হিলারস অব দ্য হিল: রোগ নিরাময়ের প্রাচীন পাহাড়ি গল্প

বাংলাদেশের পার্বত্য অঞ্চলের প্রাচীন ভেষজ চিকিৎসা পদ্ধতির গল্পের ওপর নির্মিত শর্টফিল্ম 'হিলারস অব দ্য হিল'।
হিলারস
হিলারস অব দ্য হিল চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: ভিডিও থেকে নেওয়া

বাংলাদেশের পার্বত্য অঞ্চলের প্রাচীন ভেষজ চিকিৎসা পদ্ধতির গল্পের ওপর নির্মিত শর্টফিল্ম 'হিলারস অব দ্য হিল'।

দুর্গম পথ পাড়ি দিয়ে ভান্তের (ধর্মগুরু ও চিকিৎসক) প্রতিনিধি গিয়ে এক অসুস্থ মারমা কিশোরীকে সারিয়ে তোলার কাব্যিক দৃশ্যায়ন ফুটে উঠেছে শর্টফিল্মটিতে।

বান্দরবানে চিত্রায়িত ও মারমা ভাষায় নির্মিত শর্টফিল্মটি সম্প্রতি ফিল্মজিক এক্সপেরিয়েন্সের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে।

১৫ মিনিট ৪৫ সেকেন্ডের 'হিলারস অব দ্য হিল' ২০১২ সালে নির্মাণের পর একই বছর ঢাকা ইন্টারন্যাশনাল শর্ট অ্যান্ড ইনডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে প্রথম প্রদর্শিত হয়।

'হিলারস অব দ্য হিল' পরিচালনা করেছেন আল-হাসিব নোমানী, প্রযোজনা করেছেন মাহমুদ হোসেন শোয়েব এবং প্রযোজনা প্রতিষ্ঠান ইয়েলো রোজ।

ছবি: ভিডিও থেকে নেওয়া

'হিলারস অব দ্য হিল' এর আবহ সংগীত করেছেন কনক আদিত্য ও রাহুল আনন্দ।

এতে অভিনয় করেছেন অর্কিড চাকমা, খেমা ছাড়া, ডু মা থোয়া, হ্লা আ নু, ক্য হ্লা উ, মং প্রু প্রমুখ।

পরিচালক আল-হাসিব নোমানী দ্য ডেইলি স্টারকে বলেন, 'একজন ভান্তে তার পুরো জীবন পার্বত্য অঞ্চলের মানুষের সেবা ও রোগ নিরাময়ের প্রাচীন জ্ঞান চর্চা করে থাকেন। এমন একজন ভান্তের সঙ্গে দেখা হওয়ার পর ফিল্মটি তৈরির উৎসাহ পাই। দুর্গম পাহাড়ি অঞ্চলে রোগ নিরাময়ে যে চ্যালেঞ্জ ও অসুবিধার মধ্য দিয়ে যেতে হয় তা চিত্রায়িত করার চেষ্টা করেছি।'

তিনি বলেন, 'এই শর্টফিল্মটি দিয়ে ফিল্মজিক প্ল্যাটফর্মের সূচনা হলো। এই প্ল্যাটফর্মে আরও আগামীতে আরও অনেক চলচ্চিত্র নির্মাণ করার পরিকল্পনা আছে।'

অর্কিড চাকমা জানান, তার বেড়ে ওঠা খাগড়াছড়িতে হলেও 'হিলারস অব দ্য হিলে' অভিনয় করার সময় দুর্গম পথ পাড়ি দিতে তাকে যথেষ্ট বেগ পেতে হয়েছে।

'আমাদের সঙ্গে একজন স্থানীয় গাইড ছিলেন যিনি পথ দেখাতেন, সহযোগিতা করতেন। পথে একটা খরস্রোতা ঝিরি পাড়ি দেওয়ার সময় তিনি আমাদের আগে আগে যাচ্ছিলেন। হঠাৎ দেখলাম তীব্র স্রোতে ভেসে গেলেন তিনি। কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম। তবে শেষ পর্যন্ত কোনো দুর্ঘটনা ছাড়াই পুরো কাজটি শেষ করতে পেরেছিলাম,' বলেন তিনি।

Comments