২৫ বছর পরেও বলিউডে প্রাসঙ্গিক রাহুল-অঞ্জলি-টিনা

নতুনদের মধ্যে কে হবে রাহুল-অঞ্জলি-টিনা, তা জানালেন করণ জোহর
‘কুছ কুছ হোতা হ্যায়’ সিনেমার পোস্টার।

মুক্তির ২৫ বছর পরেও জনপ্রিয়তা ধরে রেখেছে বলিউডের রোমান্টিক ধারার অন্যতম আইকন হয়ে ওঠা সিনেমা 'কুছ কুছ হোতা হ্যায়'। গত ১৬ অক্টোবর এ সিনেমার ২৫ বছর পূর্তি উদযাপন করেছেন দর্শক ও সিনেমা সংশ্লিষ্টরা।

১৯৯৮ সালে প্রেক্ষাগৃহে আসা শাহরুখ-কাজল-রানী মুখার্জি ত্রয়ীর বন্ধুত্ব-ত্রিকোণ প্রেম-বিচ্ছেদ-পুনর্মিলনের সিনেমাটি বক্স অফিসে বাজিমাত করেছিল। এই সিনেমাটি বলিউডের রোমান্টিক ধারার সিনেমার একটি মানদণ্ড তৈরি করতে পেরেছিল, যার প্রভাব দেখা যায় বলিউডের পরের রোমান্টিক সিনেমাগুলোতে। ২৫ বছর পার হলেও রাহুল-অঞ্জলি-টিনাকে ভোলেনি দর্শক। যতীন-ললিতের তৈরি এই সিনেমার গানগুলো উপমহাদেশে এখনো জনপ্রিয়।

‘কুছ কুছ হোতা হ্যায়’ সিনেমার দৃশ্য।

পরিচালক হিসেবে এই ছবির মাধ্যমে আত্মপ্রকাশ ঘটে বলিউডের অন্যতম প্রভাবশালী নির্মাতা করণ জোহরের। এর আগে আদিত্য চোপড়া নির্মিত 'দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে' সিনেমায় রোমান্টিক হিরো হিসেবে পর্দায় এসেছিলেন শাহরুখ। তবে বলিউড বাদশাহর 'কিং অব রোমান্স' হয়ে ওঠার ক্ষেত্রে মাইলফলক 'কুছ কুছ হোতা হ্যায়' সিনেমাটি। এই সিনেমার মধ্য দিয়েই ইন্ডাস্ট্রিতে পাকাপোক্ত হয়ে ওঠে শাহরুখ-কাজল জুটি। এটিই এখন পর্যন্ত করণ জোহরের একমাত্র সিনেমা যেটিতে সালমান খান অভিনয় (ক্যামিও) করেছেন।

এই সিনেমায় তখনকার বলিউডে চলমান ও জনপ্রিয় উপাদানগুলো যেমন ছিল, তেমনি ছিল নতুনত্বের ছোঁয়াও। তৎকালীন ভারতে চলমান পরিবর্তিত অর্থনীতি ও পাশ্চাত্য-প্রভাবিত আধুনিকায়নের ছাপ এ সিনেমায় স্পষ্ট। সিনেমায় উঠে আসা পাশ্চাত্য সংস্কৃতির মধ্যেও মূলত দেশীয় সংস্কৃতিকেই তুলে আনতে চেয়েছেন করণ জোহর। যেমন লন্ডন থেকে ফেরা আধুনিক পোশাকের টিনা (রানী মুখার্জি) প্রথম দেখাতেই রাহুলের (শাহরুখ খান) নজর কাড়লেও প্রেম তখনই হয় যখন টিনার ভারতীয় সংস্কৃতিতে নিজের পারদর্শীতা জাহির করে।

‘কুছ কুছ হোতা হ্যায়’ সিনেমার দৃশ্য।

বন্ধুত্ব ও প্রেমের রসায়ন এবং পুনর্বিবাহকে সুন্দর-স্বাভাবিকভাবে উপস্থাপনের মাধ্যমে সিনেমাটি সেই সময়ের একটি দৃষ্টান্ত তৈরি করে।

গত ২৫ বছরে এই গল্পের বিভিন্ন প্লটহোল ও বিতর্কিত বিষয়ে সমালোচনাও কম হয়নি। টমবয় আচরণ ও পোশাকের অঞ্জলিকে (কাজল) রাহুল বন্ধুর চেয়ে বেশি কিছু ভাবতে পারেনি, সেই অঞ্জলিই যখন লম্বা চুল-শাড়িতে সামনে আসে তখনই তার প্রেমে পড়ে শাহরুখ। পোশাকের ভিত্তিতে কাউকে বিবেচনা করার বয়ান সিনেমাটির সবচেয়ে বড় বিতর্কিত বিষয়। অনেকেই আবার যুক্তি দেন, অঞ্জলির উচিত ছিল রাহুলকে নয় আমানকে (সালমান খান) জীবনসঙ্গী হিসেবে বেছে নেওয়া।

সিনেমাটির ২৫ বর্ষপূর্তি উপলক্ষে গত ১৬ই অক্টোবর মুম্বাইয়ে সিনেমাটির একটি বিশেষ স্ক্রিনিংয়ের আয়োজন করা হয়েছিল, সেখানে পরিচালক ও অভিনেতাদের মধ্যে শাহরুখ ও রানী মুখার্জি উপস্থিত ছিলেন। কিন্তু কাজল ও সালমান খানকে সেখানে দেখা যায়নি।

‘কুছ কুছ হোতা হ্যায়’ সিনেমার দৃশ্য।

এক সাক্ষাৎকারে পরিচালক করণ জোহরকে প্রশ্ন করা হয়েছিল, 'কুছ কুছ হোতা হ্যায়' সিনেমার রিমেক হলে রাহুল-অঞ্জলি-টিনা চরিত্রে কাকে বেছে নেবেন তিনি।

উত্তরে করণ জানান, রাহুল চরিত্রে রণবীর সিং, অঞ্জলি চরিত্রে আলিয়া ভাট ও টিনা চরিত্রে জাহ্নবী কাপুর বা অনন্যা পান্ডেকে নেবেন।

তার এই বক্তব্যে বহুদিন ধরে নেপোটিজম চর্চার অভিযোগ আরও একবার সামনে এলো।

সত্যিই কি হালের ধারায় এই ক্লাসিকের রিমেক হবে? যদি হয় তবে গল্পে কী কী পরিবর্তন আসবে? নস্টালজিয়াকে খোরাক করা ক্লিশে রিমেক নাকি বর্তমানের সঙ্গে সামঞ্জস্য থাকবে? এ নিয়ে ভক্তদের আলোচনা-সমালোচনা চলছেই।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

7h ago