৮ বছর ধরে নতুন সিনেমার অপেক্ষায় দর্শক, কেন অভিনয় ছাড়লেন ইমরান খান

গত আট বছর ধরে অভিনয়ের বাইরে ইমরান খান। তিনি কি আদৌ আবার পর্দায় ফিরবেন—এ প্রশ্ন ঘুরেফিরেই সোশ্যাল মিডিয়ায় আলোচনায় আসে।
ইমরান খান। ছবি: সংগৃহীত

'জানে তু ইয়া জানে না' দিয়ে বলিউডে অভিষেক হয় আমির খানের ভাগ্নে ইমরান খানের। প্রথম ছবিতেই পান ধুন্ধুমার সাফল্য। হয়ে ওঠেন বলিউডের অন্যতম ফেভারিট রকমকম নায়ক। উপহার দিয়েছেন 'আই হেট লাভ স্টোরিজ', 'দিল্লি বেলি', 'মেরি ব্রাদার কি দুলহান' এর মতো সিনেমা। দীপিকা, কারিনা, ক্যাটরিনার মতো প্রথম সারির নায়িকাদের সঙ্গে কাজ করেও পরে স্বেচ্ছায় অভিনয় ছাড়েন তিনি।

গত আট বছর ধরে অভিনয়ের বাইরে ইমরান খান। তিনি কি আদৌ আবার পর্দায় ফিরবেন—এ প্রশ্ন ঘুরেফিরেই সোশ্যাল মিডিয়ায় আলোচনায় আসে।

জেনিলিয়া দিসুজার সঙ্গে 'জানে তু ইয়া জানে না' সিনেমায় ইমরান। ছবি: সংগৃহীত

ইমরান খানের আসল নাম ইমরান পল। মা-বাবার বিচ্ছেদের পর বাবার পদবী ছেড়ে মায়ের পদবি নিজের নামের সঙ্গে জুড়ে নিয়েছিলেন। ইমরান খান আদতে কিন্তু ভারতীয় নন। তিনি মার্কিন নাগরিক। ওয়ার্ক পারমিট অর্থাৎ কর্মসূত্রে থাকার অনুমতি ব্যবহার করে ভারতে বসবাস করছেন।

আমির খানের প্রথম ছবি 'কয়ামত সে কয়ামত তক'-এও দেখা যায় ইমরানকে। 'জো জিতা ওহি সিকন্দর'-এও শিশু শিল্পী হিসেবে মামা আমির খানের ছোটবেলার চরিত্রে অভিনয় করেন। ইমরান খান নিউ ইয়র্ক ফিল্ম একাডেমি থেকে নির্দেশনা, সিনেমাটোগ্রাফি এবং চিত্রনাট্য লেখার বিষয়ে পড়াশোনা করেছেন। ডিগ্রি অর্জনের পর তিনি কিছু বছর বিজ্ঞাপনী ও জনসংযোগ সংস্থায় কাজ করেন।

'ব্রেক কে বাদ' সিনেমায় দীপিকা পাডুকোণ ও 'মেরি ব্রাদার কি দুলহান' সিনেমায় ক্যাটরিনা কাইফের সঙ্গে অভিনয় করেন ইমরান। ছবি: সংগৃহীত

আমির খানের ভাগ্নে ইমরান খানও মামার মতো অভিনয় নিয়ে কম সিরিয়াস না। 'মাতরু কি বিজলি কা মান্ডোলা'-তে অভিনয়ের আগে তিনি তিন মাস দিল্লিতে থেকেছিলেন। হরিয়ানভি ভাষা শিখবেন বলে। মামার মতো ইমরানও ছবিতে গান গেয়েছিলেন। 'মাতরু কি বিজলি কা মান্ডোলা'য় 'চার দিন কি' গানটি গেয়েছেন তিনি। যদিও তার গান অতটা জনপ্রিয় হয়নি। ক্যারিয়ারে উত্থান-পতন মিলিয়ে নিজ ইচ্ছায় মিডিয়া থেকে হারিয়ে গেছেন। আপাতত তার পরিচয়, তিনি শুধুই এক জন সমাজকর্মী।

অথচ বলিউড পারফেকশনিস্ট আমির খানের ভাগ্নে ইমরান বলিউডের স্বজনপোষণের রীতি অনুযায়ী হয়তো আজ হিন্দি ছবির দুনিয়ায় রাজত্ব করতে পারতেন। ইমরান খান কোনো দিন প্রচারে থাকতে চাননি। চর্চায়, তর্কে তুফানও তোলেননি। অনেকের মতে, এই প্রচারবিমুখতার কারণেই বলিউডের প্রথম সারির তারকা হতে পারেননি তিনি।

কেন অভিনয় ছেড়ে দিলেন ইমরান

অবন্তিকা মালিকের সঙ্গে ১৯ বছর বয়সে প্রেম হয় ইমরানের। অবন্তিকা প্রথম সারির সংবাদমাধ্যমের সিইও বন্দনা মালিকের মেয়ে। ২০১১ সালে বিয়ে হয় তাদের। ২০১৪ সালে জন্ম হয় তাদের মেয়ে ইমারা মালিকের। এরপরই ইমরান সিদ্ধান্ত নিলেন, অভিনয় ছাড়বেন।

ইমারার জন্মের পর ভোগ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান বলেন, 'সিদ্ধান্ত নিলাম, আর অভিনেতা হিসেবে কাজ করব না। এখন আমার নিজেকে ঠিক করতে হবে; আমার মেয়ের জন্য পরিপূর্ণ সুস্থ ও সবল থাকতে হবে।'

প্রাক্তন স্ত্রী অবন্তিকা ও মেয়ে ইমারার সঙ্গে ইমরান খান। ছবি: সংগৃহীত

২০১৯ সালে গুঞ্জন ওঠে স্ত্রী অবন্তিকা মালিকের সঙ্গে দীর্ঘ ৮ বছরের দাম্পত্য জীবনের ইতি টানছেন ইমরান খান। তবে এ বিষয়ে মুখ খোলেননি কেউ।

গত বছর অভিনেত্রী ও ফ্যাশন ডিজাইনার লেখা ওয়াশিংটনের সঙ্গে প্রেমের গুঞ্জনের পর এ নিয়ে গণমাধ্যমে কথা বলেন ইমরান। সেসময় গুঞ্জন উঠেছিল যে, লেখা ওয়াশিংটনের সঙ্গে প্রেমের কারণে ইমরানের সংসার ভেঙেছে।

এ বিষয়ে ইমরান খান বলেন, 'অবন্তিকার সঙ্গে আমার বিচ্ছেদ হয়েছে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে। লেখা ওয়াশিংটনের সঙ্গে প্রেমের সম্পর্কে রয়েছি। এটি সত্য। কিন্তু লেখা ওয়াশিংটনের সঙ্গে প্রেমের কারণেই সংসার ভেঙেছে এটি সত্য নয়। এ খবরটি নিয়ে আমি ক্ষুব্ধ।'

লেখা ওয়াশিংটন ও ইমরান খান। ছবি: সংগৃহীত

ইমরান আরও বলেন, 'লকডাউনের সময়ে লেখার সঙ্গে আমার ঘনিষ্ঠতা তৈরি হয়। অবন্তিকার সঙ্গে বিচ্ছেদের দেড় বছর পর আমাদের (ইমরান-লেখা) মাঝে সম্পর্ক তৈরি হয়।'

ইমরান কি পর্দায় ফিরবেন?

আট বছর নিজেকে গুটিয়ে রেখেছিলেন ইমরান। এমনকি এখনও তিনি জনসমক্ষে 'ট্রেন্ডি' জায়গাগুলোতে যান না। এই আট বছরে অনেক পরিবর্তন এসেছে ইমরানের জীবনে। পালি হিলের বিলাসবহুল বাংলো ছেড়ে এখন থাকছেন বান্দ্রার একটি অ্যাপার্টমেন্টে। সাদামাটা জীবনযাপন করছেন। বাসায় মাত্র তিনটি প্লেট, তিনটি কাঁটাচামচ, দুটি কফি মগ আর একটি ফ্রাইং প্যান রেখেছেন। বিক্রি করে দিয়েছেন চেরি লাল রঙের ফেরারি গাড়িটি। এখন চালান ফক্সভাগেন।

এই সময়টা তিনি কাটিয়েছেন অনেক সিনেমা দেখে। বাড়িতে হোম থিয়েটার বসিয়ে নানা ভাষার অসংখ্য সিনেমা দেখছেন তিনি। এসব সিনেমা দেখে স্মৃতিকাতর হয়েছেন কি না, জানতে চাইলে ইমরান বলেন, 'কাট্টি বাট্টি (২০১৬) যখন ফ্লপ করল, তখন আমি কয়েকটা বিষয় বুঝতে চেয়েছিলাম। তাই অন্তরালে কাজ শুরু করি।

গত দু-তিন বছরের সবচেয়ে হিট ছবি কোনগুলো? কোন ছবিগুলো আমার সমসাময়িকদের সাফল্য এনে দিয়েছে? ওইসব ছবি কি আমি পছন্দ করি? ওই সিনেমাগুলোর প্রস্তাব আমার কাছে এলে কি আমি হ্যাঁ বলতাম? প্রশ্নটার উত্তর হচ্ছে—না।'

পর্দায় তার অনুপস্থিতি সবসময়ই হতাশ করেছে ইমরান ভক্তদের। গত বছর ইনস্টাগ্রামে পোস্ট করা জিনাত আমানের এক বিজ্ঞাপনের কমেন্টের ঘরে অদিতি নামে এক ব্যবহারকারী লেখেন:
'জিনাতজিও কামব্যাক করেছেন। জানি না কবে আমার ইমরান কামব্যাক করবেন।'

'দিল্লি বেইলি' সিনেমায় ইমরান খান। ছবি: সংগৃহীত

ওই কমেন্টের জবাবে সহমত জানাতে থাকেন অনেকে। এরপরই হঠাৎ হাজির হন ইমরান খান নিজেই। সেখানে তিনি লেখেন, 'চলো, অদিতি, ব্যাপারটা ইন্টারনেটের হাতে ছেড়ে দেওয়া যাক… যদি এক মিলিয়ন লাইক আসে তাহলেই আমি ফিরব।'

এরপরই রীতিমতো ঝড় শুরু হয়ে যায়। ইমরানের এই কমেন্ট ছড়িয়ে পড়ে। মানুষ দলে দলে ওই কমেন্ট খুঁজে বের করে লাইক দিতে থাকে। শিগগিরই ইমরানের দাবি পূরণ হয়। ভক্তদের দাবিও পূরণ করলেন, তবে ছোট পরিসরে। ভোগ ইন্ডিয়ার সঙ্গে একদিনের শুট করলেন এবং সর্বশেষ খবর অনুযা্য়ী প্রায় নয় বছর আড়ালে থাকার পর অবশেষে বলিউডে ফিরছেন এই তারকা।

ইমরান খান। ছবি: এএফপি

মামা আমির খানের প্রযোজনা সংস্থার হাত ধরেই সিনেমায় ফিরছেন তিনি। 'হ্যাপি প্যাটেল' নামের একটি কমেডি সিনেমার মাধ্যমে প্রত্যাবর্তন হবে এই অভিনেতার। ইতোমধ্যে গোয়ায় সিনেমাটির শুটিং শুরু হয়েছে বলে জানা যায়।

Comments