যুক্তরাষ্ট্রে গৃহহীন মানুষের সংখ্যায় রেকর্ড

দেশটির ডিপার্টমেন্ট অব হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্টের হিসাব অনুসারে, এ বছর জানুয়ারিতে সারা দেশে ছয় লাখ ৫৩ হাজারের বেশি মানুষ গৃহহীন ছিল।
মোট দেশজ উৎপাদনের (জিডিপি) মাপকাঠিতে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে চলতি বছর গৃহহীন মানুষের সংখ্যা রেকর্ড পর্যায়ে উন্নীত হয়েছে।
ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে গৃহহীনদের তাঁবুর পাশ দিয়ে হাঁটছেন এক ব্যক্তি। ছবি: এএফপি

মোট দেশজ উৎপাদনের (জিডিপি) মাপকাঠিতে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে চলতি বছর গৃহহীন মানুষের সংখ্যা রেকর্ড পর্যায়ে উন্নীত হয়েছে।

দেশটির ডিপার্টমেন্ট অব হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্টের হিসাব অনুসারে, এ বছর জানুয়ারিতে সারা দেশে ছয় লাখ ৫৩ হাজারের বেশি মানুষ গৃহহীন ছিল। ২০০৭ সালে এই পরিসংখ্যান সংগ্রহ শুরুর পর থেকে যা সর্বোচ্চ এবং গত বছরের তুলনায় ৭০ হাজার ৬৫০ জন অর্থাৎ ১২ শতাংশ বেশি।

এ বিষয়ে আজ শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাসরত আফ্রো-আমেরিকানরা দেশটির মোট জনসংখ্যার ১৩ শতাংশ। তবে মোট গৃহহীনদের মধ্যে তারাই ৩৭ শতাংশ।

প্রতিবেদন অনুসারে, ২০২২ থেকে ২০২৩ সালের মধ্যে গৃহহীনতার হার সবচেয়ে বেশি বেড়েছে হিস্পানিক জনগোষ্ঠীর ভেতর; সংখ্যার হিসাবে তা ৩৯ হাজার ১০৬ জন। আর শতাংশের হিসাবে তা ২৮। এছাড়া ২০১২ সাল থেকে নিম্নমুখী প্রবণতার বিপরীতে গৃহহীন শিশুদের পরিবারের সংখ্যাও বেড়েছে ১৬ শতাংশ।

এতে আরও বলা হয়, জানুয়ারিতে গৃহহীন হিসেবে গণনা করা ৬ লাখ ৫৩ হাজার ১০০ জনের মধ্যে প্রতি ১০ জনের ছয়জন স্থায়ী কিংবা অস্থায়ী আশ্রয়কেন্দ্র ছিলেন, চারজন ছিলেন 'বসবাসের উপযোগী নয়' এমন জায়গায়।

হিসাব অনুসারে, সবচেয়ে বেশি এক লাখ ৮১ হাজার ৩৯৯ জন গৃহহীন মানুষ আছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে। এই তালিকার পরেই আছে নিউইয়র্ক (এক লাখ ৩ হাজার ২০০ জন), ফ্লোরিডা (৩০ হাজার ৭৫৬ জন), ওয়াশিংটন (২৮ হাজার ৩৬ জন), টেক্সাস (২৭ হাজার ৩৭৭ জন) এবং অরিগন (২০ হাজার ১৪২ জন)।

যুক্তরাষ্ট্রে এই সংকটের পেছনের কারণ হিসেবে দারিদ্র্য, মানসিক স্বাস্থ্য, মাদকাসক্তি ও আবাসন ঘাটতির মতো বিষয়গুলোকে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্য-উপাত্ত পর্যালোচনা করে বিশ্বের বৃহত্তম অর্থনীতিগুলোর একটি তালিকা তৈরি করেছে ফোর্বস ম্যাগাজিন।

চলতি বছরের জুন মাসে তৈরি করা ওই তালিকা অনুসারে যুক্তরাষ্ট্রের অবস্থান প্রথম। দেশটি সেই ১৯৬০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত জিডিপির আকারের দিক থেকে টানা শীর্ষস্থানে অবস্থান করছে। এর সুবাদে বিশ্বের প্রধান অর্থনীতির মর্যাদা পেয়ে আসছে দেশটি। যুক্তরাষ্ট্রের অর্থনীতির উল্লেখযোগ্য খাতগুলোর মধ্যে আছে পরিষেবা, উত্পাদন, আর্থিক ও প্রযুক্তি ইত্যাদি। দেশটির ভোক্তাবাজারের আকার খুবই বড়।

যুক্তরাষ্ট্রের জিডিপির আকার ২৬ লাখ ৮৫ হাজার ৪০০ কোটি ডলার; জনগণের বার্ষিক মাথাপিছু আয় ৮০ হাজার ৩০ ডলার।

Comments

The Daily Star  | English

PM leaves for New Delhi on a two-day state visit to India

This is the first bilateral visit by any head of government to India after the BJP-led alliance formed its government for the third consecutive time

1h ago