নতুন বছরে দর্শক প্রত্যাশায় বলিউডের ১০ সিনেমা

২০২৪ সালে মুক্তির অপেক্ষায় রয়েছে বেশ কয়েকটি সিনেমা।

২০২৩ সালে 'পাঠান', 'জওয়ান', 'টাইগার ৩', 'অ্যানিমেল'সহ আরও অনেক ব্লকবাস্টার সিনেমা দিয়েছে বলিউড। নতুন বছরেও তাই প্রত্যাশা বেশি দর্শকের।

২০২৪ সালে মুক্তির অপেক্ষায় রয়েছে বেশ কয়েকটি সিনেমা। নতুন বছরে দর্শক প্রত্যাশায় বলিউডের ১০ সিনেমা এই লেখা।

ফাইটার

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত 'ফাইটার' বড় পর্দায় মুক্তি পেতে চলেছে আগামী বছর ভারতের প্রজাতন্ত্র দিবস অর্থাৎ ২৫ জানুয়ারিতে। নির্মাতারা জানান, ভারতের অ্যারিয়াল অ্যাকশন ইউনিভার্স ফ্র্যাঞ্চাইজির প্রথম সিনেমা এটি। এ সিনেমার মধ্য দিয়ে প্রথমবারের মতো বড় পর্দায় জুটি বাঁধছেন হৃতিক রোশান ও দীপিকা পাড়ুকোন। এছাড়া একটি প্রধান চরিত্রে অভিনয় করছেন অনীল কপুর। ভায়াকম ১৮ স্টুডিওস এবং মারফ্লিক্স পিকচার্স প্রযোজিত 'ফাইটার' দেশের স্বার্থে আকাশপথে বিমানবাহিনীর লড়াইয়ের গল্প। তাদের বন্ধুত্ব, সংহতি এবং অভ্যন্তরীণ ও বাহ্যিক সংগ্রামের গল্প।

সিনেমায় স্কোয়াড্রন লিডার শমসের পাঠানিয়া ওরফে প্যাটি এর চরিত্রে হৃতিক, স্কোয়াড্রন লিডার মিনাল রাঠোর ওরফে মিন্নি এর চরিত্রে দীপিকা এবং গ্রুপ ক্যাপ্টেন রাকেশ জয় সিং ওরফে রকির চরিত্রে অনিল কাপুরকে অভিনয়ে দেখা যাবে। এছাড়া করণ সিং গ্রোভার, সানজীদা শেইখ, অক্ষয় ওবেরয়কেও দেখা যাবে গুরুত্বপূর্ণ ভূমিকায়।

কল্কি ২৮৯৮ এডি

নাগ অশ্বিন পরিচালিত সাই-ফাই অ্যাকশন ড্রামা 'কল্কি ২৮৯৮ এডি'। এ বছর ১২ জানুয়ারি প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাবে। হিন্দু মিথোলজি থেকে অনুপ্রাণিত ও কল্পবিজ্ঞানের মিশেলে তৈরি এ সিনেমায় মূলত অশুভ শক্তির বিরুদ্ধে লড়াইয়ের গল্প বলা হয়েছে।

সনাতনী পৌরাণিক কাহিনী অনুসারে, কলিযুগ শেষ হওয়ার পর পৃথিবীতে অশুভ শক্তির আধিপত্যের বিস্তার ঘটবে।

তখনই বিষ্ণুর দশম বা শেষ অবতার 'কল্কি' এর আগমন হবে। তিনি অশুভ শক্তিকে পরাজিত করে নতুন যুগের সূচনা করবে। সিনেমার কেন্দ্রীয় চরিত্র 'কল্কি' এর ভূমিকায় অভিনয় করেছেন দক্ষিণী সুপারস্টার প্রভাস। এছাড়া রয়েছেন দক্ষিণী তারকা কামাল হাসান এবং বলিউড তারকা দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চন। বলা হচ্ছে, এ সিনেমায় দর্শক নতুন আঙ্গিকে মার্ভেল সিনেমার স্বাদ পাবেন।

মেরি ক্রিসমাস

ক্যাটরিনা কাইফ ও বিজয় সেথুপাতি অভিনীত 'মেরি ক্রিসমাস' আগামী ১২ জানুয়ারি মুক্তি পাবে। গল্পের শুরু হয় যখন নিয়তি দুই অপরিচিত ব্যাক্তিকে ক্রিসমাসের রাতে একত্রিত করে। রোম্যান্টিক এই রাত এক পর্যায়ে দুঃস্বপ্নে পরিণত হয়।

শ্রীরাম রাঘবন পরিচালিত রোম্যান্টিক-থ্রিলার ঘরানার সিনেমাটি হিন্দি ও তামিল এ দুই ভাষায় শুট করা হয়েছে। হিন্দি সংস্করণে সহ-অভিনেতা হিসেবে রয়েছেন সঞ্জয় কপুর, বিনয় পাঠক, প্রতিমা কানন এবং তিনু আনন্দ। একই ভূমিকায় তামিল সংস্করণে রয়েছেন রাধিকা শরৎকুমার, শানমুগরাজা, কেভিন জে বাবু এবং রাজেশ উইলিয়ামস।

ক্যামিওতে অশ্বিনী কালসেকর এবং রাধিকা আপ্তেকে দেখা যাবে।

সিংঘাম এগেইন

রোহিত শেট্টি পরিচালিত ব্লকবাস্টার সিংঘাম ফ্রেঞ্চাইসির ৩য় কিস্তি 'সিংঘাম এগেইম' ভারতের স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ আগস্ট বড় পর্দায় মুক্তি পাবে। সিনেমার কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন অজয় দেবগন, কারিনা কপুর খান, দীপিকা পাড়ুকোন, অক্ষয় কুমার, টাইগার শ্রোফ এবং রণবীর সিং।

২০১১ সালে এই ফ্রেঞ্চাইসির প্রথম সিনেমা 'সিংঘাম' মুক্তি পায়, এতে অজয় দেবগন, কাজল আগরওয়াল ও প্রকাশ রাজ প্রধান চরিত্রে অভিনয় করেন। পরবর্তীতে ২০১৪ সালে মুক্তি পায় 'সিংঘাম রিটার্নস'। দুটো সিনেমাই বক্স অফিসে তুমুল ব্যবসা করে।

মেট্রো ইন দিনো

২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত অ্যান্থলোজি সিনেমা 'লাইফ ইন এ মেট্রো' নয় জনের জীবনের গল্প নিয়ে নির্মিত। এ সিনেমারই সিকুয়েল 'মেট্রো ইন দিনো' আগামী ২৯ মার্চ মুক্তি পেতে চলেছে।

অনুরাগ বসু পরিচালিত এ সিনেমায় চারটি ছোটগল্পের সংকলনে সমসাময়িক যুগলদের তিক্ত-মধুর গল্প তুলে ধরা হবে। সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে দেখা যাবে আদিত্য রায় কপুর, সারা আলী খান, পঙ্কজ ত্রিপাঠি, কঙ্কনা সেন শর্মা, ফাতিমা সানা শেইখ, আলী ফজল, অনুপম খের, নিনা গুপ্তসহ আরও অনেককে। সিনেমার প্রযোজনায় রয়েছে টি সিরিজ ও অনুরাগ বসু প্রোডাকশন এবং সঙ্গীত সম্পাদনার দায়িত্বে রয়েছেন প্রীতম।

যোদ্ধা

সিদ্ধার্থ মালোত্রা অভিনীত অ্যাকশন থ্রিলার সিনেমা 'যোদ্ধা' ২০২৪ সালের ১৫ই মার্চ মুক্তি পেতে চলেছে। পুষ্কর ওঝা ও সাগর অম্ব্রে পরিচালিত সিনেমাটি সৈন্যদের সাহসিকতার গল্প নিয়ে তৈরি। একদল সন্ত্রাসী যখন একটি বিমান হাইজ্যাক করে তখন কীভাবে সৈন্যরা যাত্রীদের বাঁচানোর চেষ্টা করে, এ গল্প কেন্দ্র করেই সিনেমাটি নির্মিত। সিদ্ধার্থ ছাড়াও কেন্দ্রীয় চরিত্রে রাশি খান্না এবং দিশা পাটানিকে অভিনয় করতে দেখা যাবে। ধর্ম প্রোডাকশন ও মেন্টর ডিসিপেল ফিল্মস যৌথভাবে সিনেমাটির প্রযোজনা করেছে।

মে অটল হুঁ

রবি জাদভ পরিচালিত 'মে অটল হু' ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জীবনকাহিনীর ওপর ভিত্তি করে নির্মিত একটি বায়োপিক সিনেমা। সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করতে দেখা যাবে বর্তমান সময়ের অন্যতম প্রতিভাবান অভিনেতা পঙ্কজ ত্রিপাঠিকে। বলা হচ্ছে, প্রয়াত অটল বাজপেয়ীর ছেলেবেলা থেকে শুরু করে রাজনৈতিক যাত্রার অজানা দিকগুলো তুলে ধরা হবে এই গল্পে। সিনেমাটি এ বছরের ডিসেম্বর মাসে মুক্তি পাবার কথা থাকলেও তা আর হয়ে ওঠেনি। আগামী ১৯ জানুয়ারি সিনেমাটি মুক্তি পাবে।

বাড়ে মিয়া ছোটে মিয়া

আলী আব্বাস জাফর পরিচালিত অ্যাকশন-থ্রিলার ফিল্ম 'বাড়ে মিয়া ছোটে মিয়া' আগামী বছরের ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে দেখা যাবে বলিউড ইন্ডাস্ট্রিতে অ্যাকশন সিকুয়েন্সের জন্য পরিচিত দুই অভিনেতা অক্ষয় কুমার ও টাইগার শ্রোফকে। অক্ষয় ও টাইগারের পাশাপাশি প্রধান চরিত্রে দক্ষিণী অভিনেতা পৃথ্বীরাজ সুকুমারানকে দেখা যাবে।

ওয়েলকাম টু দ্য জাঙ্গাল

আহমেদ খান পরিচালিত কমেডি ফিল্ম 'ওয়েলকাম টু দা জাঙ্গাল' ২০২৪ সালের ২০ ডিসেম্বর বড় পর্দায় মুক্তি পাবে। ২০২৩ সালে সিনেমার টিজার মুক্তির পর থেকেই সিনেমাটি ভক্তদের কাছ থেকে বেশ সাড়া পায়। বলিউড ইন্ডাস্ট্রির বহু তারকাকে একসঙ্গে দেখা যাবে এই সিনেমায়। এর মধ্যে রয়েছেন—অক্ষয় কুমার, সুনীল শেট্টী, সঞ্জয় দত্ত, রাভিনা টান্ডন, লারা দত্ত, জ্যাকলিন ফারনান্দেজ, দিশা পাটানি, জনি লিভার, পারেশ রাওয়াল, আরশাদ ওয়ারসি, শ্রেয়াস তালপাড়ে, তুশার কপুরসহ আরও অনেকে।

জিগরা

আলিয়া ভাট অভিনীত অ্যাকশন ঘরানার সিনেমা 'জিগরা' আগামী ২৭ সেপ্টেম্বর মুক্তি পাবে। সিনেমাটি ধর্ম প্রোডাকশনের সাথে যৌথ প্রযোজনা অভিনেত্রী নিজেই নির্মাণ করেছেন। সিনেমাটি পরিচালনা করেছেন ভাষণ বালা।

Comments

The Daily Star  | English
Nvidia

Nvidia eclipses Microsoft as world's most valuable company

Nvidia's stunning surge in market value over the past year has become emblematic of a Wall Street frenzy driven by optimism about emerging AI technology.

22m ago