অর্থনীতি

ঋণ অনিয়মের অভিযোগে ফিনিক্স ফাইন্যান্সের এমডিকে সাময়িক বরখাস্ত

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা নেওয়া হলে এনবিএফআইকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিদেশ সফর স্থগিত করতে হবে।
পিএফআইএল

ঋণ অনিয়ম ও আমানতকারীদের স্বার্থবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগে ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের (পিএফআইএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইন্তেখাব আলমকে সাময়িক বরখাস্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

গত বৃহস্পতিবার তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

একই দিন ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) চেয়ারম্যানকে চিঠি দিয়ে কেন্দ্রীয় ব্যাংক জানায়— পিএফআইএল'র পরিদর্শন প্রতিবেদনে ব্যবস্থাপনা পরিচালকসহ অন্যান্য পর্যায়ের কর্মকর্তাদের ঋণ অনিয়মের কথা উঠে এসেছে।

ফলে ফাইন্যান্স কোম্পানি অ্যাক্ট ২০২৩-এর আওতায় এই সিদ্ধান্ত নেয় নিয়ন্ত্রক সংস্থাটি।

ব্যবস্থাপনা পরিচালককে সাময়িক বরখাস্তের পর মানবসম্পদ বিভাগের সঙ্গে যুক্ত করে নতুন প্রধান নির্বাহী নিয়োগের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অভ্যন্তরীণ অডিটের মাধ্যমে ঋণ অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা নেওয়া হলে এনবিএফআইকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিদেশ সফর স্থগিত করতে হবে।

বারবার ফোন ও বার্তা পাঠিয়েও ইন্তেখাব আলমের মন্তব্য পাওয়া যায়নি।

কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে দ্য ডেইলি স্টারকে বলেন, 'আর্থিক খাতে শৃঙ্খলা আনতে ও প্রবিধান মেনে চলা নিশ্চিত করতে ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা এই উদ্যোগ নিয়েছে।'

প্রচুর ঋণ অনিয়ম ও আর্থিক কেলেঙ্কারির কারণে ব্যাংক বহির্ভূত আর্থিক খাত কঠিন পরিস্থিতির ভেতর দিয়ে যাচ্ছে। ব্যাংকগুলোর পর এখন ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোয় রেকর্ড পরিমাণ ঋণ খেলাপি হয়ে আছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুসারে, গত জুন শেষে এই খাতের খেলাপি ঋণের পরিমাণ ছিল মোট বকেয়া ঋণের ২৭ দশমিক ৬৫ শতাংশ।

Comments