আবার কমল টাকার মান, ১ ডলার এখন ১০৪.৫ টাকা

মার্কিন ডলারের বিপরীতে টাকার মান আরও কমেছে। বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রতি ডলার এখন ১০৪ দশমিক ৫ টাকায় বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক।
১০১ টাকায় ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক

মার্কিন ডলারের বিপরীতে টাকার মান আরও কমেছে। বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রতি ডলার এখন ১০৪ দশমিক ৫ টাকায় বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেছেন, বাজারের চাহিদা ও সরবরাহের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্রমান্বয়ে বিনিময় হার নির্ধারণের লক্ষ্যে টাকার মান কমানো হয়েছে। আমরা ধীরে ধীরে ডলারের সঙ্গে টাকার বিনিময় হার সমন্বয় করছি।

বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কেন্দ্রীয় ব্যাংক নতুন হারে ব্যাংকগুলোর কাছে ৫৬ মিলিয়ন ডলার বিক্রি করেছে।

এর আগে এপ্রিলের প্রথম সপ্তাহে প্রতি ডলারের বিপরীতে টাকার মান কমিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। তখন প্রতি ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ১০৩ টাকা করা হয়েছিল।

চলমান বৈদেশিক মুদ্রা সংকটের মধ্যেও আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোকে বেশি করে ডলার সরবরাহ করছে কেন্দ্রীয় ব্যাংক। গত প্রায় এক বছর ধরে দেশে ডলার সংকট চলছে।

আন্তব্যাংক লেনদেনে গত ৩০ এপ্রিল প্রতি ডলারের দাম ১০৭ টাকায় উঠেছিল। এক বছর আগে এটা ৮৬ দশমিক ৪৫ টাকা ছিল।

রপ্তানি ও রেমিট্যান্স থেকে সামগ্রিক আয়ের চেয়ে আমদানি ব্যয় বেশি হওয়ায় গত এক বছরে ডলারের বিপরীতে চাপে আছে টাকা। এর ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ক্রমাগত কমতে থাকে।

গত ৩০ এপ্রিল রিজার্ভ ৩১ বিলিয়ন নিচে নেমে যায়, এক বছর আগের একই দিনে মজুদ ছিল ৪৪ দশমিক ০১ বিলিয়ন ডলার।

Comments