পেলের জন্যই ব্রাজিল সাপোর্ট করি: আসাদুজ্জামান নূর

আসাদুজ্জামান নূর স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত নন্দিত অভিনয়শিল্পী। কোথাও কেউ নেই নাটকের সাড়া জাগানো বাকের ভাই চরিত্রে অভিনয় করে আজও তুমুল জনপ্রিয়তা ধরে রেখেছেন। অয়োময় নাটকের মির্জা চরিত্রটিও তাকে দিয়েছে প্রবল খ্যাতি।
Asaduzzaman Noor
আসাদুজ্জামান নূর। ছবি: স্টার

আসাদুজ্জামান নূর স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত নন্দিত অভিনয়শিল্পী। কোথাও কেউ নেই নাটকের সাড়া জাগানো বাকের ভাই চরিত্রে অভিনয় করে আজও তুমুল জনপ্রিয়তা ধরে রেখেছেন। অয়োময় নাটকের মির্জা চরিত্রটিও তাকে দিয়েছে প্রবল খ্যাতি।

বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূরের প্রিয় খেলা ফুটবল। ব্রাজিলের সাপোর্টার তিনি। প্রিয় দল ব্রাজিল নিয়ে কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

আসাদুজ্জামান নূর বলেন, 'পেলের জন্যই ব্রাজিল সাপোর্ট করি। আমাদের ছেলেবেলায় টেলিভিশনের এত রাজত্ব ছিল না। খবরের কাগজে পেলের নাম পড়তাম সেই সময়ে। এভাবেই পেলের জাদুকরি খেলা আমাকে আকৃষ্ট করে। আমি ব্রাজিলের কট্টর সমর্থক হয়ে যাই।

তিনি আরও বলেন, 'ফুটবল খেলা নিয়ে অনেক মধুর স্মৃতি আছে আমার জীবনে। স্বাধীনতার আগে ঢাকা শহরে স্টেডিয়ামে গিয়ে বহুবার ফুটবল খেলা দেখেছি। তখন পাকিস্তান থেকেও খেলোয়াড়রা এসে খেলতেন। আমাদের দেশের নামকরা খেলোয়াড়রাও খেলতেন। নিয়মিত স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার স্মৃতি আজও আমার চোখে ভাসে।

পেছনের ফুটবল খেলার স্মৃতি মনে করে আসাদুজ্জামান নূর বলেন, দেশ স্বাধীন হওয়ার পর আবাহনী ও মোহামেডানের খেলা ছিল অসাধারণ। অসংখ্য দর্শকে মাঠ ভরে যেত। আমিও নিয়মিত ২ দলের খেলা উপভোগ করতাম।

কিছুটা আফসোস করে বাকের ভাই খ্যাত নন্দিত এই শিল্পী বলেন, ফুটবলের সেই দাপট কীভাবে যেন কমে গেল। আমরা দূরে সরে এলাম গৌরবময় ফুটবল খেলা থেকে। ক্রিকেটে এগিয়ে গেলেও ফুটবলে পারলাম না। কেন হলো জানি না? অবশ্য আমাদের মেয়েরা এখন ফুটবলে ভালো করছেন। এটা আশা জাগায়।

আজ রাতে পরিবারের সঙ্গে প্রিয় দল ব্রাজিলের খেলা দেখবেন আসাদুজ্জামান নূর।

তিনি বলেন, ব্রাজিলের খেলাটা পরিবারের সবাই মিলে দেখব। দেখা যাক কী ঘটে? কিন্তু আশা করছি ভালো করবে। তবে, জয় পরাজয় থাকবেই। ব্রাজিলের সাপোর্টার হলেও অন্য দলের খেলাও দেখেন তিনি। এবারও দেখছেন।

আসাদুজ্জামান নূর বলেন, ব্রাজিলকে মনেপ্রাণে সাপোর্ট করলেও অন্য দলের খেলা দেখি। জার্মানির সঙ্গে জাপানের খেলা দারুণ উপভোগ করেছি। এছাড়া আর্জেন্টিনার সঙ্গে সৌদি আরবের খেলাটাও ভীষণ উপভোগ করেছি। এবারের খেলায় নতুন নতুন চমক দেখতে পাচ্ছি।

সফল সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সফল রাজনীতিবিদ আসাদুজ্জামান নূর ছেলেবেলায় ফুটবল খেলতেন। সেই স্মৃতি মনে করে তিনি বলেন, ফুটবল বাঙালির প্রাণের খেলা। আমাদের সময়ে ছেলেবেলায় ফুটবল খেলেনি এমন মানুষ কম ছিল? আমিও খেলেছি। ওই সময়টা ছিল সত্যি অসাধারণ!

বিশ্বকাপ খেলার সময়ে ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকায় দেশ ভরে যায়। চা দোকান থেকে শুরু করে শহর গ্রাম সর্বত্র খেলা নিয়ে উন্মাদনা ছড়িয়ে পড়ে। এটাকে কীভাবে দেখেন? এই প্রশ্নের জবাবে আসাদুজ্জামান নূর বলেন, 'খেলায় উন্মাদনা থাকবেই। এটা দোষের কিছু নয়। কিন্তু এই উন্মাদনার সঙ্গে সঙ্গে আমরা যদি ফুটবল খেলায় উন্নতি করতে পারতাম তাহলে হয়ত অনেক দুর যেতে পারতাম!

Comments