ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিলো বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সুপারিশে ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
ন্যাশনাল ব্যাংকের এজিএম
ছবি: সংগৃহীত

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সুপারিশে ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ন্যাশনাল ব্যাংকের বিদ্যমান পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদও গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক সংবাদের সত্যতা নিশ্চিত করে বলেন, ব্যাংকটিতে সুশাসন আনতে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে।

ন্যাশনাল ব্যাংকের পরিচালক পারভীন হক সিকদার বিএসইসিকে এক চিঠিতে আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, ব্যাংকটির পরিচালনা পর্ষদের পরবর্তী নির্বাচনে কারচুপি করতে পারে বিদ্যমান পর্ষদ। এই চিঠির পর ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হলো।

ব্যাংকটির নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক সৈয়দ ফেরহাত আনোয়ার।

বোর্ডের অন্য নতুন সদস্যরা হলেন: বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম; সাউথইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেন, ন্যাশনাল ব্যাংকের সদ্য বিলুপ্ত পর্ষদের পরিচালক পারভীন হক সিকদার; বিলুপ্ত পর্ষদের উদ্যোক্তা পরিচালক খলিলুর রহমান; আরেক উদ্যোক্তা পরিচালক মোয়াজ্জেম হোসেন এবং সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি থেকে ব্যাংকের মনোনীত পরিচালক মো. শফিকুর রহমান।

জাকারিয়া তাহের এবং পারভীন হক সিকদারের মা মনোয়ারা সিকদার, ভাই রিক হক সিকদার ও রন হক সিকদারকে পর্ষদ থেকে বাদ দেওয়া হয়েছে যারা শেয়ারহোল্ডার পরিচালক ছিলেন। দুই স্বতন্ত্র পরিচালক মো নাইমুজ্জামান ভূঁইয়া মুক্তা ও মুর্শিদ কুলি খানকেও নতুন পর্ষদে বাদ দেওয়া হয়েছে।

Comments