৬ বার জাতীয় পুরস্কার প্রাপ্তির রেকর্ড ফজলুর রহমান বাবুর

গুণী অভিনয়শিল্পী ফজলুর রহমান বাবু এবার নিয়ে ৬ বার জাতীয়  চলচ্চিত্র পুরস্কার হাতে পেয়েছেন। তার জন্য এটি বড় একটি রেকর্ড। যেকোনো চরিত্রে মিশে যাওয়া এই অভিনেতা সরব আছেন নাটক ও চলচ্চিত্রে।
মুক্তির অপেক্ষায় ফজলুর রহমান বাবুর বেশ কয়েকটি সিনেমা। ছবি: স্টার

গুণী অভিনয়শিল্পী ফজলুর রহমান বাবু এবার নিয়ে ৬ বার জাতীয়  চলচ্চিত্র পুরস্কার হাতে পেয়েছেন। তার জন্য এটি বড় একটি রেকর্ড। যেকোনো চরিত্রে মিশে যাওয়া এই অভিনেতা সরব আছেন নাটক ও চলচ্চিত্রে।

দ্য ডেইলি স্টারকে তিনি জানিয়েছেন একান্ত কিছু কথা।

৬ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন, অভিনন্দন।

ধন্যবাদ। একজন সংস্কৃতি কর্মী হিসেবে, একজন অভিনেতা হিসেবে, একজন শিল্পী হিসেবে আমি সারা জীবন অভিনয়শিল্পীই হতে চেয়েছি, মানুষের ভালোবাসায় সিক্ত হতে চেয়েছি। শিল্পী হলেও আমি আর ১০ জনের মতো সাধারণ মানুষ। স্বাভাবিকভাবেই আনন্দ, সুখ ও ভালো লাগা কাজ করছে।

পুরস্কার প্রাপ্তি শিল্পীকে কতটা দায়বদ্ধ করে?

শুরু থেকেই দায়বদ্ধতার জায়গা থেকে অভিনয় করে আসছি। এভাবেই করে যাব। তবে, যেকোনো পুরষ্কারই শিল্পীর দায়বদ্ধতা বাড়িয়ে দেয়। তাছাড়া, এটা তো সিনেমার জন্য সবচেয়ে বড় পুরস্কার। দায়বদ্ধতা ছাড়াও অনুপ্রেরণা জায়গায়, উৎসাহ যোগায়।

শিল্পী জীবনে কোন বিষয়টি মাথায় রেখে পথ চলেছেন?

সবসময়ই চেয়েছি সততার সঙ্গে কাজ করতে। সেখান থেকে বিচ্যুত হইনি। সততা, সাধনা ও ভালোবাসা না থাকলে কোনো কাজেই সফলতা সম্ভব না। সুস্থ বিনোদনের সঙ্গে থাকতে চেয়েছি। যে কারণে অসংখ্য প্রস্তাব পেলেও সব গল্পে কাজ করিনি।

দেশের সংস্কৃতির সঙ্গে যায়, দেশের সম্মানের সঙ্গে যায়, দেশের সমাজের সঙ্গে যায়, পরিবারের সবাই মিলে উপভোগ করতে পারবেন, তেমন কাজই করেছি। শিল্পের পথে আমি সততার বাইরে কখনো ভাবিনি।

শিল্প ভাবনা, সাহিত্য ভাবনা আপনার মনকে কতটা সুন্দর রাখে?

ভীষণ সুন্দর রাখে। প্রতিটি মানুষের মধ্যে শিল্প ভাবনা, সাহিত্য ভাবনা যদি বপন করা সম্ভব হতো, কিংবা প্রতিটি মানুষ যদি এই পথে হাঁটতেন, তাহলে জীবন অনেক সুন্দর, সহজ ও সরল হতো।

শিল্পের পথটা সত্যিই সুন্দর। একটি ভালো সিনেমা, একটি ভালো নাটক, একটি ভালো গান, একটি ভালো বই মানুষের জীবনকে দারুণভাবে বদলে দিতে পারে।

এখন কী নিয়ে ব্যস্ত আছেন?

অভিনয় নিয়েই আমার সকল ব্যস্ততা। নতুন একটি ১ ঘণ্টার ঈদের নাটকের শুটিং করছি পূবাইলে। মামুনুর রশীদের লেখা 'কাক জোছনা' নাটকটি পরিচালনা করছেন সালাউদ্দিন লাভলু। দারুণ গল্পের একটি নাটক 'কাক জোছনা'।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago