মায়ের চরিত্রে অভিনয়ের কথা শুনে সবাই শকড হয়েছেন: পরীমনি

দর্শকরা এতদিন তাকে গ্ল্যামারাস চরিত্রে পর্দায় দেখলেও, এবারই প্রথম মায়ের চরিত্রে দেখবেন।
পরীমনি

ঢালিউডের আলোচিত নায়িকা পরীমনি অভিনীত নতুন সিনেমা 'মা' মুক্তি পাচ্ছে  আজ শুক্রবার। অরণ্য আনোয়ার পরিচালিত এই সিনেমায় মায়ের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। 

দর্শকরা এতদিন তাকে গ্ল্যামারাস চরিত্রে পর্দায় দেখলেও, এবারই প্রথম মায়ের চরিত্রে দেখবেন।

সম্প্রতি কান চলচ্চিত্র উৎসবে 'মা' সিনেমার প্রিমিয়ার এবং ২৬ মে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি ও অন্যান্য নানা বিষয় নিয়ে পরীমনি কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

ক্যারিয়ারের সুসময়ে এসে হঠাৎ মায়ের চরিত্রে অভিনয় করেছেন, কাছের মানুষরা এটাকে কীভাবে দেখছেন?

পরীমনি: তারা শকড। মায়ের চরিত্রে অভিনয়ের কথা শুনে সবাই শকড হয়েছেন। ওই সময় সত্যি সত্যি আমি কনসিভ করি। সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে, যে সিনেমায় বেবিকে গর্ভে নিয়ে অভিনয় করি, সেই সন্তানের সঙ্গে এখন আমার মধুর সময় কাটছে। জীবনের শ্রেষ্ঠ ও সুন্দর সময় কাটছে। সত্যি কথা বলতে এই চরিত্রটি আমার জন্য অবশ্যই চ্যালেঞ্জিং ছিল।

এই সিনেমায় আমার অভিনীত চরিত্রের নাম বীণা। মেয়েটি সিঁদুর পরে। ৬ মাস বয়সী একটা বাচ্চা আছে। বাচ্চাটাকে নিয়ে অনেক গল্প আছে। অনেক আবেগের গল্প আছে। এটি মূলত মুক্তিযুদ্বের সিনেমা। আমার বিশ্বাস দর্শকরা হলমুখী হবেন।

এই সিনেমায় যুক্ত হওয়ার গল্পটা জানতে চাই?

পরীমনি: পরিচালক অরণ্য আনোয়ার আমার সঙ্গে একদিন দেখা করেন। তারপর সিনেমার গল্পটা শেয়ার করেন। সামনা-সামনি বসে কথা বলি আমরা। 'মা' নামটি শুনে এবং গল্প শুনেই রাজি হয়ে যাই। গল্প শুনে সঙ্গে সঙ্গে রাজি হই। কেউ কেউ অবাক হন, এই সময়ে অমন একটি চরিত্রে অভিনয় করব? আমি মনে করি একজন শিল্পী যে কোনো চরিত্রের জন্যই মানানসই। একজন শিল্পী যেকোনো চরিত্রে অভিনয় করতে পারেন। দেখুন, ১৮ বছরের নিচে যাদের বয়স তারাও কিন্ত এ দেশে মা হচ্ছেন। তাহলে সিনেমায় আমি কি মা হতে পারি না? এভাবেই রাজি হয়ে যাই।

কতটা বিশ্বাস ছিল 'মা' চরিত্রটি করার ব্যাপারে?

পরীমনি: আমার ভেতরে গভীর বিশ্বাস ছিল। কাছের মানুষদের অনেকেই অবাক হয়েছেন। কিন্ত আমি বিশ্বাস হারাইনি। সব সময় মনে হয়েছে মায়ের চরিত্র করতে পারব। তারপর তো চুক্তি করে ফেলি। সঙ্গে সঙ্গে সাইন করে দেই।

সত্যি সত্যি আপনি মা হয়েছেন, সন্তানের সঙ্গে সুন্দর সময় কাটছে, বিরতি শেষ করে ক্যামেরার সামনে ফিরছেন কবে?

পরীমনি: ফেরা তো হবেই। মানসিকভাবে প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছি। কিছুদিন অগে কলকাতা গিয়েছি। এ ছাড়া গ্রামের বাড়িতে গিয়েছি। সত্যি কথা বলতে, যেভাবে প্রস্তুতি দরকার ফেরার জন্য, তাতে করে আমি রেডি না। কারণ সন্তানকে প্রচুর সময় দিতে হচ্ছে। অভিনয় শিল্পটা এমন না যে, ৩-৪ ঘণ্টা করলাম। অনেক সময়ের ব্যাপার। আবার শুটিংয়ে গেলাম কিন্তু মনটা পড়ে রইল বাবুর কাছে। তাহলেও শুটিং মনের মতো হবে না। শুটিং করছি, হঠাৎ মনে হলো রাজ্য কি কাঁন্না করছে? এ জন্যই সব ভেবে সময় নিচ্ছি। রাজ্য আরেকটু বড় হোক। ফেরাটা অনেক সুন্দর করে ফিরতে চাই।

একজন শিল্পী হিসেবে আমি চরিত্র প্লে করতে যাব। আমি মনে করি, রাজ্যর আরও কিছু দিন খুব করে মাকে দরকার।

সম্প্রতি পিরোজপুরে নিজের জন্মভিটা ঘুরে এলেন। সেখানকার কোন বিষয়গুলো মিস করেন?

পরীমনি: ১০-১৫ বছর আগের আবেগটা খুব মিস করি। সেই সময়ের আবেগটা এখন নেই। জীবন থেকে সময় চলে যাবেই। জীবন চলমান। তারপরও মিস করি। স্কুল ঘরে পানি পড়ত বৃষ্টির দিনে, কেন না-টিনের চাল ছিদ্র ছিল। এখন তো সেখানে বড় ভবন হয়েছে স্কুলের। সেইসব মুহূর্ত মিস করি।

আপনার অভিনীত সিনেমা কান চলচ্চিত্র উৎসব ঘুরে এল, কেমন লাগছে?

পরীমনি: 'মা' সিনেমা কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে, এটা তো বিশাল আনন্দের বিষয়। 'মা' সিনেমার শিল্পী হিসেবে, একজন বাংলাদেশি অভিনেত্রী হিসেবে অনেক খুশির ব্যাপার। দারুণ খুশি আমি। মুগ্বতার শেষ নেই। আমাদের সিনেমা, আমার অভিনীত সিনেমা কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে, সত্যি অনেক অনেক ভালো লেগেছে। এভাবেই জয় হোক আমাদের দেশের সিনেমার।

 

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

6h ago