অর্থনীতি

বছরে ৪ হাজার কোটি টাকার বেশি কর হারাচ্ছে বাংলাদেশ

টিজেএন জানিয়েছে, এভাবে কর ফাঁকির কারণে বাংলাদেশের যে ক্ষতি হচ্ছে, তা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ১ শতাংশ।
ট্যাক্স জাস্টিস নেটওয়ার্ক, টিজেএন, জিডিপি, ট্যাক্স, কর,

ট্যাক্স জাস্টিস নেটওয়ার্কের (টিজেএন) এক প্রতিবেদনে বলা হয়েছে, বহুজাতিক কোম্পানিগুলোর মুনাফা বিদেশের ট্যাক্স হেভেন হিসেবে পরিচিত অঞ্চলে স্থানান্তর করায় বাংলাদেশ বছরে ৩৬১ মিলিয়ন ডলারের কর হারাচ্ছে। এছাড়াও ব্যক্তিপর্যায়ে কর ফাঁকির কারণে বছরে ২৬ মিলিয়ন ডলার হারাতে হচ্ছে বাংলাদেশকে। সবমিলিয়ে দেশের বার্ষিক কর ক্ষতির পরিমাণ ৩৮৭ মিলিয়ন ডলার বা প্রায় ৪ হাজার ২০০ কোটি টাকা।

গত ২৫ জুলাই প্রকাশিত স্টেট অব ট্যাক্স জাস্টিস-২০২৩-এ টিজেএন এসব তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, করপোরেটরা প্রতি বছর ১ দশমিক ৪ বিলিয়ন ডলার মুনাফা বাংলাদেশ থেকে সরিয়ে নেয়। যা দেশের কর আয়ের ১ দশমিক ৫ শতাংশ।

সুষ্ঠু কর ব্যবস্থাপনা নিয়ে কাজ করা টিজেএন জানিয়েছে, এভাবে কর ফাঁকির কারণে বাংলাদেশের যে ক্ষতি হচ্ছে, তা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ১ শতাংশ।

টিজেএন বলছে, কর ফাঁকির কারণে বাংলাদেশের যে ক্ষতি হচ্ছে, তা স্বাস্থ্য বাজেটের প্রায় এক-তৃতীয়াংশ বা শিক্ষা ব্যয়ের ৬ দশমিক ১৯ শতাংশের সমান।

সেন্টার ফর পলিসি ডায়ালগের সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, বাংলাদেশে অভ্যন্তরীণ সার্কিটে কর ফাঁকি ও এড়িয়ে চলার হার ব্যাপক।

তিনি বলেন, 'আমরা অতীতে প্রমাণ পেয়েছি- বেশ কয়েকজন বাংলাদেশি নাগরিকও ট্যাক্স হ্যাভেন ব্যবহার করছেন। তবে, দৃশ্যমান কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এই গ্লোবালাইজড বিশ্বে ট্যাক্স হ্যাভেনগুলোর ভয়ঙ্কর ছায়া থেকে রক্ষা পাওয়া কঠিন।'

আন্তর্জাতিক পরিমণ্ডলে নীতিনির্ধারকদের আরও সক্রিয় হওয়ার পরামর্শ দেন খান। তিনি বলেন, 'এখন পর্যন্ত ছোট অর্থনৈতিক শক্তিগুলোর কণ্ঠস্বরকে বেশিরভাগ ক্ষেত্রে উপেক্ষা করা হয়েছে। বাংলাদেশের উচিত আন্তর্জাতিক করের কারিগরি দিকগুলোতে বিনিয়োগ করা এবং কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাওয়া।'

স্টেট অব ট্যাক্স জাস্টিসের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী এভাবে কর ফাঁকির কারণে বিশ্বের দেশগুলো বছরে ৪৭২ বিলিয়ন ডলার কর হারাচ্ছে। এই বার্ষিক ক্ষতির মধ্যে ৩০১ বিলিয়ন ডলার বহুজাতিক প্রতিষ্ঠানগুলো ট্যাক্স হ্যাভেনে স্থানান্তর করে এবং ব্যক্তিপর্যায়ে ১২১ বিলিয়ন ডলার স্থানান্তর করা হয়।

Comments