আইসিটি

ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা

বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের অভিযোগ তদন্তের পর এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসি।
ফুডপান্ডা, ফুডপান্ডাকে জরিমানা, ফুডপান্ডা বাংলাদেশ, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন,
ফাইল ফটো

অনলাইন খাবার সরবরাহকারী প্লাটফর্ম ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)। বাজারে নিজের প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের অভিযোগ তদন্তের পর এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসি।

২০২০ সালের ডিসেম্বরে এমজিএইচ রেস্তোঁরা প্রাইভেট লিমিটেডের দায়ের করা অভিযোগের তদন্ত শেষে এই জরিমানা করা হয়েছে।

এমজিএইচ রেস্তোঁরাগুলো ফুডপান্ডার বিরুদ্ধে বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার ও নীতিবহির্ভূত কার্যকলাপ পরিচালনার অভিযোগ করেছিল। অভিযোগে বিশেষভাবে প্রতিযোগিতা আইনের ১৬ (১) এবং ১৬ (২) ধারার উল্লেখ করা হয়।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান প্রদীপ রঞ্জন চক্রবর্তী দ্য ডেইলি স্টারকে বলেন, সোমবার এই রায় ঘোষণা করা হয়েছে। দীর্ঘদিনের অনুসন্ধানে দেখা গেছে, ফুডপান্ডা বাংলাদেশের বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করছে।

এক বিবৃতিতে ফুডপান্ডা বলেছে, 'বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সাম্প্রতিক আদেশের বিষয়ে ফুডপান্ডা অবগত আছে।'

বিবৃতিতে আরও বলা হয়েছে, 'আমরা আদেশটি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করছি এবং আইনের যথাযথ প্রক্রিয়া অনুযায়ী এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে চাই।'

ফুডপান্ডার বিরুদ্ধে অভিযোগের কেন্দ্রবিন্দুতে ছিলে, বাংলাদেশের বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করে এমজিএইচের রেস্টুরেন্টহ অন্যান্য রেস্টুরেন্টকে কমিশন হার বাড়িয়ে দেওয়ার হুমকি দেয় ফুডপান্ডা।

অভিযোগে বলা হয়, এটি ২০১৮ সালে এমজিএইচ রেস্টুরেন্ট ও ফুডপান্ডা বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তির শর্তের পরিপন্থী।

২০২০ সালের ২৪ ডিসেম্বর দায়ের করা অভিযোগের ভিত্তিতে বিসিসি এই অভিযোগের সম্পূর্ণ তদন্ত করে। এই তদন্তের ফলে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ শুধু জরিমানাই করেনি, ফুডপান্ডাকে নির্দেশনাও দিয়েছে। নির্দেশনা অনুযায়ী, ফুডপান্ডা এখন থেকে অন্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে রেস্টুরেন্টগুলোকে বাধা দিতে পারবে না।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

10h ago