অর্থনীতি

জিআই স্বীকৃতি পেল নাটোরের কাঁচাগোল্লা

গত ৮ আগস্ট শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তর (ডিপিডিটি) এক সভায় এ অনুমোদন দেয়।
শিল্প মন্ত্রণালয়, জিআইজি, নাটোরের কাঁচাগোল্লা, কাঁচাগোল্লা,
নাটোরের কাঁচাগোল্লা। ছবি: বুলবুল আহমেদ

দেশের ১৭তম জিআই পণ্যের স্বীকৃতি পেয়েছে নাটোরের কাঁচাগোল্লা। গত ৮ আগস্ট শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তর (ডিপিডিটি) এক সভায় এ অনুমোদন দেয়।

শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্ক অধিদপ্তরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমানের স্বাক্ষরে নাটোর জেলা প্রশাসকের নামে কাঁচাগোল্লার জিআই স্বীকৃতির অনুমোদন দেওয়া হয়।

নাটোরের জেলা প্রশসাক আবু নাছের ভুঞাঁ বলেন, 'নাটোরের কাঁচাগোল্লা নাটোরবাসীর একটি গর্বের পণ্য। এটি জিআই পণ্যের স্বীকৃতি পাওয়ায় দেশে-বিদেশে কাঁচাগোল্লা আরও সমাদৃত হবে।'

প্রায় ২৬৩ বছর পর সুস্বাদু মিষ্টান্ন কাঁচাগোল্লার ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধনের উদ্যোগ নিয়েছিলেন নাটোরের সাবেক ও রাজাশাহীর বর্তমান জেলা প্রশাসক শামীম আহমেদ।

জানতে চাইলে শামীম আহমেদ বলেন, 'নাটোরের কাঁচাগোল্লা জিআই পণ্যের স্বীকৃতি পাওয়ায় আমি আনন্দিত। এজন্য বেশি কাজ করেছিলেন তৎকালীন অতিরিক্ত জেলা প্রশাসক নাদিম সারোয়ার।'

নাটোরের ঐতিহ্যবাহী মিষ্টি কাঁচাগোল্লার মূল কারিগর মধুসূদন পাল বেঁচে নেই। কিন্তু, তার অনবদ্য সৃষ্টি এখনো ঠিকে আছে স্বমহিমায়। কাঁচাগোল্লার কদর শুধু দেশে নয়, বিদেশেও এর যথেষ্ট চাহিদা আছে। শুধু তাই নয়, অর্ধ বঙ্গেশ্বরীখ্যাত নাটোরের রাণী ভবানীর প্রিয় খাবারের তালিকায় ছিল এই মিষ্টি।

জানা গেছে, গত ৩০ মার্চ এফিডেভিটের মাধ্যমে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) মাধ্যমে নাটোরের কাঁচাগোল্লার জিআই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়।

Comments