বন্দর

৫ দিন পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

যানজট ও পণ্যজট নিরসনে দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে।
ছবি: সংগৃহীত

টানা পাঁচ দিন বন্ধ থাকার পরে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। আজ বুধবার সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটি থাকায় গত ২১ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত চার দিন আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রেখেছিলেন ভারতীয় ব্যবসায়ীরা। তবে এ চার দিন বেনাপোল কাস্টম হাউস ও বন্দরে পণ্য খালাস এবং বাংলাদেশ-ভারতের যাত্রী পারাপার স্বাভাবিক ছিল।

পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী ও বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহসভাপতি খায়রুজ্জামান মধু জানান, পূজা শেষে আজ সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পুনারায় আমদানি-রপ্তাইন বাণিজ্য চালু হয়েছে।'

উভয় পাশে দাঁড়িয়ে থাকা কয়েক হাজার পণ্য বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করতে শুরু করেছে। সকাল থেকে এ পর্যন্ত ১০৪টি ট্রাক মালামাল আমদানি হয়েছে ও ভারতে রপ্তানি হয়েছে ৩২ ট্রাক পণ্য।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, টানা পাঁচ দিন বন্ধ থাকার পর আজ বুধবার সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। যানজট ও পণ্যজট নিরসনে দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে।

Comments