ব্যাংক

কেন বেশি দামে ডলার কিনছে ইসলামী ব্যাংক, ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক

গত ১৪ ডিসেম্বর ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে এ বিষয়ে চিঠি পাঠানো হয়েছে এবং কারণ ব্যাখ্যা করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।
 সৌদি আরব, আরবসাস ট্রাভেল অ্যান্ড ট্যুরিস্ট এজেন্সি, ইসলামী ব্যাংক, ঢাকা স্টক এক্সচেঞ্জ, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ,

নির্ধারিত হারের চেয়ে ফরেন এক্সচেঞ্জ হাউস থেকে বেশি দামে ডলার কিনছে ইসলামী ব্যাংক। কেন ব্যাংকটি বেশি দামে ডলার কিনছে তা জানতে চেয়েছে বাংলাদেশ ব্যাংক।

গত ১৪ ডিসেম্বর ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে এ বিষয়ে চিঠি পাঠানো হয়েছে এবং কারণ ব্যাখ্যা করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

সাধারণত বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেডা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ডলারের বিনিময় হার নির্ধারণ করে। চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বরে তাদের ঘোষিত দর অনুযায়ী, ব্যাংকগুলো রপ্তানিকারক ও প্রবাসীদের কাছ থেকে ১০৯ টাকা ৭৫ পয়সায় ডলার কিনতে পারবে এবং আমদানিকারকদের কাছে ১১০ টাকা ২৫ পয়সায় বিক্রি করতে পারবে।

চিঠিতে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, 'আপনার ব্যাংক বাফেডা ঘোষিত হারের চেয়ে বেশি দামে বৈদেশিক মুদ্রা কিনছে।'

চিঠিতে বলা হয়, 'ইসলামী ব্যাংকের হেড অব ট্রেজারির সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী কিছু বৈদেশিক মুদ্রা বেশি দামে কেনা হয়েছে। ট্রেজারি প্রধানকে এ ধরনের বাজারবিরোধী কর্মকাণ্ড থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হলেও তিনি কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে কী উদ্যোগ নেওয়া হয়েছে তা জানাননি। বরং ব্যাংকটি এখনো বেশি দামে বৈদেশিক মুদ্রা কিনছে।'

এ বিষয়ে জানতে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক ও ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মনিরুল মওলার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে গত ১ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বরের মধ্যে ইসলামী ব্যাংকের মাধ্যমে ৫৮২ মিলিয়ন ডলার প্রবাসী আয় এসেছে, যা ব্যাংকিং খাতে সর্বোচ্চ।

Comments