শাহরুখের প্রচারণায় বাংলাদেশি মাহাদির পোস্টার

এর আগেও মাহাদির বানানো ‘পাঠান’ সিনেমার একটি পোস্টার তার ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেছিলেন বলিউডের জনপ্রিয় নির্মাতা করণ জোহর। তার তৈরি আরেকটি পোস্টার বাঁধাই করে উপহার হিসেবে শাহরুখ খানের হাতে তুলে দেয় ভারতের শাহরুখ খান ফ্যান ক্লাব।
শাহরুখের প্রচারণায় বাংলাদেশি মাহাদির পোস্টার
মাহাদির তৈরি 'ডানকি' সিনেমার পোস্টার ও মাহাদি। ছবি: সংগৃহীত

'ডানকি' সিনেমা মুক্তির মধ্য দিয়ে এ বছর বলিউডের মাঠে হ্যাটট্রিকের পথে রয়েছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। জনপ্রিয় পরিচালক রাজকুমার হিরানির এই সিনেমা নিয়ে দীর্ঘদিন ধরে প্রচারণায় সরব শাহরুখ। নিয়মিতভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন পোস্টও করছেন তিনি।

তবে এত সব পোস্টের মধ্যে মনোযোগ কেড়ে নেয় একটি পোস্টার। গত ২০ ডিসেম্বর অফিসিয়াল এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট থেকে 'ডানকি' সিনেমার একটি পোস্টার শেয়ার করেন শাহরুখ।

মাহাদির তৈরি পোস্টার শেয়ার করেছেন শাহরুখ খান। ছবি: স্ক্রিনশট

এটি 'ডানকি' সিনেমার অফিসিয়াল কোনো পোস্টার না। পোস্টারটি বানিয়েছেন বাংলাদেশের কিশোর মাহাদি রহমান।

তবে এবারই প্রথম না, এর আগেও মাহাদির বানানো 'পাঠান' সিনেমার একটি পোস্টার তার ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেছিলেন বলিউডের জনপ্রিয় নির্মাতা করণ জোহর। তার তৈরি আরেকটি পোস্টার বাঁধাই করে উপহার হিসেবে শাহরুখ খানের হাতে তুলে দেয় ভারতের শাহরুখ খান ফ্যান ক্লাব।

মাহাদির তৈরি পোস্টার বাঁধাই করে উপহার হিসেবে শাহরুখ খানের হাতে তুলে দেয় ভারতের শাহরুখ খান ফ্যান ক্লাব।

এছাড়া, ভারতের রাস্তাঘাটে, বাসে, চিপসের প্যাকেটে মাহাদির বানানো পোস্টার দেখা যায়। ভারত ও বাংলাদেশের সামনের সারির সংবাদমাধ্যমগুলোতেও তার পোস্টার ছাপানো হয়েছে।

তার তৈরি করা পোস্টার ব্যাপকভাবে সামনে আসলেও অনেকটাই আড়ালে রয়ে গেছেন এ কিশোর ডিজাইনার।

১৮ বছর বয়সী মাহাদি রহমানের জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই। রাজধানীর সাউথ পয়েন্ট স্কুল থেকে এসএসসি পাশ করেন তিনি। সাধারণত সিনেমার প্লট থেকে অনুপ্রেরণা নিয়ে পোস্টার বানান তিনি, সাথে থাকে নিজের আইডিয়া ও সৃজনশীলতা।

মাহাদির বানানো ‘পাঠান’ সিনেমার একটি পোস্টার তার ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেছিলেন বলিউডের জনপ্রিয় নির্মাতা করণ জোহর

'আমি খুব একটা এক্স (টুইটার) ব্যবহার করি না। সেদিন কী যেন মনে করে এক্সে যাই। কিছুদূর স্ক্রল করতে গিয়ে হঠাৎ দেখতে পাই যে শাহরুখ খান আমার পোস্টার শেয়ার করেছেন। সেটা দেখেই আমার হাত-পা কাঁপছিল,' বলেন তিনি।

সদ্য স্কুলের গন্ডি পেরোনো এই ডিজাইনার সিনেমার পোস্টার বানানো শুরু করেন মূলত ২০২০ সাল থেকে, এর আগেও ডিজাইনের সাথেই যুক্ত ছিলেন তিনি।

ভারতের রাস্তাঘাটে, বাসে, চিপসের প্যাকেটে মাহাদির বানানো পোস্টার দেখা যায়। ভারত ও বাংলাদেশের সামনের সারির সংবাদমাধ্যমগুলোতেও তার পোস্টার ছাপানো হয়েছে।

ডিজাইন নিয়ে নানারকম পরীক্ষামূলক কাজ করতেন, ব্যানার বানাতেন, বেশ কয়েকটি ইউটিউব ভিডিওর থাম্বনেইলও বানিয়েছেন। প্রিয় তারকা শাহরুখ খানকে নিয়ে পোস্টার বানাতে শুরু করেন ২০২১ সাল থেকে।

মাত্র ১৮ বছর বয়সেই মাহাদি বেশ কিছু বিজ্ঞাপন ও সিনেমায় কাজ করেছেন। ২০২২ সালে মুক্তি পাওয়া 'শান' সিনেমার পোস্টার বানিয়েছেন তিনি, 'মিশন এক্সট্রিম' সিনেমায়ও প্রোমো ডিজাইন করেছেন।

ডিজাইনের পাশাপাশি মাহাদি এখন বেশি মনোযোগ দিচ্ছেন সিনেমাটোগ্রাফির দিকে। সিনেমাটোগ্রাফার হিসেবে ইতোমধ্যে কাজ করেছেন বাংলালিংক, এয়ারটেল, ভিভো, পাঠাও এর মত কোম্পানিগুলোর সাথে। ইয়ামাহার বিজ্ঞাপনে সম্পাদক হিসেবেও কাজ করেছেন মাহাদি। কাজের অভিজ্ঞতা জানতে চাইলে মাহাদি বলেন, 'বয়সে ছোট বলে সবাই অনেক আদর করে, ভালোবাসে।'

তবে কাজের সবচেয়ে বড় অনুপ্রেরণা বলিউড বাদশাহ শাহরুখ খান। মাহাদি বলেন, 'শাহরুখ খান না থাকলে আমি এই কাজ হয়ত শুরু করতাম না।'

মাহাদি রহমান
মাহাদি রহমান। ছবি: সংগৃহীত

অবসর সময়ে গল্প লেখেন মাহাদি, ছবি তোলায়ও সিদ্ধহস্ত। ২০২৪ সালে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নিজের একটি আর্টফিল্ম জমা দেওয়ার ইচ্ছা আছে তার। বর্তমানে সেটা নিয়ে কাজ করছেন। ভবিষ্যতে সিনেমার সাথেই যুক্ত থাকতে চান।

পছন্দের নির্মাতা প্রসঙ্গে মাহাদি বলেন, 'নুহাশ হুমায়ুনের কাজ আমার বেশ পছন্দের। সিনেমাটোগ্রাফার বা স্টোরিটেলার হিসেবে রনি শারাফাত, আফফান আজিজ প্রিতুল, সম্রাট নিরো ও তাহা ইসমাইলের কাজ ভালো লাগে। তাদের কাজ থেকে আমি অনুপ্রেরণা পাই।'

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully ready for use in October, enhancing the passenger and cargo handling capacity.

5h ago