ঘূর্ণিঝড় মোখা: চট্টগ্রামে ৯০ আশ্রয়কেন্দ্র প্রস্তুত, কন্ট্রোল রুম চালু

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জানমালের ক্ষতি কমাতে ৯০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রেখেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। 
ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রস্তুতি সভা। ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জানমালের ক্ষতি কমাতে ৯০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রেখেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। 

এছাড়া, নগরীর দামপাড়ায় একটি কন্ট্রোল রুম চালু করেছে চসিক। কন্ট্রোল রুমের ০২৩-৩৩৩-৬৩০-৭৩৯ জরুরি সেবা নম্বরে ঘূর্ণিঝড়ের সব ধরনের তথ্য ও সেবা পাবে চট্টগ্রামবাসী।

আজ বুধবার চসিকের দুর্যোগ ব্যবস্থাপনা উপকমিটির সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, 'ঘূর্ণিঝড় মোখা আঘাত হানলে যেন সাধারণ মানুষের জানমালের ক্ষয়ক্ষতি সর্বনিম্ন পর্যায়ে রাখা যায় এবং দুর্যোগ পরবর্তী পুনরুদ্ধার কাজ যেন সর্বোচ্চ গতিতে পরিচালিত হয় সে বিষয়ে সজাগ থাকতে হবে।'

সভার সিদ্ধান্ত অনুযায়ী, নগরীর ৪১টি ওয়ার্ডে ৯০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে, কন্ট্রোল রুম চালু করা হয়েছে এবং কাউন্সিলরদের নেতৃত্বে ওয়ার্ড পর্যায়ে প্রস্তুতি সভা ও ঘূর্ণিঝড় মোখার গতিবেগ পর্যবেক্ষণের মাধ্যমে জরুরি ব্যবস্থা নিতে হবে।

এছাড়া, নাগরিকদের মধ্যে সচেতনতা তৈরিতে সব এলাকায় মাইকিং, আরবান মেডিকেল টিম গঠন, আরবান ভলান্টিয়ার ও উদ্ধারকর্মীদের প্রস্তুত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড়ে বিশুদ্ধ পানি, শুকনো খাবার, প্রয়োজনীয় যানবাহন ও বিদ্যুৎ সরবরাহ ও সড়কবাতি নির্বিঘ্ন রাখার জন্যও প্রস্তুতি নেবে চসিক।

সভায় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ, কাউন্সিলর মো. জহুরুল আলম জসিম, মো. ইলিয়াছ, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, রেড ক্রিসেন্টের সিটি সম্পাদক আব্দুল জব্বার, নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমর প্রমুখ।

Comments