এ সময়ের নায়িকাদের চোখে সালমান শাহ

অমর নায়ক সালমান শাহকে নিয়ে কথা বলেছেন ঢাকাই সিনেমার আলোচিত কয়েকজন চিত্রনায়িকা।
এ সময়ের নায়িকাদের চোখে সালমান শাহ

ঢাকাই সিনেমার সবচেয়ে স্টাইলিস্ট নায়ক সালমান শাহ। আজ তার ২৭তম প্রয়াণ দিবস। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর অসংখ্য ভক্তকে কাঁদিয়ে চলে যান তিনি।

মাত্র ৪ বছরে ২৭টি সিনেমায় অভিনয় করেছিলেন এই নায়ক। তার অভিনীত প্রায় সবগুলো সিনেমাই সুপারহিট হয়েছিল। প্রয়াণের ২৭ বছর পরেও এখনো তার অভিনীত সিনেমা, চরিত্র, স্টাইল নিয়ে কথা বলেন অগণিত দর্শক ভক্ত। 

সেই অমর নায়ক সালমান শাহকে নিয়ে কথা বলেছেন ঢাকাই সিনেমার আলোচিত কয়েকজন চিত্রনায়িকা।

মাহিয়া মাহি দ্য ডেইলি স্টারকে বলেন, 'সালমান শাহ আমার সব সময়ের পছন্দের নায়ক। বাংলা সিনেমায় অমর হয়ে থাকবে তার অভিনয়, স্টাইল অভিনবত্ব দিয়ে। তার অভিনীত সিনেমা টেলিভিশনে প্রচারিত হলে এখনো দেখতে বসে যাই। এমন নায়ক একবারই আসে। সালমান শাহ একটা আবেগের নাম।'

চিত্রনায়িকা শবনম বুবলি দ্য ডেইলি স্টারকে বলেন, 'সালমান শাহ আমার অনেক পছন্দের একজন নায়ক। তিনি ভীষণ স্মার্ট, স্টাইলিশ, ফ্যাশনেবল ও ব্যক্তিত্বসম্পন্ন ছিলেন। ২৭ বছর আগেই এখনকার সব ফ্যাশন আর স্টাইল করে গেছেন তিনি। অনেক আপডেটেড ছিলেন। অমর নায়ক একজনই তিনি সালমা শাহ।'

চিত্রনায়িকা পূজা চেরি দ্য ডেইলি স্টারকে বলেন, 'সালমান শাহ তার অভিনীত সিনেমাগুলোর জন্য অমর হয়ে থাকবেন। সালমান শাহ-শাবনূর জুটি আমার অনেক পছন্দের। তাদের অভিনীত সব সিনেমা দেখেছি। অনেকবার দেখা হয়েছে সিনেমাগুলো। সময় পেলেই তাদের অভিনীত সিনেমা দেখতে বসি।'

সিনেমায় সালমান শাহের অভিষেক হয়েছিল ১৯৯৩ সালে মৌসুমী অভিনীত ও সোহানুর রহমান সোহান পরিচালিত 'কেয়ামত থেকে কেয়ামত' সিনেমা দিয়ে। তারপর মৌসুমীর সঙ্গে জুটি হয়ে 'অন্তরে অন্তরে', 'দেনমোহর' ও 'স্নেহ' সিনেমায় অভিনয় করেছেন।

১৯৯৪ সালে সালমান শাহ-শাবনূর প্রথম জুটি হন জহিরুল হক পরিচালিত 'তুমি আমার' ছবিতে। এরপর একে একে 'সুজন সখী', 'বিক্ষোভ', 'স্বপ্নের ঠিকানা', 'মহামিলন', 'বিচার হবে', 'তোমাকে চাই', 'স্বপ্নের পৃথিবী', 'জীবন সংসার', 'চাওয়া থেকে পাওয়া', 'প্রেম পিয়াসী', 'স্বপ্নের নায়ক', 'আনন্দ অশ্রু', 'বুকের ভিতর আগুন'-এ অভিনয় করেন।

সালমান শাহ অভিনীত অন্য সিনেমাগুলো হলো- জীবন রহমান পরিচালিত 'প্রেম যুদ্ধ', দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত 'কন্যাদান', হাফিজ উদ্দিন পরিচালিত 'আঞ্জুমান', মালেক আফসারী পরিচালিত 'এই ঘর এই সংসার' ইত্যাদি। 

এ ছাড়া রয়েছে 'স্বপ্নের ঠিকানা', 'আশা ভালোবাসা' ও 'শুধু তুমি'।

Comments