বিশ্বের শীর্ষ র‍্যাম্প মডেলদের কার কত আয়

বর্তমানে সবচেয়ে বেশি আয় করা বিশ্বের ১০ জন মডেল নিয়ে এই লেখা।
জিজেল বুন্ডচেন, কেন্ডাল জেনার ও গিগি হাদিদ (বাম থেকে ডানে)। ছবি: সংগৃহীত

চতুর্দশ শতকে ইউরোপে একটি মজার প্রথা প্রচলিত ছিল। বিভিন্ন রাজ পরিবারের সদস্যদের জন্য পোশাক তৈরির আগে সেই পোশাকের অনুরূপ ক্ষুদ্র সংস্করণ তৈরি করা হতো। তারপর পোশাকটি পুতুলের গায়ে পরিয়ে তাদেরকে দেখানো হতো। সেসময় রাজ পরিবারগুলো ফ্যাশন সম্পর্কে এতটাই সচেতন ছিল যে মডেল না দেখে তারা পোশাক কিনতেন না।

আধুনিক সময়ের এই মডেলিং ইন্ডাস্ট্রির সূচনা হয় ষাটের দশকে। বর্তমান সময়েও শুধু গ্ল্যামারের টান না, একটা ভালো রোজগার করে স্বাধীনভাবে বাঁচার জন্যও অনেকে এই পেশায় আসতে চান। আর এই পেশায় সবচেয়ে বেশি সম্মানি পান রানওয়ে মডেলরা।

বর্তমানে সবচেয়ে বেশি আয় করা বিশ্বের ১০ জন মডেল নিয়ে এই লেখা।

কেন্ডাল জেনার

কেন্ডাল জেনার এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে সুন্দরী ও সবচেয়ে বেশি আয় করা মডেলদের তালিকায় প্রথম। মাত্র ১৪ বছর বয়সে তিনি মডেলিং শুরু করেন এবং ২০১৮ সালে তিনি বিশ্বের সবচেয়ে ধনী মডেল হিসেবে খ্যাতি অর্জন করেন। গত পাঁচ বছর ধরে এই মর্যাদা বজায় রেখেছেন তিনি৷ বিভিন্ন রানওয়ে শো এবং প্রমোশনাল অনুষ্ঠান থেকে উপার্জনের পাশাপাশি, 'দ্য কার্দাশিয়ানস' এ তার উপস্থিতি থেকেও যথেষ্ট আয় করেন তিনি। জেনার তার নিজস্ব টকিলা ব্র্যান্ড ৮১৮ টেকিলাও প্রতিষ্ঠা করেছিলেন। গত বছর অর্থাৎ ২০২৩ সালে কেন্ডাল জেনার মোট ৪০ মিলিয়ন ডলার (৪০০ কোটি টাকার বেশি) আয় করেছেন।

ক্রিসি টিগেন

ক্রিসি টিগেন একজন টেলিভিশন ব্যক্তিত্ব, মডেল ও লেখক। টিগেন ২০১০ সালে স্পোর্টস ইলাস্ট্রেটেড সুইমস্যুট মডেল হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন। এই মার্কিন মডেল ২০১৯ সালে নিউইয়র্ক টাইমসের বিশ্বের ১০০ জন ধনী ব্যক্তির তালিকায় ছিলেন। এছাড়াও নিউইয়র্ক টাইমসের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বইয়ের লেখক হিসেবে সুনাম অর্জন করেছেন তিনি। গত বছর অর্থাৎ ২০২৩ সালে ক্রিসি টিগেন মোট ৩৯ মিলিয়ন ডলার (প্রায় ৪০০ কোটি টাকা) আয় করেছেন।

জিজেল বুন্ডচেন

জিজেল বুন্ডচেন বিশ্বের শীর্ষ সুপার মডেলদের একজন। দশ বছরেরও বেশি সময় ধরে জিসেল সেরা ১০ এর তালিকার রয়েছেন। যদিও ২০১৫ সালে তিনি রানওয়ে মডেলিং থেকে অবসর নিয়েছেন, তবু এই সুপারমডেল এখনো ফ্যাশনে শীর্ষ আয় করা ব্যক্তিদের একজন। ২০১৫ সালেই বুন্ডচেনকে সবচেয়ে বেশি আয় করা মডেল হিসেবে গিনেস বুকের তালিকায় স্থান দেওয়া হয়েছিল। তিনি বেশ কয়েকটি সিনেমায়ও অভিনয় করেছেন। ব্রাজিলিয়ান এই সুপারমডেল 'দ্য ডেভিল ওয়ার্স প্রাডা' এবং 'ট্যাক্সি' তে অভিনয় করেছিলেন। যেখানে তিনি ব্যাংক ডাকাতদের একটি দলের নেতার ভূমিকায় অভিনয় করেন। ২০২৩ সালে জিজেলের মোট আয় ৩৩ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি টাকায় ৩৬০ কোটির বেশি।  

রোজি হান্টিংটন-হোয়াইটলি

ব্রিটিশ মডেল এবং অভিনেত্রী রোজি হান্টিংটন-হোয়াইটলি ২০০৬ সালে ভিক্টোরিয়াস সিক্রেটের জন্য মডেলিং শুরু করেছিলেন। বর্তমানে তিনি নিজেকে রানওয়ে থেকে দূরে সরিয়ে রেখেছেন। তবে এখন তিনি বেশ কিছু ব্যবসায়িক উদ্যোগ নিয়েছেন। বারবেরি, প্রাডার মতো ব্র্যান্ডের সাথেও তিনি কাজ করেছেন। এর পাশাপাশি ট্রান্সফরমারস: ডার্কসাইড অব দ্য মুন-এর মতো অনেক অ্যাকশন সিনেমায়ও অভিনয় করেছেন। রোজি হান্টিংটন-হোয়াইটলি ২০২৩ সালে মোট ৩২ মিলিয়ন ডলার (৩৫০ কোটির বেশি টাকা) আয় করেছেন।

কারা জোসেলিন ডেলিভিং

ডেলিভিং একজন ফ্যাশন সুপার মডেল, অভিনেত্রী এবং গায়ক। ২০০৯ সালে দশ বছর বয়সে তিনি মডেলিংয়ে আত্মপ্রকাশ করেন। ২০২৪ সালের সবচেয়ে বেশি আয় করা শীর্ষ ১০ মডেলের মধ্যে তিনি পঞ্চম। বর্তমানে সিনেমার কাজের দিকে মনোনিবেশ করলেও এখনো মডেলিং শিল্পে অত্যন্ত জনপ্রিয় তিনি। ইনস্টাগ্রামে তার ফলোয়ারের সংখ্যা ৩৪ মিলিয়নের মতো, যা তাকে এই বছরের সবচেয়ে বেশি আয় করা না হলেও সবচেয়ে জনপ্রিয়দের একজন করে তুলেছে। এইচ অ্যান্ড এম, জারা, শ্যানেল এবং বারবেরিসহ নামিদামি ফ্যাশান হাউস ও ডিজাইনারদের সাথে কাজ করেছেন তিনি। এছাড়াও ডেলিভিং 'পেপার টাউনস' এবং 'সুইসাইড স্কোয়াড' সিনেমায় অভিনয় করেছেন। হিট সিরিজ 'অনলি মার্ডারস ইন দ্য বিল্ডিং' এর সিজন ২-এ অতিথি তারকা হিসেবে যোগ দিয়েছেন তিনি। ২০২৩ সালে তিনি ৩১ মিলিয়ন ডলার (৩৪০ কোটির বেশি টাকা) আয় করেছেন।

আদ্রিয়ানা লিমা

প্রথম সারির ভিক্টোরিয়া'স সিক্রেট এঞ্জেলসদের একজন আদ্রিয়ানা লিমা। ২০১৭ সালের জানুয়ারিতে অ্যানালিটিক্স কোম্পানি ডি'ম্যারি তাকে সবচেয়ে মূল্যবান 'ভিক্টোরিয়া সিক্রেট অ্যাঞ্জেল' হিসেবে উপাধি দেয়। ব্রাজিলিয়ান এই সুপার মডেল গত বছর সবচেয়ে বেশি আয় করা মডেলদের মধ্যে ষষ্ঠ। লিমা প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনার সময় একটি সুন্দরী প্রতিযোগিতায় জয়ী হন। এরপর থেকেই তিনি মডেলিংয়ের কথা ভাবতে শুরু করেন। ১৫ বছর বয়সে, তিনি ফোর্ডের 'ব্রাজিলের সুপারমডেল' প্রতিযোগিতায় অংশ নেন এবং এর সূত্র ধরেই পরে তিনি ফোর্ড 'সুপারমডেল অব দ্য ওয়ার্ল্ড' প্রতিযোগিতায় দ্বিতীয় হন। ২০২৩ সালে লিমা মোট ৩০ মিলিয়ন ডলার (প্রায় ৩২০ কোটি টাকার বেশি) আয় করেন।

গিগি হাদিদ  

গিগি হাদিদ তার ক্যারিয়ারের শুরু করেন রানওয়ে শো-এর মধ্য দিয়ে। তিনি মেবেলিন, টমি হিলফিগার, বিএমডব্লিউ এবং টপশপের মতো প্রতিষ্ঠানের সাথে কাজ করেছেন। ২০২২ সালে তিনি তার নিজস্ব পোশাক ব্র্যান্ড 'গেস্ট ইন রেসিডেন্স' চালু করেছিলেন। এছাড়াও তিনি ব্রিটিশ ফ্যাশন কাউন্সিলের 'আন্তর্জাতিক মডেল অব দ্য ইয়ার' নির্বাচিত হন। গিগি হাদিদ ২০২৩ সালে ২০ মিলিয়ন ডলার (২১৯ কোটি টাকার বেশি) আয় করেন।

বেলা হাদিদ

সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া মডেলদের তালিকার সবচেয়ে কম বয়সী সদস্য হলেন বেলা হাদিদ। ২৬ বছর বয়সী বেলা ডিওর বিউটি, বুলগারি এবং ট্যাগ হয়েরের সাথে কাজ করছেন। তার ২১.৭ মিলিয়ন ইনস্টাগ্রাম ফলোয়ার রয়েছে। টাইম ম্যাগাজিনের ২০২৩ সালের বার্ষিক তালিকায় বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় তার নাম রয়েছে। বেলা হাদিদ ২০২৩ সালে ১৯ মিলিয়ন ডলার (২০০ কোটি টাকার বেশি) আয় করেছেন।

জোয়ান স্মলস

জোয়ান স্মলস এস্টি লডারের প্রতিনিধিত্বকারী প্রথম ল্যাটিনা মডেল হিসাবে পরিচিত ছিলেন। তিনি সর্বোচ্চ আয় করা মডেলদের একজন। রানওয়ে শোতে হাঁটার পাশাপাশি স্মলস তার ক্যারিয়ারে কিছু বড় মিউজিক ভিডিওতে কাজ করেছে ও সিনেমায় ক্যামিও করেছেন। স্মলসও ২০২৩ সালে ১৯ মিলিয়ন ডলার (২০০ কোটি টাকার বেশি) আয় করেছেন।

লিউ ওয়েন

তিনি পূর্ব এশিয়ান বংশোদ্ভূত প্রথম মডেল যিনি ভিক্টোরিয়া'স সিক্রেট ফ্যাশন শো-তে হেঁটেছেন। চীনা এই মডেলকে ২০১৬ সালে নিউ ইয়র্ক টাইমস পত্রিকা 'চীনের প্রথম সত্যবাদী সুপার মডেল' হিসেবে উল্লেখ করেছিল। লিউ ওয়েন ২০২৩ সালে মোট ১৯ মিলিয়ন ডলার (২০০ কোটি টাকার বেশি) আয় করেছেন।

Comments

The Daily Star  | English

Dhaka denounces US 2023 human rights report

Criticising the recently released US State Department's 2023 Human Rights Report, the foreign ministry today said it is apparent that the report mostly relies on assumptions and unsubstantiated allegations

10m ago