সর্বজনীন পেনশনে কয়টি স্কিম আছে, কত চাঁদা দিতে হবে

সর্বজনীন পেনশন কর্মসূচিতে ৪টি স্কিম রাখা হয়েছে।
ইউপেনশন, সর্বজনীন পেনশন কর্মসূচি, শেখ হাসিনা,

দেশের মানুষের জন্য সর্বজনীন পেনশন কর্মসূচি (স্কিম) চালু করছে সরকার। এই কর্মসূচির উদ্দেশ্য দেশের নাগরিকদের পেনশন ব্যবস্থার আওতায় আনা।

সর্বজনীন পেনশন কর্মসূচিতে ৪টি স্কিম রাখা হয়েছে। এগুলো হলো যথাক্রমে- প্রবাস স্কিম, প্রগতি স্কিম, সুরক্ষা ও সমতা স্কিম।

সর্বজনীন পেনশন রেজিস্ট্রেশন করবেন যেভাবে, সর্বজনীন পেনশন, সর্বজনীন পেনশন নিবন্ধন করা যাবে যেভাবে, সর্বজনীন পেনশনের জন্য যেভাবে আবেদন করবেন, সর্বজনীন পেনশন পেতে যেভাবে আবেদন করবেন, সর্বজনীন পেনশন কর্মসূচি (স্কিম), সর্বজনীন পেনশন স্কিমের ওয়েবসাইট ইউপেনশন, ই
ছবি: ইউপেনশন ওয়েবসাইট থেকে নেওয়া

প্রবাস স্কিম

বিদেশে কর্মরত বা অবস্থানরত যে কোনো বাংলাদেশি নাগরিক নির্ধারিত অর্থ বৈদেশিক মুদ্রায় জমা দিয়ে এই স্কিমে অংশ নিতে পারবেন।

ছবি: ইউপেনশন ওয়েবসাইট থেকে নেওয়া

প্ৰগতি স্কিম

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য এই স্কিম। বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত কোনো কর্মচারী বা ওই প্রতিষ্ঠানের মালিক এতে অংশ নিতে পারবেন।

ছবি: ইউপেনশন ওয়েবসাইট থেকে নেওয়া

সুরক্ষা স্কিম

অনানুষ্ঠানিক খাতে কর্মরত বা নিজ কাজে নিয়োজিত ব্যক্তিরা যেমন- কৃষক, রিকশাচালক, শ্রমিক, কামার, কুমার, জেল, তাঁতিরা এই স্কিমে অংশ নিতে পারবে।

ছবি: ইউপেনশন ওয়েবসাইট থেকে নেওয়া

সমতা স্কিম

দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী স্বল্প আয়ের ব্যক্তিরা (যাদের বর্তমান আয়সীমা বছরে সর্বোচ্চ ৬০ হাজার টাকা) এই স্কিমে অংশ নিতে পারবেন।

জরুরি তথ্য: ইউনিপেনশন ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, জাতীয় পরিচয়পত্র ভিত্তি ধরে ১৮ বছরে থেকে শুরু করে ৫০ বছর বয়সী বাংলাদেশি নাগরিক সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রণ করতে পারবে। তবে, বিশেষ বিবেচনায় ৫০ বছরের বেশি বয়সীরা সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ নিতে পারবে, সেক্ষেত্রে স্কিমে অংশগ্রহণের তারিখ থেকে থেকে টানা ১০ বছর চাঁদা দিতে হবে। তারপর যে বসয় হবে সেই বয়স থেকে আজীবন পেনশন পাবেন।

পেনশনে থাকাকালে ৭৫ বছর পূর্ণ হওয়ার আগে মৃত্যুবরণ করলে পেনশনারের নমিনি বাকি সময়ের (মূল পেনশনারের বয়স ৭৫ বছর পর্যন্ত) জন্য মাসিক পেনশন পাবেন।

চাঁদাদাতা অন্তত ১০ বছর চাঁদা দেওয়ার আগে মৃত্যুবরণ করলে জমা দেওয়া অর্থ মুনাফাসহ তার নমিনিকে ফেরত দেওয়া হবে।

পেনশনের জন্য নির্ধারিত চাঁদা বিনিয়োগ হিসেবে গণ্য করে কর রেয়াতের জন্য বিবেচিত হবে এবং মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়কর মুক্ত থাকবে।

Comments