পদ্মশ্রী সম্মাননার জন্য কৃতজ্ঞতা জানালেন লোকসংগীতশিল্পী রতন কাহার

২০২০ সালে ভারতীয় সংগীতশিল্পী বাদশার সংগীত আয়োজনে নতুন করে প্রকাশিত হওয়ার পর গানটি সবার মাঝে জনপ্রিয় হয়ে ওঠে।
লোকসংগীতশিল্পী রতন কাহার। ছবি: সংগৃহীত

ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পেয়েছেন 'বড়লোকের বেটি লো' খ্যাত লোকশিল্পী রতন কাহার।

২০২০ সালে ভারতীয় সংগীতশিল্পী বাদশার সংগীত আয়োজনে নতুন করে প্রকাশিত হওয়ার পর গানটি সবার মাঝে জনপ্রিয় হয়ে ওঠে।

লোকগানে তার অবদানকে স্বীকৃতি দেয়ার জন্য ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ৮৮ বছর বয়সী এই শিল্পী। পুরস্কার বিতরণ অনুষ্ঠানেও অংশ নেবেন বলে জানান তিনি।

বহুল প্রচলিত ও জনপ্রিয় 'বড়লোকের বিটি লো' গানটি ২০২০ সালে বলিউডের গায়ক ও র‍্যাপার বাদশা নতুন করে প্রকাশ করলে এ নিয়ে বিতর্ক চরমে ওঠে। গানটিতে সেসময় রতন কাহারের নাম দেওয়া হয়নি।

অতীতের বিতর্কের বিষয়ে রতন কাহার জানান, এটি নিছক ভুল বোঝাবুঝি ছিল। অনিচ্ছাকৃত ভুল তিনি ক্ষমা করে দিয়েছেন। তিনি আরও বলেন, সে সময় বাদশাহ তাকে অনেক সহযোগিতা করেছেন।

রতন কাহার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলার সিউড়ির বাসিন্দা। পশ্চিমবঙ্গের রাঢ় অঞ্চলে জন্ম নেওয়া এই শিল্পীর মতে, বাদশাহ অনেক ভালো একজন মানুষ। বিতর্ক সত্ত্বেও, কাহার জানান বাদশাহ সত্যিই তার পাশে দাঁড়িয়েছিলেন, তাকে সাহায্য করেছেন। তবে ফোন নম্বর হারিয়ে ফেলায় দীর্ঘদিন তাদের মধ্যে যোগাযোগ নেই বলে জানান তিনি।

২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। পদ্মশ্রী সম্মাননা পাওয়ার খুশিতে বাড়ির কাছে জাতীয় পতাকা উত্তোলন করে দিনটি উদযাপন করেছেন রতন কাহার। সাক্ষাৎকার নিতে অনেক সাংবাদিকরা তার বাড়িতে গিয়েছেন, তার জীবনের বিভিন্ন মুহুর্ত ফ্রেমবন্দী করেছেন।

বর্তমানে কী করে সময় কাটছে জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন অনুষ্ঠানে তিনি ডাক পাচ্ছেন, সেখানে গান করছেন।

তার এক ছেলে মাছের আড়তে কাজ করেন, আরেক ছেলে টিকিট বিক্রি করেন, আরেক ছেলে বিয়ে করে ঘর ছেড়েছেন, একমাত্র মেয়ে তার সাথে বাড়িতেই থাকেন বলে জানান তিনি।

Comments

The Daily Star  | English

7km tailback on Tangail side of Bangabandhu Bridge

Tk 3.80cr toll collected from the bridge in 24 hours

50m ago