ব্যাংককে কোল্ডপ্লে কনসার্ট: বাংলাদেশ থেকেও গেছেন অনেকে

গত কয়েকদিন সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা মিলছে বাংলাদেশি সংগীতপ্রেমীদের সিঙ্গাপুর ও ব্যাংককযাত্রার খবর।
সিঙ্গাপুর কনসার্টে কোল্ডপ্লে
সিঙ্গাপুর কনসার্টে কোল্ডপ্লে। ছবি: ফেসবুক থেকে নেওয়া

কোভিড ১৯ মহামারির পর কনসার্টে ফেরার ঘোষণা দিয়েছিল জনপ্রিয় ব্রিটিশ ব্যান্ড কোল্ডপ্লে।

২০২১ সালের ১৪ অক্টোবর 'দ্য মিউজিক অব দ্য স্ফিয়ারস ওয়ার্ল্ড ট্যুর' এর ঘোষণা দেয়। এটি তাদের অষ্টম কনসার্ট সফর।

এর আগে অষ্টম অ্যালবাম, 'এভরিডে লাইফ' (২০১৯) প্রকাশের পর কোল্ডপ্লে এর ভোকালিস্ট ক্রিস মার্টিন বলেছিলেন, কনসার্ট পরিবেশ বান্ধব হবে এমনটা নিশ্চিত না হওয়া পর্যন্ত তারা পারফর্ম করবেন না।

পরে 'দ্য মিউজিক অব দ্য স্ফিয়ারস' ঘোষণার সঙ্গে ব্যান্ডটি ১২ ধাপের বিশদ পরিকল্পনা প্রকাশ করেন, যা পরিবেশ বিশেষজ্ঞদের সঙ্গে দুই বছর ধরে আলোচনা করে তৈরি হয়েছিল। ব্যান্ডটি জানায়, ২০১৬-১৭ সালের 'অ্য হেড ফুল অব ড্রিমস' ট্যুরের তুলনায় এবারের সফরে কীভাবে কার্বন ডাই অক্সাইড নির্গমন ৫০ শতাংশ কমিয়ে আনা যায় এ নিয়েই তারা পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছে।

এশিয়ার দেশগুলোতে কনসার্টের সময়সূচির ঘোষণার আগে থেকেই বাংলাদেশি সংগীতপ্রেমীদের মনে এ নিয়ে জল্পনা তৈরি হয়। প্রত্যাশা ছিল, অন্তত প্রতিবেশি দেশ ভারতে একটি কনসার্ট হবে। তবে তা পূরণ হয়নি। এর কাছাকাছি, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে একাধিক শো-এর ঘোষণা দেয় কোল্ড প্লে।

ঘোষণার পর থেকেই ওয়েবসাইটগুলোতে টিকিট কেনার হিড়িক পড়ে যায়। গত কয়েকদিন সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা মিলছে বাংলাদেশি সংগীতপ্রেমীদের সিঙ্গাপুর ও ব্যাংককযাত্রার খবর। বিশেষ করে, সিঙ্গাপুরের তুলনায় সাশ্রয়ী হওয়ায় অধিকাংশ শ্রোতারাই কোল্ডপ্লে'র ব্যাংকক কনসার্টের টিকেট কেটেছেন। অনেকে আবার কনসার্ট দেখার সুযোগে ব্যাংককে ঘুরতে যাওয়ার পরিকল্পনাও বানিয়েছেন।

'আমি যখন ব্যাংককে কোল্ডপ্লে'র কনসার্টের খবর পাই সঙ্গে সঙ্গেই টিকেট কাটি। এটা ছিল একটা খামখেয়ালি সিদ্ধান্ত। তখন আমার পাসপোর্টও ছিল না। পরে দ্রুত পাসপোর্ট করাই। দুই সপ্তাহের একটি ট্যুর প্ল্যান করে ফেলি। সামনাসামনি কোল্ড প্লে'র কনসার্ট দেখব, তাদের পারফর্ম করতে দেখব এটা ছিল অনেকটা স্বপ্নের মতো,' ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা নাজমুস সাকিব বলেন।

ব্যাংককে ৩ ও ৪ জানুয়ারি কনসার্ট করবে কোল্ড প্লে। গত সপ্তাহ থেকেই ব্যাংককে সংগীতপ্রেমীদের ঘোরাঘুরির ছবিতে সয়লাব সামাজিক যোগাযোগমাধ্যম। তবে অনেকে শুধু কনসার্ট দেখতেই ব্যাংকক গেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা তুবা বলেন, 'আমি মূলত কনসার্ট দেখতেই যাচ্ছি। আগের দিন যাব, কনসার্ট দেখে দুদিন থেকে চলে আসব। গত বছরের জুনে এই কনসার্টের খবর পাই। দেখলাম সিঙ্গাপুরেও শো হবে। কিন্তু সিঙ্গাপুরের চেয়ে ব্যাংককে খরচ তুলনামূলক কম সেজন্য ব্যাংককে যাওয়ার পরিকল্পনা করি।'

এ গানের সফরে ৩৩টি দেশ ঘুরছে কোল্ডপ্লে। এগুলো হলো—কোস্টারিকা, মেক্সিকো, জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, ইংল্যান্ড, ব্রাজিল, পেরু, কলাম্বিয়া, চিলি, আর্জেন্টিনা, ব্রাজিল, পর্তুগাল, স্পেন, ইতালি, সুইডেন, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, মালেশিয়া, ফিলিপাইনস, সিঙ্গাপুর, থাইল্যান্ড, গ্রিস, রোমানিয়া, হাঙ্গেরি, ইতালি, ফিনল্যান্ড, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড।

এশিয়ার দেশ সিঙ্গাপুরে ইতোমধ্যেই ছয়টি কনসার্ট করেছে কোল্ডপ্লে। সিঙ্গাপুরের জাতীয় স্টেডিয়ামে ২৩ থেকে ৩১ জানুয়ারি কনসার্ট চলে। একটি শো-তে কোল্ডপ্লে গায়ক ক্রিস মার্টিন সাইন ল্যাঙ্গুয়েজে বা সাংকেতিক ভাষায় দুটি গান পরিবেশন করেন। যদিও তা নিখুঁত ছিল না তবে তার এই প্রয়াসকে স্বাগত জানিয়েছে শ্রোতারা।

১৯৯৭ সালে লন্ডনে কোল্ডপ্লে ব্যান্ডের যাত্রা শুরু হয়। ইয়েলো, ভিভা লা ভিডা, দ্য সায়েন্টিস্ট, সামথিং জাস্ট লাইক দিস, অ্য স্কাই ফুল অব স্টারস, হ্যেম ফর দ্য উইকএন্ড তাদের জনপ্রিয় কয়েকটি গান।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

5h ago