কোরবানির পশুর চামড়া সংরক্ষণে লবণের চাহিদা জানতে চেয়েছে বিসিক

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া সংরক্ষণের জন্য লবণের চাহিদা জানতে চেয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।
স্টার ফাইল ছবি

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া সংরক্ষণের জন্য লবণের চাহিদা জানতে চেয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

করপোরেশনের পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মো. আবদুল মতিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া স্থানীয় পর্যায়ে সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের জন্য নিরবচ্ছিন্ন লবণ সরবরাহ নিশ্চিত করতে কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে।

এতে আরও জানানো হয়, জেলা ও উপজেলা পর্যায়ের লবণের ডিলার ও পাইকারি লবণ বিক্রেতাদের হালনাগাদ তালিকা ও লবণ মজুত সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া লবণের চাহিদা অনুযায়ী মজুত নিশ্চিত করা হবে। লবণ সরবরাহ নিশ্চিত করতে বিসিক আঞ্চলিক ও জেলা কার্যালয়গুলোতে মনিটরিং টিম গঠন করা হবে।

চলতি ২০২২-২৩ অর্থবছরে লবণ মৌসুমে মোট ২২ লাখ ৩২ হাজার ৮৯০ মেট্রিক টন লবণ উৎপাদন হয়েছে, যা গত ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ। ২০২১-২২ অর্থবছরে মোট লবণ উৎপাদন হয়েছিল ১৮ লাখ ৩২ হাজার ৩৬ মেট্রিক টন। গত বছরের তুলনায় ৪ লাখ ৮৫৪ মেট্রিক টন বেশি লবণ উৎপাদন হয়েছে, জানানো হয় বিজ্ঞপ্তিতে।

গত ১০ জুন পর্যন্ত মাঠ পর্যায়ে লবণ মজুত ছিল ৭ দশমিক ৭৬ লাখ মেট্রিক টন এবং মিল পর্যায়ে ২ দশমিক ৩২ লাখ মেট্রিক টন। মোট মজুত ছিল ১০ দশমিক ০৮ লাখ মেট্রিক টন।

কোরবানির পশুর চামড়া সংরক্ষণের জন্য লবণের চাহিদা নিরূপণের ক্ষেত্রে প্রতিটি গরু বা মহিষের জন্য ১০ কেজি এবং প্রতিটি ছাগল বা ভেড়ার জন্য ৫ কেজি করে লবণ হিসাব করতে বলেছে বিসিক।

Comments