বলিউড

দুর্দান্ত অভিনয়, ২০২৩ সালে ভারতের ওটিটিতে শীর্ষে যারা

ওটিটিতে দুর্দান্ত পারফর্ম্যান্স দিয়ে ভারতীয় অভিনয়শিল্পীদের অনেকেই দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।
ওয়ামিকা গাব্বি, কে কে মেনন ও কারিশমা তান্না
ওয়ামিকা গাব্বি, কে কে মেনন ও কারিশমা তান্না। ছবি: সংগৃহীত

ভারতে ওটিটি প্ল্যাটফর্মগুলোর কল্যাণে দিন দিন নতুন নতুন অভিনয়শিল্পীর প্রকাশ ঘটেছে। নির্মাতারাও সুযোগ পাচ্ছেন নতুন ধাঁচের গল্প বলার। ওটিটিতে দুর্দান্ত পারফর্ম্যান্স দিয়ে ভারতীয় অভিনয়শিল্পীদের অনেকেই দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

চলতি ভারতে ওটিটিতে রাজ করেছেন এমন ৬ অভিনয়শিল্পী নিয়ে এই লেখা।

কে কে মেনন

কে কে মেনন
কে কে মেনন। ছবি: সংগৃহীত

ব্যতিক্রমধর্মী অভিনয়ের কারণে সিনেমাপ্রেমীদের কাছে কে কে মেনন এক প্রিয় নাম। সম্প্রতি 'দ্য রেলওয়ে ম্যান' এ দর্শকরা তাকে দেখতে পেয়েছেন সম্পূর্ণ ভিন্নরূপে।

১৯৮৪ সালে ভারতের ভূপালে গ্যাস লিকের সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত এই সিরিজের গল্প দর্শকদের মোহিত করেছে। ভূপাল শহরের অন্ধকারতম সময়ে সাধারণ মানুষের জীবন বাঁচাতে ভারতীয় রেলওয়ের কর্মচারীদের জীবন বাজি রাখা প্রচেষ্টাকে এই সিরিজে সুচারুভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

এক সাক্ষাৎকারে কে কে মেনন জানান, রেলওয়ে কর্মচারীদের গল্পই তাকে এই সিরিজে কাজ করার ব্যাপারে আগ্রহী করেছে। পেশাগত দায়িত্বের বাইরে গিয়ে মানুষের জীবন বাঁচাতে তাদের আপ্রাণ চেষ্টার বিষয়টি দেখেই মেনন সিরিজে কাজ করার সিদ্ধান্ত নেন। ভুপালের গ্যাস লিক দুর্ঘটনা নিয়ে মেনন এর আগেও 'ভুপাল এক্সপ্রেস' নামে একটি ছবি করেছেন। তবে 'দ্য রেলওয়ে মেন' দিয়ে বর্তমানে দর্শকপ্রিয়তার তুঙ্গে এই অভিনেতা।

পংকজ ত্রিপাঠি

পংকজ ত্রিপাঠী
পংকজ ত্রিপাঠী। ছবি: সংগৃহীত

ক্যারিয়ারের শুরু থেকেই পংকজ ত্রিপাঠির সাবলীল অভিনয়ে মুগ্ধ দর্শক। যেকোনো চরিত্রের সাথে তার মানিয়ে নেয়ার ক্ষমতা প্রশংসার দাবি রাখে। 'কড়ক সিং'য়ে এ কে শ্রীবাস্তবের চরিত্রটিকে গভীর ও নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন ত্রিপাঠি, তাই এই চরিত্রটি দর্শকরা দীর্ঘদিন মনে রাখবেন। এই সিনেমার মধ্য দিয়ে বাংলাদেশি অভিনয়শিল্পী জয়া আহসানের বলিউডে অভিষেক হয়েছে।

সিনেমাটি সম্পর্কে এক সাক্ষাৎকারে ত্রিপাঠি বলেন, 'ছবিটি দেখে আমি খুব আবেগপ্রবণ হয়ে পড়েছি। দারুণ একটি ছবি, কিছুটা আলাদাও। ছবিটি দেখতে গিয়ে আমি দুই বার কেঁদে ফেলেছি। একদম কড়া একটি ছবি হয়েছে।'

কারিশমা তান্না

কারিশমা তান্না
কারিশমা তান্না। ছবি: সংগৃহীত

'স্কুপ' ওয়েব সিরিজে কারিশমা তান্নাকে দেখা গেছে রাজনৈতিকভাবে অস্থিতিশীল একটি দেশে ন্যায়বিচারের সন্ধান করতে থাকা সাংবাদিক জাগ্রুতি পাঠকের চরিত্রে। অপরাধ সাংবাদিক জাগ্রুতি পাঠককে কেন্দ্র করে সিরিজের গল্প তৈরি হয়। জাগ্রুতির বিরুদ্ধে যখন সহকর্মী ও সাংবাদিক জয়দেব সেনকে হত্যার অভিযোগ ওঠে, তার জীবনের মোড় ঘুরে যায়।

একসময় যাদের অপরাধ নিয়ে প্রতিবেদন করতেন, তাদের সাথে একই জেলে থাকা জাগ্রুতির জীবনের গল্প দর্শকদের অশ্রুসিক্ত করে তোলে।

এই ছবির জন্য ২০২৩ সালে 'বুসান চলচ্চিত্র উৎসবে' কারিশমা সেরা অভিনেত্রীর পুরস্কার পান। জাগ্রুতি পাঠক চরিত্রে কারিশমা তান্নার অভিনয় দর্শকের মনে পাকাপোক্ত জায়গা করে নিয়েছে।   

কারিনা কাপুর

কারিনা কাপুর। ছবি: সংগৃহীত

ক্রিমিনাল ইনভেস্টিগেশন থ্রিলার 'জানে জান' এ কারিনা কাপুরকে দেখা যায় একজন সিংগেল মাদারের চরিত্রে। সিনেমা শেষে ক্রেডিট উঠতে থাকার সময়টাতেও তার চরিত্রের রেখে যাওয়া রেশটুকু কাটেনি।

এবারই প্রথম থ্রিলার সিনেমায় অভিনয় করেছেন কারিনা কাপুর। প্রথমবার চিত্রনাট্য শুনেই চরিত্রটি করতে সম্মতি জানিয়েছেন 'তাশান' অভিনেত্রী। কারিনা কাপুর এক সাক্ষাৎকারে বলেন, 'আমি সবসময় সুজয়কে (পরিচালক সুজয় ঘোষ) বলেছি এই সিনেমার বিশেষত্ব হলো এর অভিনয়শিল্পীরা। জয়দীপ ও বিজয়ের সাথে কাজ করার অভিজ্ঞতা আমি খুব উপভোগ করেছি।'

ওয়ামিকা গাব্বি

ওয়ামিকা গাব্বি
ওয়ামিকা গাব্বি। ছবি: সংগৃহীত

বিশাল ভারদ্বাজের প্রথম সিরিজ 'চার্লি চোপড়া অ্যান্ড দ্য মিস্ট্রি অব সোলাং ভ্যালি'তে একটি চার্লি চোপড়ার চরিত্রে দেখা গেছে অভিনেত্রী ওয়ামিকা গাব্বিকে।

চন্ডীগড়ের বাসিন্দা চার্লি চোপড়া নানারকম জ্যাম ও মধু বানাতে ভালোবাসেন। তার বাগদত্তা একটি হত্যা মামলায় ফেঁসে গেলে তাকে বাঁচাতে সবকিছু করেন চার্লি। সম্প্রতি ওয়ামিকাকে 'জুবিলি' ও 'খুফিয়া'তেও অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন তিনি।

বাবিল খান

babil-khan_collected_ds
বাবিল খান। ছবি: সংগৃহীত

অনবিতা দত্তের 'কলা' সিনেমা দিয়ে বলিউডে পা রাখেন ইরফান খানের পুত্র বাবিল খান। অভিনয় ক্যারিয়ারের দৈর্ঘ্য খুব বড় না হলেও, ইতোমধ্যে অসাধারণ অভিনয় দিয়ে জয় করে নিয়েছেন দর্শকদের হৃদয়। তার চাহনি, অভিনয় সবকিছুই যেন দর্শকদের মনে করিয়ে দেয় ইরফান খানের কথা। সম্প্রতি 'দ্য রেলওয়ে ম্যান' এ বাবিল আবারও নিজেকে প্রমাণ করেছেন।

অভিনয়ে বাবা ইরফান খানই বাবিলের সবচেয়ে বড় অনুপ্রেরণা।

Comments

The Daily Star  | English
Israel bombing of Rafah

Column by Mahfuz Anam: Another veto prolongs genocide in Gaza

The goal of the genocide in Gaza is to take over what's left of Palestinian land.

9h ago