‘জীবন এখন ফুটবলময়’

‘পরাণ’ ও 'হাওয়া', চলতি বছরের ২ আলোচিত সিনেমায় অভিনয় করেছেন  শরিফুল রাজ। এরমধ্যে আগামী ২৮ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে তার আরও একটি সিনেমা ‘দামাল'। 
শরিফুল রাজ। ছবি: স্টার

'পরাণ' ও 'হাওয়া', চলতি বছরের ২ আলোচিত সিনেমায় অভিনয় করেছেন শরিফুল রাজ। এরমধ্যে আগামী ২৮ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে তার নতুন ছবি সিনেমা 'দামাল'। 

সিনেমাটিতে রাজের বিপরীতে আছেন বিদ্যা সিনহা মিম। 'পরাণ' সিনেমায় তারা জুটি হয়ে আলোচিত হয়েছেন। 

রায়হান রাফি পরিচালিত 'দামাল' সিনেমায় রাজ ও মিম ছাড়াও অভিনয় করেছেন সিয়াম আহমেদ, সুমিত সেনগুপ্ত, শাহনাজ সুমি, রাশেদ মামুন অপুসহ অনেকেই। সিনেমা মুক্তির আগে শরিফুল রাজ দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন 'দামাল' সিনেমার বিভিন্ন বিষয় নিয়ে।

শরিফুল রাজ ও বিদ্যা সিনহা মিম। ছবি: স্টার

এখন নাকি ফুটবল ছাড়া আপনাকে দেখা যাচ্ছে না? 

ঠিক বলেছেন, ফুটবল ছাড়া কোথাও যাচ্ছি না। যেখানে যাচ্ছি সঙ্গে কিছু থাকুক আর না থাকুক ফুটবল থাকছে। ছবিও তুলছি ফুটবল সঙ্গে নিয়ে। আমার জীবন এখন ফুটবলময় বলতে পারেন। 

আপনি ফুটবলে কোন দলের সমর্থক?

ফুটবল খেলায় আমি ব্রাজিল দলের সমর্থন করি। আমার প্রিয় খেলোয়াড় হচ্ছেন রোনালদিনহো। 

'দামাল' সিনেমায় বাইসাইকেল কিক মেরেছেন। এই কিক কীভাবে সম্ভব করেছেন? 

পরিচালক যখন বলল আমরা কি একটা বাইসাইকেল কিক রাখতে পারি? বিষয়টা আমার কাছে একেবারে নতুন ছিল। পারব কি না সেই সংশয়ে ছিলাম। আমরা তো অনেকদিন ধরে এই জার্নিটার সঙ্গে ছিলাম। ৩-৪ মাস প্র্যাকটিস করেছি। শুটিংয়ে আমি আমার কাজটা করেছি। বাকি কাজটা ছিল আমার টিমের। রাফি সবটা দেখভাল করেছে। সিনেমাটোগ্রাফার দারুণভাবে ক্যাপচার করেছেন। 

সিনেমার গল্পে বিয়ের দিনই নাকি নতুন বৌকে রেখে ফুটবল মাঠে দৌড় দিয়েছেন? 

বিয়ের মঞ্চে 'আলহামদুলিল্লাহ কবুল' বলেই দৌড় দিয়েছিলাম ফুটবল মাঠে। রাতে যখন বাসায় ফিরলাম, নববধূ বিদ্যা সিনহা মিম বাসরঘরের দরজা বন্ধ রেখেছিলেন। বাকিটা পর্দায় দেখতে হবে। 

'দামাল' সিনেমা সম্পর্কে বলেন? 

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়ে গঠিত স্বাধীন বাংলা ফুটবল দল থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়ছে 'দামাল'। সিনেমায় আমি দলের ক্যাপ্টেন হয়ে দেশের পতাকা তুলে ধরেছি শুধু, আর যোদ্ধারা তখন দেশের পতাকা বিশ্ববাসীর কাছে তুলে ধরেছেন। সিনেমায় আমি কতটা ফুটবলপ্রেমী সেটা দর্শক দেখেছেন সিনেমার একটি গানে। 

আপনার অভিনীত 'পরাণ' ও 'হাওয়া' এখনো চলছে প্রেক্ষাগৃহে। তারমধ্যে মুক্তি পাচ্ছে 'দামাল'। কতটা আশাবাদী সিনেমাটি নিয়ে?  

এটা আসলে আমার জন্য অনেক ভালোলাগার একটা সংবাদ। এই দুটি সিনেমা এখনো চলছে, তারমধ্যে মুক্তি পাচ্ছে 'দামাল' সিনেমাটি। আগের দুটি সিনেমা যেমন দর্শক পছন্দ করেছে, এটাও পছন্দ করবে। দর্শক বাংলা সিনেমার যে উৎসব শুরু করেছে সেখানে যোগ হবে আরেকটি সিনেমা।

Comments