৮০ মিলিয়ন মার্কিন ডলারের ২ প্রকল্প পেল পিকেএসএফ

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশে দুটি নতুন প্রকল্প বাস্তবায়নে পিকেএসএফের প্রস্তাব অনুমোদন দিয়েছে জাতিসংঘের গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ)।
পিকেএসএফ, জাতিসংঘ, গ্রিন ক্লাইমেট ফান্ড,

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশে দুটি নতুন প্রকল্প বাস্তবায়নে পিকেএসএফের প্রস্তাব অনুমোদন দিয়েছে জাতিসংঘের গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ)।

প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল সম্বলিত 'রেসিলেন্ট হোমস্টেড অ্যান্ড লিভলিহুড সাপোর্ট টু দ্য ভালনারেবল কোস্টাল পিপল অব বাংলাদেশ (আরএইচএল) প্রকল্পটি উপকূলীয় অঞ্চলের জনগোষ্ঠীর জন্য অভিঘাত সহনশীল আবাসন নির্মাণে সহায়তা প্রদান এবং প্রায় ৩০ মিলিয়ন মার্কিন ডলার তহবিলের 'এক্সটেন্ডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট-ড্রট (ইসিসিসিপি-ড্রট)' প্রকল্পটি খরাপ্রবণ অঞ্চলের মানুষের অভিযোজন সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে।

আজ বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত জিসিএফের পর্ষদ সভায় প্রকল্প দুটির অনুমোদন দেওয়া হয়।

জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের আওতায় জিসিএফ গঠিত হয় এবং পিকেএসএফ বাংলাদেশে জিসিএফের 'ডাইরেক্ট অ্যাক্সেস এনটিটি (ডিএই) হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান।

বাংলাদেশের উপকূলীয় ৭ জেলার প্রায় ৪ লাখ মানুষের সহনশীলতা ও সক্ষমতা বৃদ্ধিতে পাঁচ বছর মেয়াদী আরএইচএল প্রকল্প জলবায়ু-সহিষ্ণু আবাসন নির্মাণ, লবণাক্ততা-সহিষ্ণু জীবিকায়ন ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সচেতনতা বৃদ্ধিতে কাজ করবে।

অন্যদিকে, ইসিসিসিপি-ড্রট প্রকল্পের আওতায় উত্তর-পশ্চিমাঞ্চলের খরাপ্রবণ ২ জেলার ২ লাখেরও বেশি মানুষের জন্য নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা, পুকুর ও খাল পুর্নখনন, খরাসহিষ্ণু শস্যবিন্যাস অনুসরণ ও উপযুক্ত শস্যের জাত বিতরণ ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হবে।

এর আগে, জিসিএফের অর্থায়নে বাংলাদেশে দুটি প্রকল্প বাস্তবায়ন করেছিল পিকেএসএফ।

Comments