্বর্তী সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজিব ভূঁইয়ার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। 

বিকেল ৩টায় পূর্বনির্ধারিত সভা শুরুর কিছুক্ষণ আগে অতিথিদের মাঝে একটি চেয়ারে এসে বসেন সম্প্রতি চট্টগ্রাম চেম্বারের পদত্যাগকারী পরিচালক মাহফুজুল হক শাহ। 

এসময় সেখানে উপস্থিত বিএনপি সমর্থিত একদল যুবক 'স্বৈরাচারের দালালেরা, হুঁশিয়ার সাবধান' বলে স্লোগান দিতে শুরু করে। তারা মাহফুজুল হকের অনুষ্ঠান স্থল ত্যাগ করার দাবিতে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে তারা মাহফুজুলকে চেয়ার থেকে উঠিয়ে ধাক্কা দিতে দিতে কনফারেন্স রুম থেকে বের করে দেয়।
 
এ সময় বঞ্চিত ব্যবসায়ী ফোরামের আহ্বায়ক এস এম সাইফুল আলম মাইক নিয়ে বলেন, 'আওয়ামী সরকারের দালালেরা দীর্ঘদিন এই চেম্বার কুক্ষিগত করে রেখেছিল। এদের আর সে সুযোগ দেওয়া হবে না।'

এরপর চট্টগ্রাম চেম্বারের দায়িত্বপ্রাপ্ত প্রশাসক চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ আনোয়ার পাশা সবাইকে শান্ত থেকে শৃঙ্খলার সঙ্গে সভা পরিচালনার জন্য সহযোগিতা চান।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাহফুজুল হক শাহ ডেইলি স্টারকে বলেন, 'জোরপূর্বক বের করে দেওয়ার মতো কোনো ঘটনা ঘটেনি। পূর্বের বোর্ডের সদস্য হওয়ায় কিছু বহিরাগত আমাকে বের হয়ে যেতে বলেছিল। তাদের আমি চিনি না, তারা ব্যবসায়ী নন। সভার শৃঙ্খলার স্বার্থে আমি বের হয়ে এসেছি।

উল্লেখ্য, গত ৫ আগস্ট সরকারের পতনের পর বঞ্চিত ব্যবসায়ী ফোরামের ব্যানারে চট্টগ্রামের ব্যবসায়ীদের একাংশ চট্টগ্রাম চেম্বার সদস্যদের পদত্যাগের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করেন।

একপর্যায়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে চট্টগ্রাম চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজসহ ২৪ জন পরিচালকের সবাই পদত্যাগ করেন। 

গত ৯ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয় চট্টগ্রাম চেম্বারের প্রশাসক হিসেবে আনোয়ার পাশাকে নিয়োগ করে ১২০ দিনের মধ্যে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নতুন বোর্ড গঠনের আদেশ দেয়। 

যদিও গত বছর নির্বাচন ছাড়াই চট্টগ্রাম চেম্বারের বোর্ড দুই বছরের জন্য দায়িত্ব নিয়েছিল।

সেসময় স্থানীয় আওয়ামী লীগ সংসদ সদস্য এম এ লতিফের ছেলে ওমর হাজ্জাজ বোর্ডের সভাপতি এবং লতিফের অনুসারী এফবিসিসিআই সভাপতি ও চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি মাহবুবুল আলমের মেয়ে রাইসা মাহবুব বোর্ডের সহ-সভাপতি হন। 

Comments

The Daily Star  | English

Law enforcers stop protesters from breaking thru Bangabhaban barricade

A group of protesters attempted to break through the security barricade in front of Bangabhaban around 8:30pm

14m ago