বলিউডে ঘটনাবহুল ২০২৩

ভারতীয় সিনেমার জন্য ২০২৩ ছিল ঘটনাবহুল একটি বছর।

ভারতীয় সিনেমার জন্য ২০২৩ ছিল ঘটনাবহুল একটি বছর। বছরের শেষ প্রান্ত এসে চলুন ফিরে দেখা যাক বলিউডের আলোচিত কয়েকটি ঘটনা।

শাহরুখ খানের হ্যাট্রিক

দীর্ঘ ৬ বছরের অনুপস্থিতির পর এ বছর বড় পর্দায় ফেরেন বলিউড বাদশাহ শাহরুখ খান। আর ফিরেই বাজিমাত। পরপর তিনটি ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। এর মধ্যে 'পাঠান' ও 'জওয়ান' বেশ কিছু নতুন রেকর্ডও গড়েছে। এ বছরের সবচেয়ে ব্যবসা সফল সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে সিনেমা দুটি। তাছাড়া এ বছর বিশ্বজুড়ে সবচেয়ে বেশিবার গুগল করা সিনেমার তালিকায় যথাক্রমে ৩য় ও ১০ম স্থানে আছে 'জওয়ান' ও 'পাঠান'। শাহরুখের সর্বশেষ সিনেমা 'ডানকি' দর্শকদের থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে।

অস্কারের মঞ্চে ভারতের জোড়া জয়

বিশ্ব মঞ্চে এ বছর যেন ভারতীয় সিনেমায় জয়জয়কার। সিনেমা জগতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার 'অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস' বা অস্কারের ৯৫ তম আসরে স্বীকৃতি পেয়েছে ভারতীয় সিনেমা, জয় করে নিয়েছে সেরা গান ও সেরা তথ্যচিত্রের পুরস্কার।

এস এস রাজামৌলির সিনেমা 'আর আর আর' এর 'নাটু নাটু'র ছন্দে কেঁপেছে পুরো বিশ্ব। গানটির সংগীত পরিচালনা করেন এম এম কিরাবানি। রাহুল সিপলিগুঞ্জ ও কলা ভৈরবের গাওয়া এই গানে পর্দায় দেখা গেছে রাম চরণ ও এন টি আর জুনিয়রকে। তেলুগু ভাষার জনপ্রিয় এই গানটির হিন্দি, তামিল, কান্নাডা ও মালায়লাম সংস্করণও আছে। রিহানা, লেডি গাগার মত জনপ্রিয় শিল্পীদের গানকে হারিয়ে 'সেরা গান' হিসেবে অস্কার পায় 'নাটু নাটু'।

অন্যদিকে, প্রথম ভারতীয় তথ্যচিত্র হিসেবে এ বছর অস্কার জয় করেছে 'দ্য এলিফেন্ট হুইস্পারারস'। তামিলনাড়ু রাজ্যের বোমান ও বেলি নামের এক দম্পতি কিভাবে একটি অসুস্থ বাচ্চা হাতির দেখাশোনা করছেন সেই গল্প বলা হয়েছে এই তথ্যচিত্রে। নীলগিরি পর্বতে দৃশ্য ধারণ করা এই তথ্যচিত্রে নিজের দল থেকে আলাদা হয়ে যাওয়া আহত বাচ্চা হাতি রঘুর সাথে বোমান ও বেলির বন্ধন তুলে ধরা হয়েছে।

সাফল্যে এগিয়ে দীপিকা

এ বছর অসাধারণ সময় কেটেছে বলিউড অভিনেত্রী দীপিকা পাডুকোনের। দুটি ব্যবসা সফল সিনেমা, অস্কারের মঞ্চে ঘোষক হিসেবে উপস্থিতি, প্রথম ভারতীয় হিসেবে অ্যাকাডেমি মিউজিয়াম গালায় অংশ নেয়ার মতো ঘটনাগুলো এই বছরকে বিশেষ করে তুলেছে দীপিকার জন্য।

বড় পর্দায় এ বছর শাহরুখ খানের সাথে 'পাঠান' ও 'জওয়ান' দুটি সিনেমায়ই দেখা গেছে দীপিকাকে। পাঠানে 'রুবিনা' চরিত্রে অভিনয় করেন দীপিকা। সিনেমায় দীপিকাকে বেশ কিছু অ্যাকশন স্টান্ট পারফর্ম করতে দেখা যায়। এর প্রস্তুতি হিসেবে কয়েক মাস কঠোর পরিশ্রমও করতে হয়েছে তাকে। জওয়ানে মূল চরিত্র আজাদের মা ঐশ্বরিয়ার চরিত্রে অভিনয় করেছেন দীপিকা।

এছাড়া গত বছর কাতারে বিশ্বকাপ ফুটবলের ট্রফি উন্মোচনের পর এ বছর দীপিকা হাজির হয়েছিলেন ৯৫ তম অস্কারের মঞ্চে। অস্কারে 'আর আর আর' সিনেমার 'নাটু নাটু' গানটিকে পরিচয় করিয়ে দেন তিনি। অস্কারের পর ডিসেম্বর মাসের শুরুর দিকে হলিউডের 'দ্য অ্যাকাডেমি মিউজিয়াম গালা'তে দেখা গেছে দীপিকাকে। মেরিল স্ট্রিপ, নাটালি পোর্টম্যান, সেলিনা গোমেজ, লুপিতা নিয়ঙ্গর মতো তারকাদের সাথে প্রথম ভারতীয় হিসেবে এই অনুষ্ঠানে অংশ নেন দীপিকা। গাঢ় নীল মখমলের গাউনে দীপিকার অপূর্ব লুক ভক্তদের প্রশংসা কুড়িয়েছে।

বছরটি যেন আলিয়া ভাটের

বলিউডের সামনের সারির অভিনেত্রীদের একজন আলিয়া ভাট। মিষ্টি হাসির এই অভিনেত্রী তার অসাধারণ অভিনয়ে ভক্তদের হৃদয়ে নিজের স্থান পাকাপোক্ত করে নিয়েছেন। এই বছর বেশ কিছু কারণে আলিয়ার কাছে স্মরণীয় হয়ে থাকবে। জাতীয় পুরস্কার পাওয়া, হলিউডে অভিষেক, মেট গালায় অংশ নেয়াসহ আলিয়ার জীবনের বেশ কিছু উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে এ বছর।

সঞ্জয় লীলা বানসালির 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি'তে অভিনয় করে এ বছর সেরা অভিনেত্রী হিসেবে ভারতের জাতীয় পুরস্কার পান আলিয়া ভাট। পুরস্কার নিতে হাজির হন নিজের বিয়ের শাড়িতে। টেকসই জীবনযাপনের ধারণা প্রচারের জন্য আলিয়ার প্রশংসা করেন ভক্তরা।

এছাড়া, নেটফ্লিক্সের 'হার্ট অব স্টোন' এর মাধ্যমে হলিউডে পা রাখেন আলিয়া। হলিউডে প্রথম সিনেমাতে সাথে পেয়েছেন গ্যাল গ্যাডট ও জেমি ডোরনানের মতো হলিউড তারকাদের। ছবির প্রচারণায়ও সরব ছিলেন তিনি।

প্রখ্যাত ডিজাইনার প্রবাল গুরুং এর ডিজাইন করা সাদা গাউনে মেট গালার লাল গালিচায় নজর কেড়েছেন আলিয়া। এ বছর প্রথমবারের মতো মেট গালায় অংশ নিয়েছেন এই বলিউড অভিনেত্রী।

আইকনিক পুষ্পা পোজে জাতীয় পুরস্কার অনুষ্ঠানে আল্লু অর্জুন ও কৃতি শ্যানন

'মিমি' সিনেমার জন্য এ বছর সেরা অভিনেত্রী হিসেবে যৌথভাবে জাতীয় পুরস্কার পেয়েছেন কৃতি শ্যানন, অন্যদিকে 'পুষ্পা' সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পান দক্ষিণী তারকা আল্লু অর্জুন। অনুষ্ঠানের এক পর্যায়ে কৃতির সাথে আইকনিক 'পুষ্পা' পোজে সেলফি তোলেন আল্লু অর্জুন। অনুষ্ঠানে আলিয়া ভাট ও কৃতি শ্যাননের সাথে একসাথে ফ্রেমবন্দী হতে দেখা গেছে আল্লু অর্জুনকে।

একই স্কুলের মঞ্চে শাহরুখপুত্র থেকে ঐশ্বরিয়ার কন্যা

মুম্বাইয়ের ধীরুবাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনা করেছেন বলিউডের বেশিরভাগ তারকা সন্তান। এই তালিকায় আছেন ঐশ্বরিয়া ও অভিষেকের মেয়ে আরাধ্য বচ্চন এবং শাহরুখ ও গৌরীর ছেলে আবরাম খান। সম্প্রতি স্কুলটির বার্ষিক দিবসে একটি মঞ্চনাটকে অভিনয় করেন আরাধ্য ও আবরাম। আরাধ্যের অভিনয় ইতোমধ্যেই বলিউড ভক্তদের মনে দাগ কেটেছে। অনুষ্ঠানের শেষ দিকে আবরামকে জড়িয়ে ধরতে দেখা যায় আরাধ্যকে। তাদের এই সুন্দর মুহুর্তটি সবাইকে 'জোশ' সিনেমাটির কথা মনে করিয়েছে, যেখানে ভাইবোনের ভূমিকায় অভিনয় করেন শাহরুখ খান ও ঐশ্বরিয়া রাই বচ্চন।

জয়-পরাজয়ে 'কাপল গোলস' আনুশকা-বিরাট

বিরাট কোহলি ও আনুশকা শর্মা। ছবি: সংগৃহীত

বলিউডের সবচেয়ে জনপ্রিয় জুটিগুলোর একটি আনুশকা শর্মা ও বিরাট কোহলি। সবসময় একে অন্যের পাশে থাকার চেষ্টা করেন এই জুটি। এ বছর ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটে বিরাট কোহলি বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন। 'ম্যান অব দ্য টুর্নামেন্ট' এর খেতাব জিতেছেন, পাশাপাশি টুর্নামেন্টে সবচেয়ে বেশি রানও করেছেন তিনি। ভারতের প্রতিটি ম্যাচে গ্যালারিতে দেখা গেছে আনুশকা শর্মাকে। তার উপস্থিতি বিরাটকে অনুপ্রাণিত করেছে। প্রতিটি ম্যাচে বিরাটের দারুণ পারফরম্যান্সে উচ্ছ্বাসে ফেটে পড়তে দেখা গেছে আনুশকাকে। এছাড়া বিরাটও স্ত্রীর দিকে ছুঁড়ে দিয়েছেন 'ফ্লাইং কিস'।

শুধু জয়ের সময়ই না, পরাজয়ের সময়গুলোতেও একইভাবে বিরাটের পাশে ছিলেন আনুশকা। ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে পরাজয়ের পর বিরাটকে জড়িয়ে ধরার আবেগঘন মুহুর্তটি দর্শকদের আবেগাপ্লুত করেছে।

তাদের এই রসায়ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা দেখেছেন 'কাপল গোলস' হিসেবে।

আলোচনা-সমালোচনায় রণবীরের 'অ্যানিমেল'

'অ্যানিমেল' সিনেমার দৃশ্যে রণবীর কাপুর
'অ্যানিমেল' সিনেমার দৃশ্যে রণবীর কাপুর। ছবি: সংগৃহীত

রণবীর কাপুর অভিনীত 'অ্যানিমেল' এ বছরের সবচেয়ে ব্যবসা সফল সিনেমাগুলোর একটি। বক্স অফিসে দুর্দান্ত পারফরম্যান্স করলেও তুখোড় সমালোচনায় পড়তে হয়েছে সিনেমাটিকে। নারীবিদ্বেষী সিনেমা হিসেবে নানান বিতর্কের জন্ম দিয়েছে 'অ্যানিমেল'। সিনেমায় প্রেমিকা গীতাঞ্জলির (রাশমিকা মান্দানা) সাথে বিজয়ের (রণবীর কাপুর) সম্পর্কের মাধ্যমে নারী বিদ্বেষী মনোভাবকে মহিমান্বিত করার চেষ্টা হয়েছে বলে মন্তব্য করেছেন সমালোচকরা। তবে ক্যারিয়ারের সবচেয়ে ব্যবসা সফল এই সিনেমাতে রণবীরের অভিনয় প্রশংসা কুড়িয়েছে।

বলিউডের নতুন তারকা দম্পতি

এ বছর বিয়ের পিঁড়িতে বসেছেন বলিউডের জনপ্রিয় বেশ কয়েকজন তারকা দম্পতি, ভালোবাসার রঙ ছড়িয়েছেন পুরো বি-টাউনে। কিয়ারা-সিদ্ধার্থ, পরিণীতি-রাঘব, আথিয়া-রাহুলসহ তারকা দম্পতিদের বিয়ে নিয়ে উচ্ছ্বসিত ভক্তরা।

বছরের শুরুতে জানুয়ারি মাসে ক্রিকেটার কে এল রাহুলকে বিয়ে করেন সুনীল শেঠির মেয়ে বলিউড অভিনেত্রী আথিয়া শেঠি। পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে গাঁটছাড়া বাঁধেন এই দম্পতি। বিনোদন ও ক্রিকেট জগতের কয়েকজন তারকা এই দম্পতিকে শুভ কামনা জানাতে উপস্থিত ছিলেন বিয়ের অনুষ্ঠানে।

কাজের সূত্রে পরিচয়, সেখান থেকেই প্রেম ও পরিণয় জনপ্রিয় অভিনেতা সিদ্ধার্থ মালহোত্রা ও জনপ্রিয় অভিনেত্রী কিয়ারা আদভানির। ফেব্রুয়ারি মাসে বিয়ের পিঁড়িতে বসেন এই জুটি। তাদের বিয়ের দিনের নানা রঙিন মুহুর্ত ইন্টারনেটে ঝড় তোলে। একটি ভিডিওর মাধ্যমে ভক্তদের সুযোগ করে দেন তাদের বিয়ের নানা ঝলক দেখার, যা মুহুর্তেই হয়ে ওঠে 'টক অব দ্য টাউন'। ভারতের জয়সলমীরের সূর্যগড় প্রাসাদে অনুষ্ঠিত বিয়ের ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেন এই জুটি, ক্যাপশনে লেখেন 'আমাদের পার্মানেন্ট বুকিং হয়ে গেছে'।

আম আদমি পার্টির সংসদ সদস্য রাঘব চাড্ডাকে বিয়ে করেছেন বলিউড অভিনেত্রী পরিণীতি চোপড়া। রাজস্থানের উদয়পুরে মালাবদল করেন পরিণীতি-রাঘব। তাদের বিয়েতে উপস্থিত ছিলেন বেশ কয়েকজন রাজনীতিবিদ। এটি এ বছরের 'হাই প্রোফাইল' বিয়েগুলোর একটি। চার বছর আগে পরিণীতি এক সাক্ষাৎকারে বলেছিলেন তিনি কখনোই কোন রাজনীতিবিদকে বিয়ে করবেন না। পরিণীতি-রাঘবের বিয়ের পর সেই সাক্ষাৎকারটি ভাইরাল হয়। তবে নতুন জুটিকে শুভেচ্ছা জানাতে ভোলেননি বলিউড তারকা ও ভক্তরা।

টম হল্যান্ড ও জেনডায়ার সাথে শাহরুখ খান

এ বছরের মার্চ মাসে মুম্বাইয়ে নিতা মুকেশ আম্বানি কালচারাল সেন্টার উদ্বোধন করা হয়। তারকাখচিত এই উদ্বোধন অনুষ্ঠানে বলিউড ও হলিউডের অসংখ্য জনপ্রিয় মুখ উপস্থিত ছিলেন। বলিউড ও হলিউড তারকাদের এই মিলনমেলার বেশ কিছু ছবি ভাইরাল হয়েছে। তবে একটি ছবিতে শাহরুখ খান ও সালমান খানকে হলিউড তারকা ও 'স্পাইডারম্যান' খ্যাত অভিনেতা টম হল্যান্ড ও অভিনেত্রী জেনডায়ার সাথে স্টাইলিশ পোজে দেখা যায়। এই ছবিটি ভক্তদের মধ্যে উন্মত্ততার জন্ম দিয়েছে।

নতুন ডন রনবীর সিং

ডন ৩ সিনেমায় ডনের ভূমিকায় দেখা যাবে রণবীর সিংকে। ছবি: সংগৃহীত

বলিউডের জনপ্রিয় খলনায়ক চরিত্র ডন। 'ডন' ও 'ডন টু' সিনেমায় ডন হিসেবে শাহরুখ খানের অভিনয় ভক্তদের মন জয় করেছে। এই ফ্র্যাঞ্চাইজির তৃতীয় ছবি 'ডন থ্রি'র ব্যাপারে অনেকদিন ধরেই নানা গুঞ্জন শোনা যাচ্ছিল। দর্শকরা মুখিয়ে ছিলেন এই সিনেমার জন্য। তবে সিনেমাটির ঘোষণা আসার সাথে সাথেই দর্শকরা হতাশ হন। কারণ, ডন হিসেবে তৃতীয়বারের মত পর্দায় হাজির হচ্ছেন না শাহরুখ, তার জায়গায় দেখা যাবে রণবীর সিংকে। সিনেমার গল্পের ব্যাপারে মতের মিল না হওয়ায় পারস্পরিক সম্মতিতেই সরে দাঁড়িয়েছেন শাহরুখ এমনটাই জানিয়েছেন পরিচালক ফারহান আখতার। তিনি রণবীরের ব্যাপারে আশাবাদী হলেও তাতে ভক্তদের হতাশা বা সমালোচনা কমছে না।

এখন শুধু অপেক্ষার পালা- সিনেমা মুক্তির পরই দেখা যাবে 'ডন'কে কত ভালোভাবে ফুটিয়ে তুলতে পেরেছেন রণবীর সিং। সিনেমাটি ২০২৫ সালে মুক্তি পাবে বলে জানিয়েছেন ফারহান আখতার।

বলিউডে নতুন মুখ

'দ্য আর্চিস' সিনেমার পোস্টার
'দ্য আর্চিস' সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

গত ৭ ডিসেম্বর নেটফ্লিক্সে মুক্তি পায় জোয়া আখতারের 'দ্য আর্চিস'। এর মাধ্যমে বলিউডে পা রাখেন শাহরুখ খানের মেয়ে সুহানা খান, অমিতাভ বচ্চনের নাতি অগস্তা নন্দা এবং শ্রীদেবী-বনি কাপুরের মেয়ে খুশি কাপুর। ২০২১ সালের নভেম্বরে ঘোষণা আসে 'দ্য আর্চিস' এর। সিনেমার মূল চরিত্রের অভিনয়শিল্পী নির্বাচন নিয়ে সমালোচনা ও বিতর্কের মুখে পড়েন পরিচালক জোয়া আখতার। অনেকেই আবার আস্থা রাখেন 'জিন্দেগি না মিলেগি দোবারা', 'দিল ধাড়াকনে দো'র মত সিনেমা উপহার দেয়া পরিচালক জোয়া আখতারের ওপর।

নতুন এই তারকাসন্তানরা হয়তো দর্শকদের হতাশ করবেন না এমন আশাও করেছিলেন অনেকে। ছবির প্রচারণায় যথেষ্ট সময় দিয়েছেন বলিউডের এই নতুন মুখেরা। তবে সিনেমা মুক্তির পর হতাশ হন জোয়া আখতারের ভক্তরা। অধিকাংশ দর্শকই বড়পর্দায় সুহানা, অগস্তা, খুশির অভিনয় পছন্দ করেনি, সিনেমার চিত্রনাট্যও দুর্বল বলে মন্তব্য করেছেন অনেকে।

Comments

The Daily Star  | English

UAE emerges as top remittance source for Bangladesh

Bangladesh received the highest remittance from the United Arab Emirates in the first 10 months of the outgoing fiscal year, well ahead of traditional powerhouses such as Saudi Arabia and the United States, central bank figures showed.

8h ago