চলমান সময়ের সত্য গল্প ‘মহানগর-২’

বাংলাদেশের এমন সত্য গল্প অনেকেই বলতে পারেন না। সেই সত্য গল্পগুলো প্রতিটা ফ্রেমে ছড়িয়ে দিয়েছেন আশফাক নিপুন।

'মহানগর' ওয়েব সিরিজের ২ পর্বের গল্পই আবর্তিত হয়েছে ওসি হারুনকে কেন্দ্র করে। এই চরিত্র যেদিকে বাঁক নিয়েছে, গল্পও সেদিকেই গেছে। তার ওপর ভর করেই অন্য চরিত্রগুলোর বিস্তার হয়েছে। গভীর একটা যোগসূত্র আছে এই চরিত্রের সঙ্গে।

বাংলাদেশের এমন সত্য গল্প অনেকেই বলতে পারেন না। সেই সত্য গল্পগুলো প্রতিটা ফ্রেমে ছড়িয়ে দিয়েছেন আশফাক নিপুন। সত্য গল্প বলার দুর্দান্ত সাহস তার আছে, সেই প্রমাণ দিয়েছেন। এমন স্পর্ধা বুকে নিয়ে চলমান সময়ের সত্য গল্প নির্ভয়ে বলে গেলেন। 'মহানগর' ওয়েব সিরিজের দ্বিতীয় পর্বেও সাহসী গল্পই বুনলেন।

আশফাক নিপুনের প্রজেক্টে অভিনয়শিল্পীরা তাদের সেরা অভিনয়টা করেন মনঃপ্রাণ দিয়ে। গল্প আর সংলাপের মধ্য দিয়ে নির্মাতা অভিনয় বের করে আনতে চেষ্টা করেন। এই কারণে অন্যদের চেয়ে তার সিরিজে শিল্পীদের অভিনয় অনন্য হয়ে উঠে।

'মহানগর' ২ সিরিজের প্রাণভোমরা ছিলেন ওসি হারুন। এই চরিত্রের অভিনেতা মোশাররফ করিম বাংলাদেশের অন্যতম অভিনেতা। তাকে ছাড়া এই চরিত্র কল্পনা করা প্রায় অসম্ভব। এমন পারফেক্ট অভিনয় অন্যদের দিয়ে হতো বলে মনে হয় না। যার চোখ, মুখ, শরীরের অভিব্যক্তি অতুলনীয়। তার মুগ্ধ অভিনয় দীর্ঘদিন মনের মধ্যে থাকবে দর্শকদের।

'মহানগর' দ্বিতীয় পর্বে তানজিকা আমিনের অভিনয় নতুনভাবে তাকে জন্ম দিয়েছে। তাকে এর আগে এমনভাবে খুব বেশি দেখা যায়নি।

দিব্য জ্যোতির অভিনয় চোখে লেগে থাকবে। আগামী দিনে অভিনয়ে তার কাছ থেকে অনেক কিছু আশা করবে দর্শক।

আফসানা মিমির অভিনয় দুর্দান্ত, সেই প্রমাণ আরেকবার দিলেন। ভালো অভিনেত্রী চিরদিনই ভালো অভিনয়ের চেষ্টা করেন।

শ্যামল মাওলা চরিত্র হয়ে উঠেছিলেন গেটআপে, অভিনয়ে, মননে। মনেই হয়নি অভিনয় দেখছি। কিন্তু এই অভিনেতাকে নিয়ে তেমন আলোচনা হয় না।

ফজলুর রহমান বাবু একজন জাত অভিনয়শিল্পী। প্রতিটা নতুন চরিত্রে পুরনো এই অভিনেতা নতুন করে জ্বলে উঠেন।

'মহানগর' দ্বিতীয় পর্বে চমক জাগানিয়া অভিনয় করেছেন নাট্যকার বৃন্দাবন দাস। হাসতে হাসতে এমন খুন শুধু এমন অভিনেতারাই করতে পারেন।

গল্প, অভিনয়, স্ক্রিপ্ট, দৃশ্য, নির্মাণ, সাউন্ড, আলোর ব্যবহার, লোকেশন সম্পর্কে জানতে বুঝতে হলে হইচইতে দেখে ফেলতে হবে 'মহানগর -২'  ওয়েব সিরিজটি।

Comments

The Daily Star  | English

EVMs, the EC, and waste of public money

Why did the EVM experiment fall on its face?

10h ago