অর্থনীতি

নোরা ফাতেহির অনুষ্ঠানে আয়োজকরা এনবিআরের অনুমতি নেয়নি

বলিউড অভিনেত্রী নোরা ফাতেহিকে নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান করার জন্য আয়োজক প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাঠ অফিস থেকে অনুমতি নেয়নি বলে জানিয়েছে সংস্থাটির কর বিভাগ।
নোরা ফাতেহি। ছবি: সংগৃহীত

বলিউড অভিনেত্রী নোরা ফাতেহিকে নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান করার জন্য আয়োজক প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাঠ অফিস থেকে অনুমতি নেয়নি বলে জানিয়েছে সংস্থাটির কর বিভাগ।

গতকাল মঙ্গলবার এক চিঠিতে তারা এ তথ্য জানিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ওমেন্স লিডারশিপ করপোরেশন বলিউড শিল্পী নোরা ফাতেহিকে নিয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে বলে বিভিন্ন সূত্রে জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট উইং অবহিত হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট ভ্যাট বিভাগীয় দপ্তরের ঘোষণা প্রদান, ব্যাংক গ্যারান্টি জমা ও অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু, সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেট ও বিভাগীয় দপ্তরে যোগাযোগ করে জানা যায়, আয়োজক প্রতিষ্ঠান এ সংক্রান্ত কোনো ঘোষণা ও ব্যাংক গ্যারান্টি দাখিলসহ অনুমতি গ্রহণ করেনি। এর মধ্যেই তারা টিকিট বিক্রি শুরু করে দিয়েছে, যা মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং সংশ্লিষ্ট বিধিমালার পরিপন্থি।

এ অবস্থায় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের দেওয়া প্রজ্ঞাপন অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম নিয়ে তা জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করতে এবং বিদ্যমান আইন ও বিধি লঙ্ঘন করে এ জাতীয় বাণিজ্যিক অনুষ্ঠানের আয়োজন কোনো আয়োজক যাতে না করতে পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য ঢাকা উত্তর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটকে নির্দেশক্রমে অনুরোধ করেছে এনবিআর।

'ওমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ' শীর্ষক গ্লোবাল অ্যাচিভারস অ্যাওয়ার্ডের একটি তথ্যচিত্রের শুটিংয়ে অংশ নিতে আগামী ১৮ নভেম্বর ঢাকায় আসার কথা রয়েছে নোরা ফাতেহির।

এর আগে, নোরা ফাতেহির সম্মানী ও অন্যান্য খরচ থেকে উৎস কর প্রদান নিশ্চিত করতে স্বরাষ্ট্র, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্যদের অনুরোধ করেছে এনবিআর।

গত ১৩ নভেম্বর এনবিআর বলেছে, বিদেশি শিল্পীদের বাংলাদেশের যেকোনো ধরনের অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য পারিশ্রমিক ছাড়াও অভিনেতা/অভিনেত্রী ও কলাকুশলীদের জন্য পরিশোধিত অন্যান্য সব খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য মোট অর্থের উপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ৫৬ ধারার বিধান অনুযায়ী ৩০ শতাংশ হারে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতা আছে।

এ বিষয়ে গত ১৪ নভেম্বর উইমেন লিডারশিপ করপোরেশনের প্রেসিডেন্ট ইসরাত জাহান মারিয়া বলেন, 'আমরা ইতোমধ্যে এনবিআরকে ট্যাক্স পরিশোধ করেছি। ট্যাক্স পরিশোধের রসিদ দাখিল করেই আমরা অনুমতি পেয়েছি।'

উইমেন লিডারশিপ করপোরেশনের অনুরোধের পরিপ্রেক্ষিতে তথ্য মন্ত্রণালয় গত ৭ নভেম্বর শিল্পী নোরা ফাতেহিকে ঢাকায় আসার অনুমতি দেয়।

Comments