২০২৩ সালে ঢাকাই সিনেমায় শীর্ষে ছিলেন যারা

বছরজুড়ে ৫১টি ঢাকাই বাংলা সিনেমা মুক্তি পেয়েছে। এর মধ্যে হাতেগোনা কয়েকটি সিনেমা ব্যবসাসফল হয়েছে।

২০২৩ সাল ছিল বাংলা সিনেমার জন্য একটি আশা জাগানিয়া বছর। প্রেক্ষাগৃহে বড় পর্দায় সিনেমা দেখার প্রবণতা বেড়েছে এ বছর, যদিও তা বেশিরভাগ সময়ই শুধু উৎসব ঘিরেই ছিল।

বছরজুড়ে ৫১টি ঢাকাই বাংলা সিনেমা মুক্তি পেয়েছে। এর মধ্যে হাতেগোনা কয়েকটি সিনেমা ব্যবসাসফল হয়েছে। বছরজুড়ে সিনেমায় যা কিছু শীর্ষে ছিল তা নিয়ে এ লেখা।

সিনেমায় আলোচিত নায়ক

শাকিব খান
শাকিব খান। ফাইল ছবি

২০২৩ সালের সবচেয়ে আলোচিত সিনেমা 'প্রিয়তমা'। শাকিব খান অভিনীত হিমেল আশরাফ পরিচালিত সিনেমাটি দর্শক পছন্দের শীর্ষে ছিল। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠানের দেওয়া তথ্যমতে, সিনেমাটির প্রায় ৪০ কোটি টাকার টিকেট বিক্রি হয়েছে। 'প্রিয়তমা' সিনেমার মাধ্যমে মাল্টিপ্লেক্সে চাহিদা তৈরি হয়েছে ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক শাকিব খানের। আগামী বছরেও শাকিব বড় পর্দায় বড় ধরনের চমক দেখাবেন—এমনটাই প্রত্যাশা ভক্তদের।

আরিফিন শুভ। ছবি: স্টার

এ বছর ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল নির্মিত 'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন আরিফিন শুভ। দেশ-বিদেশের রেকর্ড সংখ্যক হলে সিনেমাটি মুক্তি পেয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত সিনেমাটি গত ১৩ অক্টোবর বাংলাদেশে মুক্তি পায়। দেশে মুক্তির আগে ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত 'টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব'-এর বাণিজ্য শাখায় সিনেমাটির প্রথম প্রিমিয়ার অনুষ্ঠিত হয়েছিল। আরফিন শুভ অভিনীত 'ব্ল্যাক ওয়ার: মিশন এক্সট্রিম ২' সিনেমাটিও দর্শকের আলোচনায় ছিল। অভিনয় ও সিক্সপ্যাক দিয়ে দর্শকদের নজর কেড়েছেন এই অভিনেতা।

আফরান নিশো। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

এ বছর বড় পর্দায় জমকালো অভিষেক ঘটেছে টিভি নাটক ও ওটিটির জনপ্রিয় অভিনেতা আফরান নিশোর। রায়হান রাফী পরিচালিত 'সুড়ঙ্গ' সিনেমাটি আলোচিত ও ব্যবসা সফল হয়েছে। সিনেমার নায়ক হিসেবে দারুণ সূচনা করেছেন নিশো।

সিনেমার আলোচিত অভিনেত্রী

শবনম বুবলি

বছরজুড়ে অনেকগুলো সিনেমায় করে আলোচনার শীর্ষে ছিলেন শবনম বুবলি। এ বছর মুক্তিপ্রাপ্ত তপু খান পরিচালিত 'লিডার: আমিই বাংলাদেশ', চয়নিকা চৌধুরী পরিচালিত 'প্রহেলিকা', সাইফ চন্দন পরিচালিত 'লোকাল', সৈকত নাসির পরিচালিত 'ক্যাসিনো'তে অভিনয় করেছেন তিনি। সিনেমাগুলোতে ভিন্নভিন্ন চরিত্রে অভিনয় করে আলোচিত হয়েছেন এই অভিনেত্রী।

নুসরাত ইমরোজ তিশা। ছবি: স্টার

শ্যাম বেনেগাল নির্মিত 'মুজিব: একটি জাতির রূপকার সিনেমায় বঙ্গবন্ধু'র স্ত্রীর চরিত্রে অভিনয় দিয়ে দর্শকের মনজয় করেছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা।

পূজা চেরি
পূজা চেরি; ছবি: শাহরিয়ার কবির হিমেল

বছরে মুক্তি পাওয়া একটি মাত্র সিনেমা দিয়ে দর্শকের আলোচনায় ছিলেন চিত্রনায়িকা পূজা চেরি। নাদের চৌধুরী পরিচালিত 'জ্বীন' সিনেমায় দর্শকরা তাকে বেশ পছন্দ করেছে।

সিনেমার গানে আলোচিত যারা

সিনেমার গানে ২০২৩ সালে সবচেয়ে আলোচিত কণ্ঠশিল্পী কোনাল। তার কণ্ঠে 'প্রিয়তমা' সিনেমার 'ও প্রিয়তমা' গানটি গত ৫ মাসে ৩টি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ১৩ কোটি ৫ লাখের বেশিবার শোনা হয়েছে। গানটির কথা লিখেছেন আসিফ ইকবাল, সুর করেছেন আকাশ। গানটিতে কোনালের সহশিল্পী ছিলেন বালাম। গানটি ইউটিউবের গ্লোবাল টপচার্টের সেরা ১০০ গানের তালিকায় দুমাসের বেশি সময় ধরে ছিল। এই কণ্ঠশিল্পীর গাওয়া আরও কয়েকটি গান এ বছর শ্রোতানন্দিত রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে 'সুরমা সুরমা' ও 'মেঘের নৌকা'। এই গান দু'টিতে তার সহশিল্পী ইমরান। এছাড়া 'প্রিয়তমা' সিনেমার 'ঈশ্বর' গানটি দিয়ে শ্রোতাদের মনে জায়গা করে নেন কণ্ঠশিল্পী রিয়াদ। গানটির কথা লিখেছেন সোমেশ্বর অলি, সুর করেছেন প্রিন্স মাহমুদ।

'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমায় ভারতীয় সুরকার শান্তনু মৈত্রের সুরে 'অচিন মাঝি' গানটি শ্রোতাদের প্রশংসা কুড়িয়েছে। গানটি গেয়েছেন রথীজিৎ ভট্টাচার্য।

'সুড়ঙ্গ' সিনেমায় তানজীব সারোয়ার ও অবন্তী সিঁথির দ্বৈত কণ্ঠে গাওয়া 'গা ছুঁয়ে বলো' গানটি শ্রোতাদের মুগ্ধ করেছে। গানটির কথা লিখেছেন ও সুর করেছেন তানজিব সারোয়ার।

সিনেমার লুক পোস্টার

বছরজুড়ে আলোচনায় ছিল সিনেমার 'লুক পোস্টার'। এর মধ্যে শীর্ষে ছিল 'প্রিয়তমা' সিনেমার শাকিব খানের বৃদ্ধ বয়সের লুক পোস্টার। সামাজিক যোগাযোগমাধ্যমে এই পোস্টারটি ব্যাপকভাবে ছড়ায়।

এছাড়া 'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমায় আরিফিন শুভর 'বঙ্গবন্ধু' লুক বেশ আলোচিত হয়েছে। 'সুড়ঙ্গ' সিনেমায় আফরান নিশোর লুক পোস্টারও বেশ আলোচনায় ছিল।

সমালোচকদের চোখে প্রশংসিত

মাহফুজ আহমেদ অভিনীত চয়নিকা চৌধুরীর পরিচালিত 'প্রহেলিকা' সিনেমা দিয়ে দীর্ঘ ৮ বছর পর নতুন কোনো সিনেমায় দেখা গেছে মাহফুজ আহমেদকে। সিনেমাটি দেশ-বিদেশের দর্শকরা বেশ প্রশংসা করেছে।

হৃদি হক পরিচালিত প্রথম সিনেমা '১৯৭১ সেইসব দিন' দর্শকরা বেশ পছন্দ করেছে। সিনেমাটি নতুন প্রজন্মের পাশাপাশি সব ধরনের দর্শকদের মনজয় করেছে। দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে সিনেমাটি। সিনেমায় সজলের অভিনয় দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে।

সাইফ চন্দন পরিচালিত 'লোকাল' সিনেমার ট্রেলার বেশ আলোচিত হয়েছিল। সিনেমাটি মুক্তির পর দর্শকরা বেশ পছন্দ করেন। এই সিনেমায় আদর আজাদের অভিনয় ও নাচের প্রশংসা করেছেন অনেক দর্শক। 

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pru Marma, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

7h ago