ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংকে কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষক

সম্প্রতি ব্যাংকিং নিয়ম লঙ্ঘন করে বিপুল পরিমাণ ঋণ বিতরণ করায় ইসলামী ব্যাংক বাংলাদেশ ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি ব্যাংকিং নিয়ম লঙ্ঘন করে বিপুল পরিমাণ ঋণ বিতরণ করায় ইসলামী ব্যাংক বাংলাদেশ ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের একজন উচ্চপদস্থ কর্মকর্তা আজ সোমবার দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এই ২টি ব্যাংকের পরিচালনা পর্ষদ এখন চট্টগ্রামভিত্তিক ব্যবসায়িক প্রতিষ্ঠান এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে রয়েছে।

সাধারণত আর্থিক কেলেঙ্কারির কারণে আর্থিক স্বাস্থ্যের অবনতি হওয়া ব্যাংকে পর্যবেক্ষক হিসেবে নিজেদের উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়োগ করে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকে করপোরেট সুশাসন প্রতিষ্ঠায় বাংলাদেশ ব্যাংক এ পর্যন্ত ৯টি ব্যাংকের পাশাপাশি সর্বশেষ এই ২ ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে।

গত ৪ ডিসেম্বর ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারি তদন্তের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন হাইকোর্ট।

সোশ্যাল ইসলামী ব্যাংকের বোর্ডও এস আলম গ্রুপ নিয়ন্ত্রিত।

দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এবং পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে ৫ এপ্রিলের মধ্যে এই তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্তে ঋণ কেলেঙ্কারির অভিযোগ সত্য প্রমাণিত হলে দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এবং পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা আদালতকে জানাতে হবে।

হাইকোর্ট এস আলম গ্রুপকে ইসলামী ব্যাংক থেকে ৩০ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার বিষয়ে ব্যাখ্যা দিতে এবং এ সংক্রান্ত প্রাসঙ্গিক নথি আদালতে উপস্থাপন করতে বলেছেন।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, হাইকোর্টের নির্দেশে কেন্দ্রীয় ব্যাংক এখন এ বিষয়ে তদন্ত করছে।

Comments

The Daily Star  | English
wage workers cost-of-living crisis

The cost-of-living crisis prolongs for wage workers

The cost-of-living crisis in Bangladesh appears to have caused more trouble for daily workers as their wage growth has been lower than the inflation rate for more than two years.

1h ago