চট্টগ্রামের মঞ্চে বৃহস্পতিবার ‘ওয়েটিং ফর গডো’ অবলম্বনে ‘প্রতীক্ষা অন্তহীন’

স্যামুয়েল বেকেটের লেখা কালজয়ী নাটক ‘ওয়েটিং ফর গডো’-এর অনুবাদ এই নাটক। অনুবাদ করেছেন কবীর চৌধুরী। 
চট্টগ্রামের মঞ্চে বৃহস্পতিবার ‘ওয়েটিং ফর গডো’ অবলম্বনে ‘প্রতীক্ষা অন্তহীন’
ছবি: সংগৃহীত

ফেইম স্কুল অব ডান্স, ড্রামা অ্যান্ড মিউজিকের নাট্যকলা বিভাগের প্রযোজনা আগামীকাল বৃহস্পতিবার চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মঞ্চায়ন হবে 'প্রতীক্ষা অন্তহীন...' নাটক।

স্যামুয়েল বেকেটের লেখা কালজয়ী নাটক 'ওয়েটিং ফর গডো'-এর অনুবাদ এই নাটক। অনুবাদ করেছেন কবীর চৌধুরী। 

দুজন মানুষের অন্তহীন অপেক্ষার ভেতর দিয়ে প্রকাশিত হয় সমগ্র মানবজাতির নিরন্তর অপেক্ষার পটভূমি। ওই দূরতম না পাওয়া আশাটির জন্য এ যেন সমস্ত মানবকূলের প্রতীক্ষা। বেকেটের ভিন্নধর্মী এই নাটকে কিছুই না ঘটার ভেতর দিয়ে ঘটতে থাকে দুজন মানুষ সৃষ্ট নানান অদ্ভুত সব কাণ্ড। মাঝে খানিকটা আশার স্ফুলিঙ্গ হয়ে দেখা দেয় আরও কিছু চরিত্র। যারা বাড়িয়ে দেয় বিভ্রান্তি। গতানুগতিক ধারার বাইরের সংলাপ বুননে এ নাটক হয়ে উঠেছে কালোত্তীর্ণ ট্র্যাজি-কমেডি।

এটি ফেইম নাট্যকলা বিভাগের ২৬তম প্রযোজনা। ইতোমধ্যে নাটকটি চট্টগ্রাম ও ঢাকার মঞ্চে দর্শকদের প্রশংসা পেয়েছে। থিয়েটার ইনস্টিটিউট, চট্টগ্রাম মিলনায়তনে আগামী কাল নাটকটির দুটি মঞ্চায়ন হবে বিকেল ৪টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে। 

নাটকটির পরিকল্পনা ও নির্দেশনায় আছেন স্বনামধন্য নির্দেশক অসীম দাশ। মঞ্চে থাকবেন মুবিদুর সুজাত, কমল বড়ুয়া, দীপ্ত চক্রবর্তী, ফরহাদ হোসেন, পূজা চক্রবর্তী। 

নাটকের প্রবেশপত্র পাওয়া যাবে শো'র আগে হল কাউন্টারে। নাট্যকলা ও ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে ৪০ শতাংষ ছাড় থাকবে।

ফেইম স্কুল অব ডান্স, ড্রামা অ্যান্ড মিউজিক এ বছর ২৫ বছর পূর্তি করেছে।

 

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

3h ago