চলচ্চিত্রে শাকিব খানের ২৪ বছরের পথচলা

শাকিব খানের অভিনীত প্রথম সিনেমা ‘অনন্ত ভালোবাসা’ মুক্তি পেয়েছিল ১৯৯৯ সালের ২৮ মে ।
চলচ্চিত্রে শাকিব খানের ২৪ বছরের পথচলা
শাকিব খান। ছবি: সংগৃহীত

দীর্ঘ ২৪ বছর ধরে চলচ্চিত্রে অভিনয় করছেন ৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত দেশের শীর্ষ নায়ক শাকিব খান। ১৯৯৯ সালের ২৮ মে প্রথম মুক্তি পেয়েছিল তার অভিনীত সিনেমা 'অনন্ত ভালোবাসা'।

বর্তমানে শাকিব খানের মুক্তিপ্রাপ্ত সিনেমার সংখ্যা ২৪৭টি। সর্বশেষ মুক্তি পেয়েছে তপু খান পরিচালিত 'লীডার: আমিই বাংলাদেশ'। আসছে ঈদে মুক্তির অপেক্ষায় রয়েছে হিমেল আশরাফ পরিচালিত 'প্রিয়তমা'।

তার সিনেমার দীর্ঘযাত্রাসহ অভিনয় জীবনের কথা জানিয়েছেন দ্য ডেইলি স্টারকে।

শাকিব খান। ছবি: সংগৃহীত

নায়ক হিসেবে দীর্ঘ ২৪ বছর পথ চলছেন। বর্তমানে দেশের শীর্ষ নায়ক আপনি। পেছন দিকে তাকিয়ে এখন কী মনে হয়?

শাকিব খান: আজ যখন চলচ্চিত্রে আমার ২৪ বছরে হলো সেদিনও আমি শুটিং করছি 'প্রিয়তমা' সিনেমার। এরচেয়ে বড় পাওয়া আর কী থাকতে পারে একজন অভিনেতার জীবনে। চলচ্চিত্রের মানুষ হিসেবে অবশ্যই আনন্দিত। চলচ্চিত্রের প্রতিটি  মানুষ, আমার দর্শক, ভক্ত, সাংবাদিক সবার কাছে অনেক কৃতজ্ঞতা। তাদের সবার জন্য আজকের আমি। আসলে মানুষের ভালোবাসার ওপর আর কিছু নাই। পেছন দিকে তাকিয়ে অনেককিছু দেখতে পাই। কিন্তু পেছনের দিনগুলো মনে রেখে সামনে এগিয়ে যেতে চাই। এই যে আজও শুটিং করছি ব্যস্ত রয়েছি সিনেমার জন্য।

এতোটা পথ সামনে এসে কী মনে হয়?

শাকিব খান: সিনেমার কারণেই আজকের এই আমি। মানুষের অবিরাম ভালোবাসা আমাকে স্বপ্ন দেখায়। তাই এখন বছরে অল্প সংখ্যক সিনেমা করতে চাই। ভালো-ভালো প্রজেক্টের সঙ্গে থাকতে চাই। এমন কিছু করতে চাই না যেটা আমার দর্শকরা পছন্দ করবে না। তাদের জন্য আজকের এই শাকিব খান হতে পেরেছি।

শাকিব খান। ছবি: সংগৃহীত

দর্শকদের প্রতি আপনার ভালোবাসা সবসময় দেখা যায়। দর্শকরাও বিমুখ করে না। তার প্রমাণ সিনেমা মুক্তির সময় পাওয়া যায়। 

শাকিব খান: আমি তাদের জন্যই সিনেমায় অভিনয় করি। সেই লাখ লাখ মানুষের জন্যই আমার সিনেমা। তারা কেউ আমার সিনেমা ফ্রি দেখে না। তাদের কষ্টে উপার্জিত টাকার একটি অংশ থেকে সময় ব্যয় করে আমার সিনেমা দেখে। দিনশেষে সিনেমা হিট কিংবা ফ্লপ করায় তারা। যত বাধা-বিপত্তি আসুক সবসময় আমার লাখ লাখ দর্শক দূর-দূরান্তে গিয়ে হলেও আমার সিনেমা দেখেছে। তারা না থাকলে আমি কিছুই না।

বিগত কয়েকবছর ধরে শুনে আসছি আপনার অভিনয় ক্যারিয়ার শেষ। কিন্তু একের পর এক হিট সিনেমা দর্শকদের উপহার দিয়ে যাচ্ছেন।

শাকিব খান: এমন কথা গত ১৬ বছর ধরে শুনে আসছি। যেদিন থেকে সিনেমায় আমার একটা জায়গা তৈরি হয়েছে সেদিন থেকে। যতবার আমাকে আটকানোর চেষ্টা হয়েছে মানুষের অন্তহীন ভালোবাসায় দ্বিগুণ এগিয়ে গেছি। মানুষ আমাকে ভালোবাসে সেই ভালোবাসা আমাকে দর্শকদের কাছে নিয়ে যায়। যে দু-চারজন মানুষ এমন কথা বলে তাদের কথা গায়ে মাখি না। এটা থাকবেই ভালো কাজ দিয়ে সেটা মোকাবিলা করতে হবে।

শাকিব খান। ছবি: সংগৃহীত

আপনার বিরুদ্ধে এত কথা কেন হয়? 

শাকিব খান:  অনেক বছর ধরে দেখেছি একটা স্বার্থান্বেষী মহল আমার বিরুদ্ধে এমনটা করেন। তাদের কথায় কান দিলে অনেক আগেই থেমে যেতে হতো। দশ জন আমার খারাপ চাইলেও কোটি মানুষ আমার জন্য ভালো চায়, আমার জন্য দোয়া করে। তাদের ভালোবাসার শক্তিতে আমি দ্বিগুণ এগিয়ে যাই। সবাইকে খুশি করে চলা পৃথিবীর কোনো মানুষের পক্ষে সম্ভব না। সবসময় আমার কাজটা করেছি এবং যতদিন বেঁচে থাকবো করে যাবো।

সিনেমার এক একটা চরিত্রের জন্য অনেক পরিশ্রম করেন? কেন করেন? 

শাকিব খান। ছবি: সংগৃহীত

শাকিব খান: চেষ্টা করি কাজের মধ্যে বৈচিত্র্য ধরে রাখতে। যতটুকু সময় পাই গেটআপ, লুক, চরিত্রটি নিজের মধ্যে সেট করে নিই। বারবার নিজের ভাবনায় সে চরিত্রটিকে আরও বেশি নিজের করে নেওয়ার জন্যে সময় দিই। বড় লম্বা ইনিংস খেলতে হলে অনেক স্ট্রাগল করতে হবে। ভালোবাসাই আমার এসব বাধা অতিক্রম করার জন্য অনুপ্রেরণা যোগায়। দর্শকদের ভালোবাসার কারণে তা করতে পারি।

আজ আপনার প্রথম সিনেমা মুক্তির দিন। আপনাকে অনেক শুভেচ্ছা, অভিনন্দন

শাকিব খান: আমার দর্শকদের, সিনেমার প্রতিটা মানুষের জন্য আমার ভালোবাসা। তাদের কারণেই আজকের এই আমি।

Comments