একাদশতম ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ইমন

একাদশতম ‘ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার’পেয়েছেন আলোকচিত্রী ইমন মোস্তাক আহমেদ। ‘ইন দ্য সার্চ অব লস্ট হারমোনি’ শিরোনামের ফাইন-আর্ট ফটোগ্রাফির জন্য তিনি এই সম্মাননা পেয়েছেন।
ইমন মোস্তাক আহমেদ
ইমন মোস্তাক আহমেদ। ছবি: সংগৃহীত

একাদশতম 'ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার'পেয়েছেন আলোকচিত্রী ইমন মোস্তাক আহমেদ। 'ইন দ্য সার্চ অব লস্ট হারমোনি' শিরোনামের ফাইন-আর্ট ফটোগ্রাফির জন্য তিনি এই সম্মাননা পেয়েছেন।

গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকার ফটোফি একাডেমি অব ফাইন-আর্ট ফটোগ্রাফি কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আলোকচিত্রী শফিকুল আলম কিরণ, ফটোসাংবাদিক ও গবেষক সাহাদাত পারভেজ, আলোকচিত্রী জয় কে রায় চৌধুরী প্রমুখ।

শফিকুল আলম কিরণ বলেন, 'স্টিললাইফও যে জীবন্ত হতে পারে, ইমনের ছবিগুলো দেখলে তা অনুভব করা যায়। ক্যামেরা ও ক্যামেরা সরঞ্জামের সীমাবদ্ধতাকে ডিঙিয়ে ইমন এগিয়ে যাচ্ছে, তাকে অভিবাদন জানাই।'

ইমনের জন্ম লালমনিরহাটে। থাকেন রাজধানীতে।  

ইট-পাথরের শহরের অলি-গলিতে প্রকৃতির খোঁজ করেন ইমন। কয়েক বছর ধরে তিনি মোবাইলফোনের ক্যামেরায় ধারণ করছেন প্রকৃতির শহুরে রূপ। তারই প্রতিফলন ঘটেছে 'ইন দ্য সার্চ অব লস্ট হারমোনি'-তে।

ফটোফির প্রধান সমন্বয়ক সিরাজুল লিটন বলেন, '২০১১ সাল থেকে এই পুরস্কার দেয়া শুরু হয়েছে। প্রতিশ্রুতিশীল ফাইন-আর্ট আলোকচিত্রীদের উৎসাহিত করতেই আমাদের এই উদ্যোগ। এমন পুরস্কার বাংলাদেশে বিরল।'

পুরস্কার হিসেবে ইমন মোস্তাক আহমেদ পেয়েছেন একটি ক্রেস্ট, সার্টিফিকেট ও ২০ হাজার টাকা।

আগে এই পুরস্কার যারা পেয়েছেন, তারা হলেন- এস এ শাহরিয়ার রিপন, কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী, সুমন ইউসুফ, ফরিদা আলম, সালাহউদ্দিন আহমেদ ও রিয়াদ আবেদীন।

Comments

The Daily Star  | English
Shipping cost hike for Red Sea Crisis

Shipping cost keeps upward trend as Red Sea Crisis lingers

Shafiur Rahman, regional operations manager of G-Star in Bangladesh, needs to send 6,146 pieces of denim trousers weighing 4,404 kilogrammes from a Gazipur-based garment factory to Amsterdam of the Netherlands.

1h ago